রোম

ইতালির রাজধানী রোম শহরটি প্রসঙ্গে অবস্থান, আয়তন ও জনসংখ্যা, প্রাচীন রোম, শৈল্পিক ও সাংস্কৃতিক কেন্দ্র, রোম ও গ্ৰিস, ভৌগোলিক দিক, জলবায়ু, পাহাড়, রাজধানীতে পরিণত, পর্যটকদের গন্তব্য, অর্থনীতি ও শিক্ষা সম্পর্কে জানবো।

রোম

শহর রোম
দেশ ইতালি
প্রতিষ্ঠা ৭৫৩ খ্রিস্টপূর্ব
প্রতিষ্ঠাতা রাজা রোমুলাস
রোম

ভূমিকা :- ইতালির রাজধানী শহর ও বিশেষ সাংস্কৃতিক শহর হল রোম। শহরটি প্রায় তিন সহস্রাব্দ ধরে একটি প্রধান মানব বসতি হিসাবে রয়েছে।

অবস্থান

রোম শহরটি লাৎসিওতে টাইবার নদীর তীর বরাবর ইতালীয় উপদ্বীপের কেন্দ্রীয়-পশ্চিম অংশে অবস্থিত। ভ্যাটিকান সিটি, রোম শহরের সীমার মধ্যে একটি স্বাধীন দেশ, একটি শহরের মধ্যে একটি দেশের বিদ্যমান থাকার একমাত্র উদাহরণ। এই কারণে রোমকে প্রায়ই দুই রাষ্ট্রের রাজধানী হিসেবে সংজ্ঞায়িত করা হয়।

আয়তন ও জনসংখ্যা

রোমের আয়তন এক লক্ষ বর্গকিমিরও বেশি। এই শহরে প্রায় ৩০ লক্ষ মানুষ বসবাস করছেন। দেশের সর্ববৃহৎ ও সবচেয়ে জনবহুল শহর রোম। জনসংখ্যা অনুযায়ী ইতালির সর্বাধিক জনবহুল মহানগর হয়ে উঠেছে।

প্রাচীন রোম

প্রাচীন রোম পৃথিবীর সমৃদ্ধতম প্রাচীন সভ্যতাগুলোর মধ্যে অন্যতম যা খ্রিষ্টপূর্ব ৮ম শতাব্দীর প্রথমভাগে ইতালীয় উপদ্বীপে সূচীত হয়। রোম শহরকে কেন্দ্র করে ভূমধ্যসাগরের তীর ধরে এই সভ্যতা বিকাশিত হয় এবং কালক্রমে প্রাচীন যুগের বৃহত্তম সাম্রাজ্যে পরিণত হয়।

শৈল্পিক ও সাংস্কৃতিক কেন্দ্র

রেনেসাঁস ও নবজাগরণের শুরু থেকে পঞ্চম নিকোলাস থেকে প্রায় সব পোপ শহরটিকে বিশ্বের শৈল্পিক ও সাংস্কৃতিক কেন্দ্র পরিণত করার লক্ষ্যে চারশো বছর ধরে স্থাপত্য এবং শহুরে পরিকল্পনা সুসঙ্গতভাবে অনুসরণ করেন।

রোম ও গ্ৰিস

রোম ভূমধ্যসাগরীয় অঞ্চলের সবচেয়ে প্রভাবশালী সাম্রাজ্য এবং প্রাচীন বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী সাম্রাজ্যগুলোর মধ্যেএকটি। রোমকে প্রায়ই প্রাচীন গ্রিসের সাথে একত্রে “উচ্চমানের পুরাতাত্ত্বিক নিদর্শনের” মধ্যে দলবদ্ধ করা হয়।

ভৌগোলিক দিক

রোমের কেন্দ্রীয় অংশের উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩ মিটার থেকে ১৩৯ মিটার পর্যন্ত বিস্তৃত। রোমের সবুজ অঞ্চল সহ প্রায় ১,২৮৫ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত।

জলবায়ু

রোমে গরম, শুষ্ক গ্রীষ্ম এবং হালকা, আর্দ্র শীতের সাথে ভূমধ্যসাগরীয় জলবায়ু বিরাজ করছে। হালকা তুষার বা শীতের দমকা বাতাসের সাথে তুষারপাত খুবই বিরল ঘটনা, তবে অপ্রত্যাশিত নয়।

পাহাড়

রোম নগরীতে সাতটিরও বেশি পাহাড় আছে। এগুলি হল অ্যাভেনটাইন, কেইলিয়ান, ক্যাপিটোলাইন, ইসকুইলিন, প্যালেটাইন, কুইরিনাল ও ভিমিনাল। এই পাহাড়গুলি নগরীর ইতিহাসের গুরুত্বপূর্ণ অংশ দখল করে আছে।

স্প্যানিশ স্টেপস

অষ্টাদশ শতকের সিঁড়ি স্প্যানিশ স্টেপসের সঙ্গে স্পেন জড়িত নয়। এগুলি ফ্রেঞ্চ কূটনীতিকের অনুদানে তৈরি, যার নাম এটিয়েনে গুয়েফিয়ার। এর সঙ্গে ইতালিয়ান দুজন স্থপতি জড়িত রয়েছেন।

রাজধানীতে পরিণত

১৮৭১ সালে সেডানের যুদ্ধের পর রোম ইতালি রাজ্য এবং ১৯৪৬ সালে ইতালীয় প্রজাতন্ত্রের রাজধানীতে পরিণত হয়।

পর্যটকদের গন্তব্য

ভ্যাটিকান জাদুঘর এবং কলোসিয়াম প্রেক্ষাগৃহে বিশ্বের সর্বাধিক দেখা পর্যটক গন্তব্যস্থলগুলির মধ্যে অন্যতম। রোম ১৯৬০ গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজন করে এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার আসনও এখানে রয়েছে।

অর্থনীতি

রোমে কৃষি উন্নয়নের জন্য আন্তর্জাতিক তহবিল, বিশ্ব খাদ্য কর্মসূচি, ন্যাটো ডিফেন্স কলেজ এবং সাংস্কৃতিক সম্পত্তির সংরক্ষণ ও পুনরুদ্ধারের অধ্যয়নের জন্য আন্তর্জাতিক কেন্দ্রের মত বড় বড় আন্তর্জাতিক ও বিশ্বব্যাপী রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহের কার্যালয় অবস্থিত।

শিক্ষা

রোম অসংখ্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সাথে উচ্চ শিক্ষার একটি দেশব্যাপী ও বড় আন্তর্জাতিক কেন্দ্র। ফ্লোরেন্সের পাশাপাশি প্রাচীন রোম এবং রেনেসাঁর সময়ে বিশ্বব্যাপী একটি বৌদ্ধিক ও শিক্ষামূলক কেন্দ্র হয়ে ওঠে।

উপসংহার :- রোমকে বিশ্বের সবচেয়ে ঐতিহাসিক, শিক্ষামূলক ও সাংস্কৃতিকভাবে আকর্ষণীয় ও সুন্দর শহর হিসাবে বিবেচনা করা হয়।

(FAQ) রোম সম্পর্কে জিজ্ঞাস্য?

১. ইতালির রাজধানী শহরের নাম কি?

রোম।

২. রোম শহরটির প্রতিষ্ঠাতা কে?

রাজা রোমুলাস ৭৫৩ খ্রিস্টপূর্ব।

৩. কলোসিয়াম প্রেক্ষাগৃহ কোথায় অবস্থিত?

রোমে।

৪. প্রাচীন যুগের বৃহত্তম সাম্রাজ্য কোনটি?

রোমান সাম্রাজ্য।

Leave a Reply

Translate »