সঙ্গম যুগ

সঙ্গম যুগ প্রসঙ্গে তিনটি রাজ্য, কারিকল, নেডুনজেলিয়ান ও নেডুজেরাল সম্পর্কে জানবো।

সঙ্গম যুগ

বিষয় সঙ্গম যুগ
স্থান সুদূর দক্ষিণ
রাজ্য পাণ্ড্য, চোল ও কেরল রাজ্য
পরবর্তী বংশ পল্লব বংশ
সঙ্গম যুগ

ভূমিকা :- ভারতের তুঙ্গভদ্রা নদীর দক্ষিণের অঞ্চলকে সুদূর দক্ষিণ বলা হয়। সুদূর দক্ষিণের অতি প্রাচীন ইতিহাসকে সঙ্গম যুগ বলা হয়।

তিনটি রাজ্য

এই যুগে সুদূর দক্ষিণে তিন রাজ্য অবস্থিত ছিল। যথা –

  • (১) কন্যাকুমারিকা অর্থাৎ মাদুরা, তিনাভেলী অঞ্চলে পাণ্ড্য রাজ্য,
  • (২) পাণ্ড্য রাজ্য ও পেন্নার নদীর মধ্যে চোল রাজ্য;
  • (৩) পাণ্ড্য রাজ্যের উত্তর-পশ্চিমে কেরল রাজ্য। এই রাজ্যটি মালাবার উপকূল হয়ে কোঙ্কন পর্যন্ত বিস্তৃত ছিল। ত্রিবাঙ্কুর, কোচিন অঞ্চলকে প্রাচীন কেরল বুঝায়।

কারিকল

  • (১) উপরের তিন রাজ্যের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা ছিল সঙ্গম যুগের বৈশিষ্ট্য। এই প্রতিযোগিতায় ১৯০ খ্রিস্টাব্দে চোল রাজ কারিকল জয়লাভ করেন। ভেন্নির যুদ্ধে তিনি প্রতিপক্ষ শক্তিকে পরাস্ত করে সমগ্র তামিলভাষী অঞ্চল জয় করেন।
  • (২) তিনি সিংহলের ওপরেও আধিপত্য স্থাপন করেন। তিনি কাবেরী নদীর জল ধরে সেচ খাল তৈরি করেন। বিখ্যাত কাবেরীপত্তনম্ বন্দর তিনি স্থাপন করেন। জঙ্গল কাটাই করে তিনি বহু জমি উদ্ধার করেন। কারিকল ছিলেন তামিল সাহিত্যের পৃষ্ঠপোষক।

নেডুনজেলিয়ান

এরপর সঙ্গম যুগে পাণ্ড্য রাজা নেডুনজেলিয়ানের কথা জানা যায়। তিনি ২১০ খ্রিস্টাব্দে তাঁর রাজধানী মাদুরাই থেকে শাসন করতেন। তৈয়লঙ্গনমের যুদ্ধে তিনি চোল, কেরল ও অন্যান্য শক্তিকে পরাস্ত করেন। তিনি কোঙ্গু বা সালেম জেলা জয় করেন। তিনি ছিলেন কাব্যপ্রাণ, বিদ্যোৎসাহী লোক।

নেডুনজেরাল

সঙ্গম যুগের অপর বিখ্যাত শাসক ছিলেন কেরল রাজ নেডুনজেরাল আদান। তিনি গোয়া অঞ্চলে কদম্বদেশ জয় করেন এবং মালাবারের নৌযুদ্ধে প্রতিদ্বন্দ্বী শক্তিকে পরাস্ত করেন। তিনি যবন বণিকদের অবরুদ্ধ করে মুক্তিপণ আদায় করেন। এছাড়া সেঙ্গুত্তুবন ছিলেন অপর এক বিখ্যাত কেরল রাজা।

উপসংহার :- সঙ্গম যুগের শেষ দিকে দক্ষিণে অন্ধ্র, কালভ্র প্রভৃতি উপজাতির ব্যাপক অনুপ্রবেশ ঘটলে দক্ষিণের রাজনৈতিক ভারসাম্য নষ্ট হয়। এরপর সুদূর দক্ষিণে পল্লব বংশের উদ্ভব দেখতে পাওয়া যায়।

(FAQ) বৌদ্ধ ধর্মের সামাজিক চিন্তা ও পটভূমি সম্পর্কে জিজ্ঞাস্য?

১. সুদূর দক্ষিণ কোন অঞ্চল কে বোঝার?

তুঙ্গভদ্রা নদীর দক্ষিণের অঞ্চলকে।

২. সুদূর দক্ষিণের অতি প্রাচীন ইতিহাস কি নামে পরিচিত?

সঙ্গম যুগ।

৩. সঙ্গম যুগে সুদূর দক্ষিণে কি কি রাজ্য ছিল?

পাণ্ড্য, চোল ও কেরল রাজ্য।

৪. সঙ্গম যুগে চোল রাজা কে ছিলেন?

কারিকল।

Leave a Reply

Translate »