গণ্ডোফার্নেস

ভারতে পার্থিয় রাজা গণ্ডোফার্নেস প্রসঙ্গে শক-পার্থিয় সংঘাত, পার্থিয় বিজয় সম্পূর্ণ, স্বাধীন রাজা, রাজ্য জয়, রাজ্য সীমা, খ্যাতি ও পার্থিয় শক্তির পতন সম্পর্কে জানবো।

গণ্ডোফার্নেস

রাজা গণ্ডোফার্নেস
পরিচয় ভারতের পার্থিয় রাজা
উপাধি রাজাধিরাজ
ধর্ম খ্রিস্ট ধর্ম
পতন কুষাণ আক্রমণ
গণ্ডোফার্নেস

ভূমিকা :- খ্রিস্ট পূর্ব তৃতীয় শতকে পার্থিয় জাতি সিরিয়ার সেলুকাস বংশীয় রাজাদের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে। এই বিদ্রোহের নেতা ছিলেন আর্সাকেস নামে এক সেনাপতি। তদবধি পার্থিয় বা পহ্লবরা এক স্বাধীন শক্তি হিসেবে আত্মপ্রকাশ করে।

শক-পার্থিয় সংঘাত

আনুমানিক দ্বিতীয় খ্রিস্ট পূর্বে পার্থিয়দের রাজা মিথ্রেডেটিস ব্যাকট্রিয়া অধিকার করেন। এই সময় থেকে শকদের সঙ্গে পার্থিয়দের সংঘাত আরম্ভ হয়।

পার্থিয় বিজয় সম্পূর্ণ

শক রাজা দ্বিতীয় এ্যাজেস পার্থিয় আক্রমণে পরাস্ত হন। ফ্রাওটেস নামে পার্থিয় শাসনকর্তা উত্তর-পশ্চিম ভারত সর্বপ্রথম শকদের হাত থেকে দখল করেন। এর পর পার্থিয় গোল্ডোফার্নিস পার্থিয় বিজয়কে সম্পূর্ণ করেন।

স্বাধীন রাজা

গোল্ডোফার্নিস প্রথমে পার্থিয় সম্রাট ওরথানজেসের অধীনে শাসনকর্তা ছিলেন। পরে তিনি স্বাধীন রাজা হিসেবে আত্মপ্রকাশ করেন। তিনি ‘রাজাধিরাজ’ (Great king of kings) উপাধি নেন।

পুনঃক্ষোদিত মুদ্রা

তিনি তাঁর ভূতপূর্ব পার্থিয় প্রভুর কিছু রাজ্য দখল করেন। কারণ, তিনি পার্থিয় সম্রাটের কিছু মুদ্রাকে নিজ নামে পুনঃক্ষোদিত করেন।

রাজ্যজয়

  • (১) কাবুল উপত্যকার ইন্দো-গ্রীক রাজা হারমাইয়াসকে উচ্ছেদ করে তিনি কাবুল উপত্যকা অধিকার করেন। তখত-ই বাহি শিলালিপি থেকে জানা যায় যে, তিনি গান্ধার অঞ্চলও জয় করেন এবং এই স্থান থেকে শক শক্তিকে উচ্ছেদ করেন।
  • (২) পশ্চিম পাঞ্জাবেও তাঁর মুদ্রা আবিষ্কৃত হয়েছে। সম্ভবত পাঞ্জাবে তাঁর আধিপত্য বিস্তৃত হয়েছিল। মার্শালের মতে, গোণ্ডোফার্নিস সিন্ধু, কচ্ছ ও কাথিওয়াড়ও অধিকার করেন। তবে এ সম্পর্কে মতভেদ আছে।

রাজ্যসীমা

মার্শালের মতে, গোণ্ডোফার্নিসের রাজ্যের অন্তর্ভুক্ত ছিল সিস্থান, শকস্থান, সিন্ধু, পাঞ্জাব, দক্ষিণ আফগানিস্থান, গান্ধার ও পার্থিয় সাম্রাজ্যের কিছু অংশ।

খ্যাতি

গোল্ডোফার্নিসের খ্যাতি সমকালীন যুগে বহু দূরে ছড়িয়ে পড়েছিল। একটি কিংবদন্তী আছে যে, খ্রীষ্টীয় সাধু সেন্ট টমাস গোল্ডোফার্নিসকে খ্রীষ্টধর্মে দীক্ষিত করেন। তবে এই কিংবদন্তীর ঐতিহাসিক ভিত্তি স্থির করা সম্ভব হয়নি।

পহ্লব শক্তির পতন

রাজা গণ্ডোফার্নিসের মৃত্যুর পর তাঁর সামন্ত পাকোরেস প্রভৃতি বিদ্রোহ ঘোষণা করে। মহামারীতে বহু প্রজার মৃত্যু হয়। এই সুযোগে কুষাণ আক্রমণে পার্থিয় সাম্রাজ্য ভেঙ্গে পড়ে।

উপসংহার :- ভারত ইতিহাসে গোল্ডোফার্নিস এক উল্কাপিণ্ডের মতই উদয় হন। কিছুকালের জন্য ভারতের রাজনৈতিক আকাশ আলোকিত করে তিনি অস্ত যান। তাঁর মৃত্যুর পরে তাঁর প্রতিষ্ঠিত সাম্রাজ্য ভেঙে পড়ে।

(FAQ) গণ্ডোফার্নেস সম্পর্কে জিজ্ঞাস্য?

১. ভারতের বিখ্যাত পার্থিয় রাজা কে ছিলেন?

গণ্ডোফার্নিস।

২. গণ্ডোফার্নিস কি উপাধি গ্ৰহণ করেন?

রাজাধিরাজ।

৩. কোন শিলালিপি থেকে গণ্ডোফার্নিস সম্পর্কে তথ্য পাওয়া যায়?

তখত-ই বাহি।

৪. কীংবদন্তী অনুসারে গণ্ডোফার্নিস কোন ধর্ম গ্ৰহণ করেন?

খ্রিস্ট ধর্ম।

Leave a Reply

Translate »