শকাব্দ

শকাব্দ প্রসঙ্গে উৎপত্তি, ফার্গুসনের মত, কণিষ্ক শকাব্দের প্রতিষ্ঠাতা ও শকাব্দ আজও টিকে থাকার কারণ সম্পর্কে জানবো।

শকাব্দ

বিষয় শকাব্দ
সময়কাল ৭৮ খ্রিস্টাব্দ
প্রবর্তক কণিষ্ক
সাম্রাজ্য কুষাণ সাম্রাজ্য
শকাব্দ

ভূমিকা :- শকাব্দ বা শক সম্বত হল একটি প্রাচীন ভারতীয় সম্বত যা এখনও প্রচলিত আছে। স্বাধীন ভারত সরকার শকাব্দকে ভারতীয় সম্বত হিসেবে গ্রহণ করেছেন। কুষাণ সম্রাট কণিষ্ক এটি প্রচলন করেন বলে জানা যায়।

উৎপত্তি

শকাব্দের উৎপত্তি সম্পর্কে গভীর বিতর্ক আছে। যেমন –

  • (১) অনেকের মতে, বোনোনেস নামক শক-পার্থিয় রাজা এই অব্দ প্রবর্তন করেন। কিন্তু বোনোনেস শক ছিলেন কিনা সন্দেহ আছে। তিনি ছিলেন গণ্ডোফার্নেসের আগের লোক। এদিকে শকাব্দ হিসেব মত ৭৮ খ্রিস্টাব্দে চালু হয়। বোনোনেসের তারিখ প্রথম খ্রিস্ট পূর্ব। সুতরাং বোনোনেস ৭৮ খ্রিস্টাব্দে শকাব্দ প্রবর্তন করতে পারেন না বলে অধিকাংশ পণ্ডিত অভিমত দিয়েছেন।
  • (২) কোনো কোনো পণ্ডিত অলবেরুনীর মত উদ্ধার করে বলেছেন যে, বিক্রমাদিত্য এক শক রাজাকে হত্যা করে শকাব্দ চালু করেন। কিন্তু অলবেরুনীর মতের স্বপক্ষে কোনো প্রত্নতাত্ত্বিক বা সাহিত্যিক প্রমাণ নেই। আলবেরুনী বহু পরে এদেশে আসেন। তিনি একটি কিংবদন্তীকে উল্লেখ করেন মাত্র।

ফার্গুসনের মত

অধিকাংশ পণ্ডিত ফার্গুসনের মতকেই শকাব্দের প্রকৃত ব্যাখ্যা বলে গ্রহণ করেছেন। ফার্গুসনের মতে, কণিষ্ক ৭৮ খ্রিস্টাব্দ থেকে শকাব্দ প্রবর্তন করেন। এই মতের বিরুদ্ধে অনেকে নানা যুক্তি দেখান। তার মধ্যে প্রধান যুক্তিগুলি হল –

  • (১) কণিষ্ক হলেন কুষাণ সম্রাট। তার প্রচলিত সনকে কেন শকাব্দ বলে নামিত হবে? তিনি শক জাতীয় ছিলেন না।
  • (২) কণিষ্ক কুষাণ বংশের প্রতিষ্ঠাতা ছিলেন না। সুতরাং তিনি কি কারণে নতুন সম্বত প্রচলন করবেন?
  • (৩) কণিষ্কের সিংহাসনে বসার প্রকৃত তারিখ নিয়ে মতভেদ আছে। অনেকে তাকে বিম কনফিসেসের আগের শাসক বলে থাকেন। আবার মার্শাল, স্টেনকোনো তাঁকে দ্বিতীয় খ্রীষ্টাব্দের লোক বলেন।
  • (৪) শকাব্দ প্রধানত পশ্চিম ভারত ও দক্ষিণাত্যে চালু ছিল। এই অঞ্চলে কণিষ্কের অধিকার ছিল কিনা সন্দেহ।

