কুজুল কদফিসেস

কুষাণ রাজা কুজুল কদফিসেস প্রসঙ্গে প্রথম স্বাধীন কুষাণ রাজা, কুজুল কদফিসেসের স্বাধীনতা ঘোষণা, রাজ্য জয়, ভারতে প্রবেশ, দ্বৈত মুদ্রা, আধিপত্য প্রমান ও বৌদ্ধ ধর্ম গ্ৰহণ সম্পর্কে জানবো।

কুজুল কদফিসেস

রাজা কুজুল কদফিসেস
জাতি কুষাণ
সাম্রাজ্য কুষাণ সাম্রাজ্য
শ্রেষ্ঠ রাজা কণিষ্ক
শেষ রাজা দ্বিতীয় বাসুদেব
কুজুল কদফিসেস

ভূমিকা :- ইউ-চি জাতির পাঁচটি শাখার অন্যতম শাখা কুষাণরা যাযাবর জীবন অতিবাহিত করত। ডঃ মুখার্জীর মতে, গোড়ার দিকে এই কুষাণরা মূল ইউ-চি জাতির অধীনে ছিল।

প্রথম স্বাধীন কুষাণ রাজা

মিয়াওস নামে এক কুষাণ শাসনকর্তার মুদ্রা পাওয়া যায়। তাকেই এখন প্রথম স্বাধীন কুষাণ রাজা বলে মনে করা হয়। মুদ্রা ছাড়া আর কোনো তথ্য তাঁর সম্পর্কে জানা যায় নি।

কুজুল কদফিসেসের স্বাধীনতা ঘোষণা

কুষাণদের প্রকৃতভাবে মুক্ত করেন কুজুল কদফিসেস। খ্রিস্ট পূর্ব ৩০ নাগাদ কুই-শুয়াং বা কুষাণ শাখার নেতা কুজুল কদফিসেস তাঁর স্বাধীনতা ঘোষণা করেন।

যাবগু

স্বাধীনতা ঘোষণার পূর্বে কুজুল কদফিসেস ছিলেন কুষাণ শাখার যাবগু বা শাসনকর্তা।

রাজ্য জয়

কুজুল কদফিসেস কুষাণদের পাঁচ শাখাকে নিজের অধীনে ঐক্যবদ্ধ করেন। তারপর তিনি পার্থিয়া জয় করেন; কাও-ফু বা কাবুল; পো-তা বা কাবুলের নিকটস্থ স্থান অথবা পেশোয়ার; কি-পিন বা কাশ্মীর (মতান্তরে কাফ্রীস্থান) অধিকার করেন।

ভারতে প্রবেশ

তবে কুজুল কদফিসেস ভারতের গভীরে ঢুকতে পারেন নি। উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশ এবং কি-পিন বা কাশ্মীর তিনি অধিকার করেন। সম্ভবত পার্থিয়দের পরাস্ত করে তিনি এই অধিকার স্থাপন করেন।

দ্বৈত মুদ্রা

কতকগুলি মুদ্রার এক পিঠে ইন্দো-গ্রীক রাজা হারমাইয়স ও অপর পিঠে কুজুল কদফিসেসের নাম পাওয়া যায়। ডঃ এস চট্টোপাধ্যায় বলেছেন যে, হারমাইয়স শক আক্রমণের বিরুদ্ধে কুজুল কদফিসেসের সহায়তা নিয়েছিলেন। তাই এরূপ দ্বৈতমুদ্রা ছাপান হয়।

আধিপত্য প্রমান

কিন্তু হারমাইয়স ও কুজুল কদফিসেসের মধ্যে সময়ের ব্যবধান এত বেশী যে, এই মত অনেকে অগ্রাহ্য করেন। এমন হতে পারে যে, হারমাইয়সের মুদ্রার ওপর কুজুল কদফিসেস তাঁর নিজের নাম খোদাই করে দেন নিজের আধিপত্য প্রমাণের জন্য। কুজলার সঙ্গে হারমাইয়সের কোন প্রত্যক্ষ যোগাযোগ ছিল বলে মনে করা যায়নি।

বৌদ্ধ ধর্ম গ্ৰহণ

কুজুল কদফিসেস ৮০ বছর রাজত্ব করেন। তার কিছু মুদ্রায় তাকে “সত্যধর্মাস্থিত” বলা হয়েছে। সম্ভবত এই খেতাব তাঁর বৌদ্ধধর্ম গ্রহণের ইঙ্গিত বহন করছে।

উপসংহার :- কুজুল কদফিসেসের পর তার পুত্র বিন-কদফিসেস বা ইয়েন কাও-চেন সিংহাসনে বসেন। এই সময় থেকেই শকাব্দ চালু হয় বলে অনেকেই মনে করেন।

(FAQ) কুজুল কদফিসেস সম্পর্কে জিজ্ঞাস্য?

১. কুষাণরা কোন জাতির শাখা?

ইউ-চি।

২. প্রথম স্বাধীন কুষাণ রাজা কাকে মনে করা হয়?

মিয়াওস।

৩. ভারতে কুষাণ সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা কে?

কুজুল কদফিসেস।

৪. কুষাণ সাম্রাজ্যের শ্রেষ্ঠ সম্রাট কে?

কণিষ্ক।

৫. কুষাণ সম্রাট কণিষ্কের রাজধানী কোথায় ছিল?

পুরুষপুর বা পেশোয়ার।

Leave a Reply

Translate »