প্রথম সোমেশ্বর

চালুক্য বংশের রাজা প্রথম সোমেশ্বর প্রসঙ্গে সিংহাসনে আরোহণ, তার আমলে কল্যাণ নগরী লুণ্ঠন, চোলদের আক্রমণ, প্রথম সোমেশ্বরের কাঞ্চী অধিকার, রাজ্য অক্ষত, বিভিন্ন রাজবংশের সাথে প্রথম সোমেশ্বরের সংঘর্ষ ও তার রাজ্য বিস্তার সম্পর্কে জানবো।

কল্যাণের চালুক্য বংশের রাজা প্রথম সোমেশ্বর আহবমল্ল

ঐতিহাসিক চরিত্রপ্রথম সোমেশ্বর আহবমল্ল
বংশকল্যাণের চালুক্য বংশ
সময়কাল১০৪৩-১০৬৮ খ্রি:
পূর্বসূরিজয়সিংহ
উত্তরসূরিদ্বিতীয় সোমেশ্বর
কল্যাণের চালুক্য বংশের রাজা প্রথম সোমেশ্বর আহবমল্ল

ভূমিকা :- বাতাপির চালুক্য বংশের একটি শাখা ছিল কল্যাণের পশ্চিমাঞ্চলীয় চালুক্য বংশ। এই কল্যাণের চালুক্য বংশের অন্যতম শক্তিশালী রাজা ছিলেন প্রথম সোমেশ্বর আহবমল্ল।

সিংহাসনে আরোহণ

জয়সিংহের পুত্র ও উত্তরাধিকারী প্রথম সোমেশ্বর আহবমল্ল ১০৪৩ খ্রিস্টাব্দে কল্যাণের সিংহাসনে আরোহণ করেন।

প্রথম সোমেশ্বরের আমলে কল্যাণ নগরী লুণ্ঠন

কল্যাণের রাজা প্রথম সোমেশ্বর চোলদের সাথে দীর্ঘস্থায়ী যুদ্ধে জড়িয়ে পড়েন। রাজরাজ চোল চালুক্য রাজধানী কল্যাণ পর্যন্ত অগ্রসর হয়ে নগরীটি লুণ্ঠন করেন।

প্রথম সোমেশ্বরের চোলদের আক্রমণ

আরো দুবার চালুক্য রাজ্য আক্রান্ত হয়। শেষ যুদ্ধ হয় কোপ্পমে (১০৫৩-৫৪ খ্রি)। চোলরাজ রাজাধিরাজ যুদ্ধক্ষেত্রে নিহত হন। কিন্তু তাঁর ভ্রাতা দ্বিতীয় রাজেন্দ্র সৈনগণকে পুনরায় সংযত করে যুদ্ধ করেন এবং যুদ্ধক্ষেত্রেই রাজ্যভিষিক্ত হন।

প্রথম সোমেশ্বরের কাঞ্চী অধিকার

ইতিমধ্যে সোমেশ্বর চোল রাজশক্তির গুরুত্বপূর্ণ কেন্দ্র কাঞ্চী অধিকার করেন। চোল ও চালুক্যদের এই বিরোধ দীর্ঘকাল স্থায়ী হয়েছিল।

প্রথম সোমেশ্বরের রাজ্য অক্ষত

চোলদের সাথে যুদ্ধে সোমেশ্বর কয়েকবার পরাজিত হন, কিন্তু তাঁর রাজ্যের কোনো অংশ তাঁর হস্তচ্যুত হয় নি। তাঁর রাজত্বকালের শেষের দিকে বীর রাজেন্দ্র চোল কুদালের যুদ্ধে তাকে পরাজিত করেন।

বিভিন্ন রাজবংশের সাথে প্রথম সোমেশ্বরের সংঘর্ষ

চোলবংশ ছাড়াও অন্য অনেক রাজবংশের সাথে সোমেশ্বরের সংঘর্ষ ঘটেছিল। তিনি গুজরাট ও মালব বিধ্বস্ত করেন। তিনি সোলাঙ্কি বংশের ভীম ও কলচুরি বংশের কর্ণকে পরাজিত করেন এবং পারমার বংশের একজন রাজাকে ধারার সিংহাসনে স্থাপন করেন।

প্রথম সোমেশ্বরের রাজ্য বিস্তার

কথিত আছে, তিনি বঙ্গ, মগধ, নেপাল, কনৌজ, পাঞ্চাল, কুরু ও আভীর রাজ্য জয় করেন। তিনি গৌড়, কামরূপ, পাণ্ড্য রাজ্য ও সিংহলে অভিযান প্রেরণ করেছিলেন বলেও শোনা যায়। এই সকল অতিশয়োক্তির সম্ভবতঃ কোনো ঐতিহাসিক ভিত্তি নেই।

উপসংহার :- প্রথম সোমেশ্বরের মৃত্যুর পর তার জ্যেষ্ঠ পুত্র ও উত্তরাধিকারী দ্বিতীয় সোমেশ্বর (১০৬৮-১০৭৬ খ্রি) কল্যাণের চালুক্য বংশের সিংহাসন লাভ করেন।

(FAQ) কল্যাণের চালুক্য বংশের রাজা প্রথম সোমেশ্বর সম্পর্কে জিজ্ঞাস্য?

১. প্রথম সোমেশ্বর কে ছিলেন?

কল্যাণের চালুক্য বংশের অন্যতম শক্তিশালী শাসক।

২. কল্যাণের চালুক্য বংশের কোন রাজা কাঞ্চী অধিকার করেন?

প্রথম সোমেশ্বর।

৩. প্রথম সোমেশ্বরের আমলে কল্যাণ নগরী লুণ্ঠন করেন কে?

রাজরাজ চোল।

৪. কুদালের যুদ্ধ কাদের মধ্যে হয়?

রাজেন্দ্র চোল ও প্রথম সোমেশ্বর।

Leave a Comment