কণিষ্ক শকাব্দের প্রতিষ্ঠাতা

উপরের সমালোচনাগুলির উত্তর এখন মোটামুটি জানা গেছে। যেমন –

  • (১) যদিও কণিষ্ক কুষাণ ছিলেন, ভারতবাসীর কাছে শক ও কুষাণের মধ্যে তেমন কোনো পার্থক্য ছিল না। কণিষ্কের সময় এই অব্দটি শকাব্দ নামে পরিচিত ছিল না। কণিষ্কের পরে এই অব্দটি বিভিন্ন লেখে শকাব্দ নামে পরিচিত হয়। এর কারণ হল যে, কুষাণ সাম্রাজ্যের পতন হলেও পশ্চিম ভারতের শক-ক্ষত্রপরা দীর্ঘকাল এই অব্দ ব্যবহার করেন। শক-ক্ষত্রপরা এটি ব্যবহার করার জন্যে এটি শকাব্দ নামেই পরিচিত হয়।
  • (২) রাজবংশের প্রতিষ্ঠাতা না হয়েও অব্দ প্রবর্তন করার প্রথা বহুবার দেখা গেছে। হর্ষবর্ধন তার বংশের প্রতিষ্ঠা না করেও হর্ষাব্দ প্রবর্তন করেন। কণিষ্ক তাই করেন।
  • (৩) বেশীর ভাগ পণ্ডিত মনে করেন যে, কণিষ্ক ৭৮ খ্রিস্টাব্দে সিংহাসনে বসেন। অন্য তারিখগুলি এখন স্বীকার করা হয়নি।
  • (৪) কণিষ্কের কামরা লিপি থেকে প্রমাণ হয় যে, বিম কদফিসেস কণিষ্কের আগে রাজত্ব করেন। সুতরাং বিম কদফিসেস এই অব্দ প্রচলন করেন বলে মনে করা যায় না।
  • (৫) দুব্রেইলের একটি আপত্তি প্রণিধানযোগ্য। তিনি বলেছেন যে, মার্শাল ১৩৬ সম্বৎসর চিহ্ন যুক্ত একটি লিপি তক্ষশিলায় আবিষ্কার করেছেন। যদি বিক্রম সম্বতের ভিত্তিতে হিসেব করা যায় তবে এই দলিলের তারিখ ৭৮-৭৯ খ্রিস্টাব্দ।
  • (৬) এই দলিলে রাজার নামের আগে “দেবপুত্র” উপাধি দেখা যায়। এই উপাধি প্রথম কদফিসেস ব্যবহার করতেন। তাহলে প্রথম কদফিসেসের রাজত্বকাল ৭৮-৭৯ খ্রিস্টাব্দ পড়ছে। তাহলে তিনিই শকাব্দ প্রবর্তন করেন।
  • (৭) কিন্তু ডঃ রায়চৌধুরী এর উত্তরে বলেছেন যে, কণিষ্কও “দেবপুত্র” উপাধি ব্যবহার করতেন। মোট কথা, শকাব্দ কণিষ্ক চালু করেন বলে বেশীর ভাগ পণ্ডিত মনে করেন।

টিকে থাকার কারণ

ভারতের প্রাচীন সম্বতগুলির অধিকাংশ বিলুপ্ত হলেও শকাব্দ এতদিন ধরে টিকে আছে। তার কারণ হল –

  • (১) ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা প্রাচীন যুগে শকাব্দের ভিত্তিতেই বছর গণনা করতেন। শকাব্দ পশ্চিম ভারত, মালব প্রভৃতি অঞ্চলে দীর্ঘকাল প্রচলিত ছিল।
  • (২) নিকটেই উজ্জয়িনী নগরী ছিল প্রাচীন ভারতীয় জ্যোতির্বিজ্ঞান চর্চার কেন্দ্র। জ্যোতির্বিজ্ঞানীরা এই কারণে তাদের গণনায় শকাব্দকে ব্যবহার করেন।
  • (৩) মালব অঞ্চল থেকে জৈন ধর্মাবলম্বী দিগম্বর সম্প্রদায় দক্ষিণ ভারতে চলে যায়। তারা সঙ্গে শকাব্দ ব্যবহারের প্রথা নিয়ে যায়। ফলে দক্ষিণ ভারতে দীর্ঘকাল শকাব্দ প্রচলিত থাকে।

উপসংহার :- শকাব্দ দক্ষিণ ভারতে চালু থাকার কারণ মালব ও সৌরাষ্ট্র থেকে জৈনরা দক্ষিণ ভারতে এই অব্দ নিয়ে যায়। সেখানে দীর্ঘকাল এই অব্দ চালু ছিল। সুতরাং এখন ধরে নেওয়া হয় যে, ৭৮ খ্রিস্টাব্দ থেকেই শকাব্দ প্রবর্তিত হয় এবং কণিষ্ক এটি চালু করেন।

(FAQ) শকাব্দ সম্পর্কে জিজ্ঞাস্য?

১. শকাব্দ প্রবর্তন করেন কে?

কুষাণ সম্রাট কণিষ্ক।

২. কত খ্রিস্টাব্দে শকাব্দ প্রবর্তিত হয়?

৭৮ খ্রিস্টাব্দে।

৩. কণিষ্ক কোন ধর্ম গ্ৰহণ করেন?

বৌদ্ধ ধর্ম।

৪. কণিষ্ক কি উপাধি গ্ৰহণ করেন?

দেবপুত্র।

Leave a Reply

Translate »