জার প্রথম নিকোলাসের বিদেশ নীতি

রাশিয়ার জার প্রথম নিকোলাসের বিদেশ নীতি প্রসঙ্গে জারের লক্ষ্য, বিদেশ নীতির বিভিন্ন দিক হিসেবে পোল্যান্ড, অস্ট্রিয়া, গ্ৰিসের স্বাধীনতা যুদ্ধ, গ্রিক যুদ্ধ, ঊনকিয়ার স্কেলেসির সন্ধি, ইংল্যান্ডের বিরোধিতা ও ক্রিমিয়ার যুদ্ধ সম্পর্কে জানবো।

জার প্রথম নিকোলাসের বিদেশ নীতি

সময়কাল ১৮২৫-১৮৫৫ খ্রিস্টাব্দ
পূর্বসূরি জার প্রথম আলেকজান্ডার
উত্তরসূরি জার দ্বিতীয় আলেকজান্ডার
উল্লেখযোগ্য ঘটনা ডিসেমব্রিস্ট বিদ্রোহ
জার প্রথম নিকোলাসের বিদেশ নীতি

ভূমিকা:- জার প্রথম নিকোলাস পররাষ্ট্রনীতির ক্ষেত্রেও ঘোরতর রক্ষণশীল ও সাম্রাজ্যবাদী নীতি অনুসরণ করেন। মেটারনিখের মতো তিনিও ইউরোপীয় রক্ষণশীলতার অন্যতম প্রধান স্তম্ভ ছিলেন।

জারের লক্ষ্য

তাঁর লক্ষ্য ছিল ১৮১৫ খ্রিস্টাব্দে ভিয়েনা সন্ধির দ্বারা গঠিত ‘ইউরোপীয় ব্যবস্থা’-কে রক্ষা করা এবং এই কারণে স্বদেশ ও বিদেশে যে কোনও বৈপ্লবিক ও উদারনৈতিক আন্দোলন সমূলে ধ্বংস করা। তাঁর অপর লক্ষ্য সাম্রাজ্যবাদী নীতি অনুসরণ করতে গিয়ে তিনি তুরস্ক সাম্রাজ্যের ধ্বংস সাধনে উদ্যোগী হন।

বিদেশ নীতি বা পররাষ্ট্র নীতি

জার প্রথম নিকোলাসের বিদেশ নীতি বা পররাষ্ট্র নীতির বিভিন্ন দিক গুলি হল –

(ক) পোল্যান্ড

  • (১) ১৮১৫ খ্রিস্টাব্দের ভিয়েনা সম্মেলন -এ পোল্যান্ড-কে রাশিয়ার অধীনে স্থাপন করা হলেও নানা বিষয়ে তাদের স্বায়ত্তশাসন দেওয়া হয়। তাদের পৃথক আইনসভা, মন্ত্রিসভা, জাতীয় পতাকা – সবই ছিল। তা সত্ত্বেও সেখানে রাশিয়া ক্রমে রুশীকরণ নীতি অবলম্বন করলে পোল্যান্ডে প্রবল ক্ষোভের সঞ্চার হয়।
  • (২) এর ফলে ১৮৩০ খ্রিস্টাব্দে জুলাই বিপ্লব -এর প্রভাবে পোল্যান্ডে জাতীয় বিদ্রোহ দেখা দেয়। প্রথম নিকোলাস কঠোর হস্তে এই বিদ্রোহ দমন করেন। পোলদের স্বায়ত্তশাসনের অধিকার নাকচ করা হয় এবং সেখানে রুশীকরণ নীতি বলবৎ করা হয়।

(খ) অস্ট্রিয়া

  • (১) ১৮৪৮ খ্রিস্টাব্দে ফেব্রুয়ারি বিপ্লব -এর প্রভাবে ইউরোপের বিভিন্ন দেশে বিপ্লব শুরু হয়। অস্ট্রিয়ার হ্যাপসবার্গ সাম্রাজ্য ভয়ঙ্কর পরিস্থিতির সম্মুখীন হলে জার সেখানে সামরিক সাহায্য পাঠান। হাঙ্গেরির বিদ্রোহ দমন করে সেখানে হ্যাপসবার্গ প্রাধান্য পুনঃপ্রতিষ্ঠিত করা হয়।
  • (২) প্রাশিয়া-রাজ চতুর্থ ফ্রেডারিক উইলিয়ম যাতে জার্মানির জাতীয়তাবাদী আন্দোলনকে কোনোভাবে সমর্থন না করেন, সেজন্য তাঁর উপর কূটনৈতিক চাপ সৃষ্টি করা হয়। এক কথায় বলা যায় যে, মেটারনিখের পতনের পর জার প্রথম নিকোলাসই ছিলেন ইউরোপে রক্ষণশীলতার প্রধান পুরোহিত।

