পূর্বাঞ্চল সমস্যা

ইউরোপের ইতিহাসে পূর্বাঞ্চল সমস্যা প্রসঙ্গে বলকান অঞ্চল, অন্তর্ভুক্ত দেশ, নিকট প্রাচ্য, অষ্টাদশ শতকের পূর্বে তুরস্ক সাম্রাজ্য, তুরস্ক সাম্রাজ্যের পতন, পূর্বাঞ্চলীয় সমস্যা, প্রাচ্য সমস্যার মূল কথা, জটিলতম সমস্যা, বিভিন্ন যুদ্ধ ও পূর্বাঞ্চল সমস্যার কারণ সম্পর্কে জানবো।

ইউরোপের ইতিহাসে পূর্বাঞ্চল সমস্যা

সার্বিয়ার যুদ্ধ ১৮০৪-১৮১৪ খ্রিস্টাব্দ
গ্ৰিসের স্বাধীনতা যুদ্ধ ১৮২১-১৮৩২ খ্রিস্টাব্দ
ক্রিমিয়ার যুদ্ধ ১৮৫৪-১৮৫৬ খ্রিস্টাব্দ
বলকান যুদ্ধ ১৯১২-১৯১৩ খ্রিস্টাব্দ
প্রথম বিশ্বযুদ্ধ ১৯১৪-১৯১৮ খ্রিস্টাব্দ
পূর্বাঞ্চল সমস্যা

ভূমিকা:- ‘পূর্বাঞ্চল সমস্যা’ আধুনিক ইউরোপের ইতিহাসে অন্যতম এক জটিল সমস্যা। ইউরোপের ইতিহাসে ‘পূর্বাঞ্চল’ বলতে ইউরোপের পূর্বদিকে অবস্থিত স্থানসমূহকে বোঝায় এবং এই স্থানসমূহকে কেন্দ্র করে যে সমস্যা তা ‘পূর্বাঞ্চল সমস্যা’ নামে পরিচিত।

বলকান অঞ্চল

ইউরোপের পূর্বদিকে অবস্থিত এই অঞ্চলটি আবার ‘বলকান অঞ্চল’ নামেও পরিচিত। তুর্কি ভাষায় ‘বলকান’ শব্দের অর্থ হল পর্বত এবং ‘বলকান অঞ্চল’ বলতে ঈজিয়ান সাগর ও দানিয়ুব নদীর মধ্যবর্তী পার্বত্য অঞ্চলকে বোঝায়।

অন্তর্ভুক্ত দেশ

আসলে এটি হল একটি উপদ্বীপ এবং এর উত্তরে হাঙ্গেরি, দক্ষিণে ভূমধ্যসাগর, পূর্বে ঈজিয়ান সাগর ও কৃষ্ণসাগর এবং পশ্চিমে আড্রিয়াটিক সাগর। গ্রিস, বুলগেরিয়া, রুমানিয়া, আলবেনিয়া, সার্বিয়া, মোলডাভিয়া প্রভৃতি স্থান এই অঞ্চলের অন্তর্ভুক্ত।

নিকট প্রাচ্য

এই অঞ্চল প্রাচ্যের নিকটবর্তী বলে পশ্চিম ইউরোপ একে ‘নিকট প্রাচ্য’ বলেও অভিহিত করত। সুতরাং এই অঞ্চলের যে সমস্যা তাই ‘পূর্বাঞ্চল সমস্যা’, ‘বলকান সমস্যা’ বা ‘নিকট প্রাচ্য সমস্যা’ নামে পরিচিত।

অষ্টাদশ শতকের পূর্বে তুরস্ক সাম্রাজ্য

পঞ্চদশ, ষোড়শ ও সপ্তদশ শতকে এশিয়া, আফ্রিকা ও ইউরোপের বিস্তীর্ণ অংশে তুরস্ক সাম্রাজ্য প্রতিষ্ঠিত হয়। বিভিন্ন জাতিগোষ্ঠীর মানুষ অধ্যুষিত বলকান অঞ্চলও তুরস্ক সাম্রাজ্যের অন্তর্ভুক্ত ছিল।

তুরস্ক সাম্রাজ্যের পতন

অষ্টাদশ শতক থেকে তুরস্ক সাম্রাজ্য দ্রুত পতনের দিকে অগ্রসর হতে থাকে। এই পতনের ফলে পূর্বাঞ্চলে যে রাজনৈতিক শূন্যতা ও অস্থিরতা দেখা দেয়, তা-ই পূর্বাঞ্চলীয় সমস্যা বা বলকান সমস্য নামে পরিচিত।

