মুক্তাপীড় ললিতাদিত্য

মুক্তাপীড় ললিতাদিত্য প্রসঙ্গে সিংহাসনে আরোহণ, চীনে দূত মিশন, তিব্বতীদের বিতাড়ন, কনৌজ জয়, পূর্ব ভারত জয়, দাক্ষিণাত্য অভিযান, পশ্চিম ভারত জয়, দিগ্বিজয়ের কাহিনী অবিশ্বাস্য ও তার বিরাট বিজয়ী হওয়া সম্পর্কে জানবো।

মুক্তাপীড় ললিতাদিত্য

রাজা মুক্তাপীড় ললিতাদিত্য
রাজ্য কাশ্মীর
বিখ্যাত জয় কনৌজ
পরাজিত রাজা যশোবর্মন
মৃত্যু ৭৬০ খ্রিস্টাব্দ
মুক্তাপীড় ললিতাদিত্য

ভূমিকা :- সপ্তম শতকে কার্কট বংশের প্রতিষ্ঠাতা দুর্লভ বর্ধনের আমল থেকে কাশ্মীর ভারতের রাজনীতিতে প্রাধান্য পায়। এই বংশের শ্রেষ্ঠ রাজা ছিলেন মুক্তাপীড় ললিতাদিত্য।

সিংহাসনে আরোহণ

রাজা চন্দ্রাপীড়ের পর মুক্তাপীড় ললিতাদিত্য ৭২৪ খ্রিস্টাব্দে কাশ্মীরের সিংহাসনে বসেন। কার্কট বংশের শ্রেষ্ঠ রাজা হিসেবে মুক্তাপীড় ললিতাদিত্য পরিগণিত হন।

চীনে দূত মিশন

তিনি কাশ্মীরে তিব্বতীদের আক্রমণ বন্ধ করার জন্য ৭৩৩ খ্রিস্টাব্দে চীন সম্রাটের দরবারে একটি দূতমিশন পাঠান। চীন সম্রাট এই মিশনকে সম্মানের সঙ্গে গ্রহণ করেন এবং মুক্তাপীড়কে কাশ্মীরের রাজা বলে স্বীকৃতি দেন।

তিব্বতীদের বিতাড়ন

মুক্তাপীড় কনৌজের যশোবর্মনের সঙ্গে যোগ দিয়ে তিব্বতীদের বিতাড়িত করেন। মুক্তাপীড় দার্দ, কম্বোজ প্রভৃতি উপজাতিদেরও পরাস্ত করেন।

কনৌজ জয়

মুক্তাপীড়ের সর্বশ্রেষ্ঠ কীর্তি ছিল কনৌজ রাজ যশোবর্মনের বিরুদ্ধে যুদ্ধ জয়। উত্তর ভারতের আধিপত্য নিয়ে কনৌজ ও কাশ্মীরের দ্বন্দ্বে তিনি যশোবর্মনকে পরাস্ত করেন এবং কনৌজ অধিকার করেন।

পূর্ব ভারত জয়

মুক্তাপীড় আরও পূর্বে এগিয়ে মগধ, গৌড়, কামরূপ ও কলিঙ্গ জয় করেন।

দাক্ষিণাত্য অভিযান

দক্ষিণ ভারতের চালুক্য শক্তিকেও তিনি পরাস্ত করেন বলে দাবী করা হয়। এর ফলে তিনি কর্ণাটক অধিকার করে কাবেরী উপত্যকা পর্যন্ত অগ্রসর হন।

পশ্চিম ভারত জয়

এর পর তিনি পশ্চিমে মুখ ফিরিয়ে কোঙ্কন, দ্বারকা, কাথিওয়াড়, মালব ও গুজরাট জয় করেন। সিন্ধুতে তিনি আরবদের পরাস্ত করেন।

দিগ্বিজয়ের কাহিনী অবিশ্বাস্য

মুক্তাপীড় ললিতাদিত্যের এই বিরাট দিগ্বিজয়ের কাহিনী কোনো কোনো পণ্ডিত অবিশ্বাস্য বলে মনে করেন। কারণ কলহন বহু পরে এই কাহিনী রচনা করেন এবং এই কাহিনীর সমর্থনে অন্য কোনো সূত্র পাওয়া যায়নি।

বিরাট বিজয়ী

শুধুমাত্র গৌড়, আরব, তুর্কী, দার্দ ও তিব্বতীদের বিরুদ্ধে মুক্তাপীড়ের বিজয়ের কথা সমর্থিত হয়। যাই হোক, মুক্তাপীড়ের রাজ্য জয়ের কাহিনী যদি সত্য হয় তাহলে তাকে এক বিরাট বিজয়ী বলা চলে।

উপসংহার :- মুক্তাপীড় কাশ্মীরে বহু প্রাসাদ ও মন্দির তৈরি করেন। বিখ্যাত মার্তণ্ড্য মন্দির তিনি নির্মাণ করেন। ৭৬০ খ্রিস্টাব্দে মুক্তাপীড়ের মৃত্যু হয়।

(FAQ) মুক্তাপীড় ললিতাদিত্য সম্পর্কে জিজ্ঞাস্য?

১. কাশ্মীরের কার্কট বংশের শ্রেষ্ঠ রাজা কে ছিলেন?

মুক্তাপীড় ললিতাদিত্য।

২. কাশ্মীরের কোন রাজা কৌনজ জয় করেন?

মুক্তাপীড় ললিতাদিত্য।

৩. কাশ্মীরের কোন রাজা যশোবর্মনকে পরাজিত করেন?

মুক্তাপীড় ললিতাদিত্য।

৪. বিখ্যাত মার্তণ্ড্য মন্দির নির্মাণ করান কে?

মুক্তাপীড় ললিতাদিত্য।

Leave a Reply

Translate »