(গ) গ্রিসের স্বাধীনতা যুদ্ধ

  • (১) প্রথম নিকোলাসের লক্ষ্য ছিল তুরস্ক সাম্রাজ্য গ্রাস করে রুশ সাম্রাজ্য ও তার প্রতিপত্তি বৃদ্ধি করা। তুরস্কের বিরুদ্ধে গ্রিসের স্বাধীনতা যুদ্ধ শুরু হলে রাশিয়া ইংল্যান্ডফ্রান্স -এর সঙ্গে মিলিত হয়ে ১৮২৭ খ্রিস্টাব্দে তুরস্ককে ন্যাভারিনোর যুদ্ধে পরাস্ত করে।
  • (২) ১৮২৯ খ্রিস্টাব্দে এ্যাড্রিয়ানোপল-এর সন্ধি দ্বারা গ্রিস স্বাধীনতা লাভ করে এবং পরোক্ষভাবে রুশ প্রভাবাধীন অঞ্চলে পরিণত হয়। শেষ পর্যন্ত ইংল্যান্ড ও ফ্রান্সের বিরোধিতার ফলে রাশিয়া এই সন্ধির সুফল ভোগ করতে পারে নি।

(ঘ) গ্ৰিক যুদ্ধ

গ্রিক যুদ্ধের সময় তুরস্কের সুলতান তাঁর সামন্ত মিশরের শাসনকর্তা মহম্মদ আলি-র সাহায্য গ্রহণে বাধ্য হন। এই সাহায্যের বিনিময়ে মহম্মদ আলি সিরিয়া জয় করেন এবং তুরস্ক সাম্রাজ্যের অন্যান্য অঞ্চল দখলে উদ্যোগী হন। এই অবস্থায় তুরস্ক সুলতান রাশিয়ার সাহায্যপ্রার্থী হন।

(ঙ) ঊনকিয়ার স্কেলেসির সন্ধি

তুরস্ককে এই সাহায্যের বিনিময়ে ১৮৩২ খ্রিস্টাব্দে জার প্রথম নিকোলাস তুরস্কের সঙ্গে উনকিয়ার স্কেলেসির সন্ধি স্বাক্ষর করেন। এই সন্ধি দ্বারা দার্দানালিস প্রণালীতে একমাত্র রাশিয়া ভিন্ন অন্য দেশের জাহাজ চলাচল নিষিদ্ধ হয় এবং এর ফলে কৃষ্ণসাগর ‘রুশ হ্রদে’ পরিণত হয়। শেষ পর্যন্ত অবশ্য ইংল্যান্ড ও অন্যান্য রাষ্ট্রের বিরোধিতার ফলে রাশিয়া এই সন্ধির সুফল ভোগ করতে পারে নি।

(চ) ইংল্যান্ডের বিরোধিতা

তুরস্কের বিরুদ্ধে রাশিয়ার এই আগ্রাসন নীতি ইংল্যান্ড মানতে পারে নি। কারণ, বলকানে রুশ আধিপত্য স্থাপন ইংল্যান্ডের স্বার্থের পক্ষে ক্ষতিকারক ছিল। এর ফলে ইংল্যান্ড ও রাশিয়ার সম্পর্কের দ্রুত অবনতি ঘটতে থাকে।

ক্রিমিয়ার যুদ্ধ

ঠিক এই অবস্থায় তুরস্ক সাম্রাজ্যের অন্তর্ভুক্ত যিশুখ্রিস্টের জন্মস্থান বা পবিত্র গ্রোটের গির্জার দখল নিয়ে ক্যাথলিক চার্চ ও অর্থোডক্স গ্রিক চার্চের মধ্যে বিরোধ শুরু হলে নিকোলাস গ্রিক চার্চের পক্ষ নেন। অপরদিকে ইংল্যান্ড ও ফ্রান্স ক্যাথলিক গির্জার পক্ষ অবলম্বন করে। ফলত ১৮৫৪ খ্রিস্টাব্দে ক্রিমিয়ার যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে রাশিয়ার শোচনীয় পরাজয় ঘটে। ১৮৫৬ খ্রিস্টাব্দে প্যারিসের সন্ধি দ্বারা যুদ্ধের অবসান ঘটে।

উপসংহার:- ক্রিমিয়ার যুদ্ধ শেষ হওয়ার পূর্বেই ১৮৫৫ খ্রিস্টাব্দে জার প্রথম নিকোলাসের মৃত্যু হয় এবং দ্বিতীয় আলেকজান্ডার জারের পদ গ্ৰহণ করেন।

(FAQ) জার প্রথম নিকোলাসের বিদেশ নীতি সম্পর্কে জিজ্ঞাস্য?

১. রাশিয়ার কোন জারের আমলে ডিসেমব্রিস্ট আন্দোলন হয়?

জার প্রথম নিকোলাস।

২. রাশিয়ার জার প্রথম নিকোলাসের সময়কাল কত?

১৮২৫-১৮৫৫ খ্রিস্টাব্দ।

৩. জার প্রথম নিকোলাসের পূর্বসূরি কে ছিলেন?

জার প্রথম আলেকজান্ডার।

৪. জার প্রথম নিকোলাসের উত্তরসূরি কে ছিলেন?

জার দ্বিতীয় আলেকজান্ডার।

Leave a Reply

Translate »