লিপি

কোনো ভাষা লিখিত আকারে প্রকাশের জন্য যে সকল চিহ্ন ব্যবহৃত হয়, তার সমষ্টিগত নাম হল লিপি। যে কোনো ভাষারই অন্যতম উপাদান তার লিপি। ব্রাহ্মি, খরোষ্ঠি, কীলক, হায়ারোগ্লিফিক প্রভৃতি হল ঐতিহাসিক লিপি।

যে কোন ভাষারই অন্যতম উপাদান তার লিপি। আদিমকাল থেকেই মানুষ তার কোনো অনুভূতি প্রকাশ বা কোনো বিষয়কে ব্যক্ত করার মাধ্যমের সন্ধান করেছে। আর সেই প্রবণতা থেকেই জন্ম হয়েছে বিভিন্ন লিপির।

মূলত যে কোনো ভাষার চিত্রময় প্রকাশরীতিই হল লিখন পদ্ধতি (Writing systems), আর এই পদ্ধতিতে যে সকল চিহ্ন ব্যবহার করা হয়, তাই হল লিপি।

আদিম কালের মানুষ মনের ভাবকে লিখে রাখতে প্রথমে চিত্র অঙ্কন পদ্ধতি গ্রহণ করেছিল। সে তার জীবনের বিশেষ কোনো ঘটনা, বীরত্বের কাহিনী বা মনে দাগ কাটা বিষয়কে ধরে রাখার জন্য গুহার দেওয়ালে, পর্বতগাত্রে বা গাছের গুঁড়িতে ছবি এঁকে রাখত। এই পদ্ধতিই হল চিত্রলিপি।

চিত্রিলিপির শেষে ভাবলিপির সূচনা হয়। আসলে এটি চিত্রলিপিরই পরিপূরক। এক্ষেত্রে চিত্রাঙ্কন পদ্ধতি অনেক সরল হয়। চিত্র এখানে অনেকটাই প্রতীক। বস্তু নয়, তার ভাবকেই প্রাধান্য দেবার চেষ্টা হল এই লিপিতে। মিশরীয় সভ্যতাহায়ারোগ্লিফিক লিপি, সুমেরীয় সভ্যতাকীউনিফর্ম লিপি ভাব লিপির উদাহরণ।

এরপর চিত্রপ্রতীক লিপিতে অঙ্কিত চিহ্নহুলি বস্তুর বা ভাবের নামবাচক শব্দ বা ধ্বনিগুচ্ছের দ্যোতক হয়ে উঠল। ক্রমে বিবর্তনের মাধ্যমে এক সময় এই সংক্ষিপ্ত ও সাংকেতিক চিহ্নগুলি ধ্বনির প্রতীক হয়ে উঠল। এই স্তরের নাম শব্দলিপি (Logogram)।

এরপর শব্দলিপির চিহ্নগুলি ক্রমে ক্রমে আরো সরল ও ছোটো হয়ে এল। এগুলি গোটা একটা শব্দের প্রতীক না হয়ে শব্দের আদি অক্ষরকে (Syllable) বোঝাতে লাগল। জন্ম হল অক্ষর বা দললিপির। এরপর চিহ্নগুলি একক কোনো ধ্বনিকে বোঝাতে লাগল। একক এই ধ্বনির লিখিত রূপ যেহেতু বর্ণ, তাই এই লিপি বর্ণলিপি হিসেবে (Alphabetic Script) পরিচিত হয়।

বিভিন্ন ঐতিহাসিক লিপি সম্পর্কে সুষ্ঠু আলোচনার পাশাপাশি এই সব ঐতিহাসিক লিপির বিভিন্ন দিক ও তাদের গুরুত্ব এবং তাৎপর্য সকলের সামনে তুলে ধরা হবে।

লিপি

নিম্নে আধুনিক ইতিহাসের পক্ষ থেকে ঐতিহাসিক লিপিগুলির লিঙ্ক দেওয়া হল-👇


আধুনিক ইতিহাস -অন্যান্য ঐতিহাসিক বিষয়

আধুনিক ইতিহাস AdhunikItihas.com 👈 হল ইতিহাস চর্চার নুতন দিগন্ত । ইতিহাসের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। আধুনিক ইতিহাস Adhunik Itihas চর্চা করা হবে তেমনি বিশ্বের জ্ঞান ভান্ডার কে সহজভাবে তুলে ধরা হবে। অন্যান্য ঐতিহাসিক বিষয়গুলি জানতে নিচে ক্লিক করুন 👇

Sl Noঐতিহাসিক বিষয়
1ঐতিহাসিক গ্রন্থ
2ঐতিহাসিক ঘটনা বা গল্প
3ঐতিহাসিক চরিত্র
4ঐতিহাসিক চিন্তাবিদ
5ঐতিহাসিক নিদর্শন
6ঐতিহাসিক মনীষী
7ঐতিহাসিক যুগ
8ঐতিহাসিক যুদ্ধ
9ঐতিহাসিক শিক্ষাক্ষেত্র
10ঐতিহাসিক স্থান
11পত্রিকা
12পর্যটক
13ভারতের সংবিধান
14মনীষীদের বাণী
15লিপি
16উৎসব

আধুনিক ইতিহাস (adhunikitihas.com) ওয়েবসাইটে পরিদর্শন করার জন্য ধন্যবাদ। আমাদের ওয়েবসাইটের সমস্ত পোস্টগুলি বিশেষজ্ঞ (About us) দ্বারা রচিত। যদি মুদ্রণ বা টাইপিং জনিত কোন ভুল থাকে তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। আপনাদের মূল্যবান মতামত আমাদের চলার পথ সুগম করে তুলবে। ঐতিহাসিক লিপিগুলি সম্পর্কে জানুন ও অপরকে ঐতিহাসিক লিপিগুলি সম্পর্কে জানাতে পোস্টটি শেয়ার করুণ।

Translate »