পূর্বাঞ্চলীয় সমস্যা

ঐতিহাসিক ডঃ মিলার-এর মতে, ইউরোপ থেকে তুর্কি সাম্রাজ্যের ক্রমবিলুপ্তির ফলে যে রাজনৈতিক শূন্যতার সৃষ্টি হয় তা পূর্ণ করার সমস্যাকে ‘পূর্বাঞ্চলীয় সমস্যা” বলা হয়।

প্রাচ্য সমস্যার মূল কথা

সুতরাং তুরস্ক সাম্রাজ্যের বিলোপ সাধনের মাধ্যমে বিভিন্ন বলকান জাতির স্বাধীনতা লাভের স্পৃহাই প্রাচ্য সমস্যার মূল কথা।

জটিলতম সমস্যা

অষ্টাদশ শতক থেকে শুরু করে বিশ শতকের সূচনায় প্রথম বিশ্বযুদ্ধের সূত্রপাত পর্যন্ত যে সব সমস্যা ইউরোপীয় রাজনীতিকদের ব্যতিব্যস্ত করে তুলেছিল, তার মধ্যে ‘প্রাচ্য সমস্যা’-ই হল জটিলতম।

বিভিন্ন যুদ্ধ

এই সমস্যাকে কেন্দ্র করেই সংঘটিত হয়েছে সার্বিয়ার যুদ্ধ (১৮০৪-১৮১৪ খ্রিঃ), গ্রিসের স্বাধীনতা যুদ্ধ (১৮২১-১৮৩২ খ্রিঃ), ক্রিমিয়ার যুদ্ধ (১৮৫৪-১৮৫৬ খ্রিঃ), রুশ-তুর্কি যুদ্ধ (১৮৭৭-১৮৭৮ খ্রিঃ), বলকান যুদ্ধ (১৯১২-১৯১৩ খ্রিঃ) এবং শেষ পর্যন্ত প্রথম বিশ্বযুদ্ধ (১৯১৪ খ্রিঃ)।

পূর্বাঞ্চল সমস্যার কারণ

পূর্বাঞ্চল সমস্যার কারণগুলি হল-

  • (১) তুরস্ক সাম্রাজ্যের ক্রমাবনতি,
  • (২) বলকান অঞ্চলে বসবাসকারী জাতীয়তাবোধে উদ্বুদ্ধ বিভিন্ন খ্রিস্টান জাতিগোষ্ঠীর মুক্তিলাভের আকাঙ্ক্ষা,
  • (৩) তুরস্কের দুর্বলতার সুযোগে বলকান অঞ্চলে রাশিয়ার দ্রুত অগ্রগতি,
  • (৪) রুশ সম্প্রসারণ রোধে ইংল্যান্ড, ফ্রান্স অস্ট্রিয়ার প্রয়াস।

উপসংহার:- লর্ড মর্লে বলেন যে, পূর্বাঞ্চল সমস্যা হল “একটি পরিবর্তনশীল, সমাধানবিহীন পাকানো গ্রন্থি, যাতে পরস্পর সংঘাতশীল ধর্মমত, পরস্পর বিরোধী জাতিগোষ্ঠী ও পরস্পর বিরোধী স্বার্থ জটিলতা সৃষ্টি করেছে।”

(FAQ) পূর্বাঞ্চল সমস্যা সম্পর্কে জিজ্ঞাস্য?

১. পূর্বাঞ্চল কোথায়?

ইউরোপের ইতিহাসে পূর্বাঞ্চল বলতে ইউরোপের পূর্ব দিকে অবস্থিত স্থান সমূহকে বোঝায়।

২. পূর্বাঞ্চল সমস্যা কি?

অষ্টাদশ শতক থেকে তুরস্ক সাম্রাজ্য দ্রুত প্রতনের দিকে অগ্রসর হতে থাকে। এই পতনের ফলে পূর্বাঞ্চলে যে রাজনৈতিক শূন্যতা ও অস্থিরতা দেখা দেয়, তাই পূর্বাঞ্চল সমস্যা বা বলকান সমস্যা বা নিকট প্রাচ্য সমস্যা নামে পরিচিত।

৩. পূর্বাঞ্চল সমস্যার ফলে কোন কোন যুদ্ধ শুরু হয়?

সার্বিয়ার যুদ্ধ, গ্ৰিসের স্বাধীনতা যুদ্ধ, রুশ-তুর্কি যুদ্ধ, ক্রিমিয়ার যুদ্ধ, বলকান যুদ্ধ।

৪. পূর্বাঞ্চল সমস্যার আন্তর্জাতিক প্রতিক্রিয়া কি ছিল?

প্রথম বিশ্বযুদ্ধ।

Leave a Reply

Translate »