নিতিন জয়রাম গড়কড়ি

ভারতের বর্তমান কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন জয়রাম গড়কড়ি -র জন্ম, শিক্ষা, কৈশোরে রাজনীতি, পরিবার, PWD মন্ত্রী, মহারাষ্ট্র রাজ্য সংঘের সভাপতি, বেসরকারিকরণে জোর, সড়কপথে সংযোজন, চেয়ারম্যান, গণপূর্ত বিভাগের মন্ত্রী হিসেবে দায়িত্ব, বিজেপির সভাপতি হিসেবে দায়িত্ব, লোকসভা নির্বাচনে জয়লাভ, কেন্দ্রীয় মন্ত্রী, দ্বিতীয় মন্ত্রীসভা, সমালোচনামূলক বক্তৃতা, শিল্প বিকাশে ভূমিকা, দিল্লির মুখ্যমন্ত্রীর মামলা এবং পুরস্কার ও সম্মাননা সম্পর্কে জানবো।

Table of Contents

নিতিন জয়রাম গড়কড়ি

জন্ম২৭ মে, ১৯৫৭ খ্রিস্টাব্দ
পরিচিতিরাজনীতিবিদ
দলভারতীয় জনতা পার্টি
প্রধানমন্ত্রীনরেন্দ্র মোদী
রাষ্ট্রপতিদ্রৌপদী মুর্মু
নিতিন জয়রাম গড়কড়ি

ভূমিকা:- মহারাষ্ট্রের একজন রাজনীতিবিদ নিতিন জয়রাম গড়কড়ি ভারত সরকারের বর্তমান সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী।তিনি সড়ক পরিবহন ও মহাসড়কের জন্য দীর্ঘতম দায়িত্ব পালনকারী মন্ত্রী।

জন্ম

নিতিন গড়করি ভারতের নাগপুরে ১৯৫৭ সালের ২৭ মে এক মারাঠি পরিবারে জন্ম গ্ৰহণ করেন।তার পিতা ছিলেন জয়রাম গড়করি এবং মাতার নাম ভানুতাই গড়কড়ি।

শিক্ষা

তিনি এম. কম সম্পন্ন করেন। L.L.B. করেন নাগপুর বিশ্ববিদ্যালয় থেকে।

কৈশোরে রাজনীতি

কৈশোরে তিনি ভারতীয় জনতা যুবমোর্চা এবং ছাত্র ইউনিয়ন অখিল ভারতীয় বিদ্যার্থীর হয়ে কাজ করেছিলেন।

পরিবার

নিতিন গড়করি কাঞ্চন গড়কড়িকে বিয়ে করেছেন। তাদের তিনটি সন্তান রয়েছে, নিখিল, সারঙ্গ এবং কেতকি। তার বড় ছেলে নিখিল ঋতুজা পাঠকের সাথে বিবাহিত এবং সারং গড়করি মধুরারডির সাথে বিবাহিত। গডকরি পরিবার নিরামিষ খাবার অনুসরণ করে।

PWD মন্ত্রী

নীতিন গড়করি ১৯৯৫ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত মহারাষ্ট্র সরকারের পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্টের (PWD) মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন এবং সম্পূর্ণ কাঠামোর পুনর্গঠন করেন।

মহারাষ্ট্র রাজ্য সংঘের সভাপতি

তিনি বিজেপির মহারাষ্ট্র রাজ্য সংঘের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বেসরকারীকরণে জোর

গড়করি বেসরকারীকরণকে দৃঢ়ভাবে সমর্থন করেছিলেন।তিনি বেসরকারী বিনিয়োগকারী, ঠিকাদার, নির্মাতা এবং বিভিন্ন বাণিজ্য সংস্থার মধ্যে বেশ কয়েকটি বৈঠকে বক্তৃতা দেন এবং বিপুল পরিমাণ বাজেটের প্রকল্পগুলিকে বেসরকারিকরণের দিকে সরিয়ে দেন।

সড়ক পথে সংযোজন

গড়করি পরামর্শে রাজ্য সরকার গ্রামীণ সংযোগের জন্য ৭ বিলিয়ন বরাদ্দ করেছে। পরের চার বছরে, মহারাষ্ট্রে সর্ব-আবহাওয়া সড়ক যোগাযোগ জনসংখ্যার ৯৮ শতাংশ পর্যন্ত প্রসারিত করা হয়েছিল। প্রকল্পটির লক্ষ্য ছিল ১৩৭৩৬ টি প্রত্যন্ত গ্রামকে সংযোগ করা যা স্বাধীনতার পর থেকে সড়কপথে সংযোগহীন ছিল।

মেলঘাট ধর্নি এলাকার উন্নয়ন

তিনি অমরাবতী জেলার প্রত্যন্ত মেলঘাট-ধর্নি এলাকায় অপুষ্টি কমাতেও সাহায্য করেছেন, যেখানে আগে চিকিৎসা সহায়তা, রেশন বা শিক্ষাগত সুবিধা ছিল না।

চেয়ারম্যান

কেন্দ্রীয় সরকার তাকে জাতীয় গ্রামীণ সড়ক উন্নয়নের চেয়ারম্যান নিযুক্ত করে।একাধিক বৈঠক এবং অধ্যয়নের পর, গডকরি কেন্দ্রীয় সরকারের কাছে তার রিপোর্ট জমা দেন এবং ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর কাছে উপস্থাপনা দেন।

প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা

তার নতুন প্রতিবেদন গৃহীত হলে ৬০০ বিলিয়ন মূল্যের প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা নামে একটি উচ্চাভিলাষী গ্রামীণ সড়ক সংযোগ প্রকল্প চালু করা হয়েছে।

গণপূর্ত বিভাগের (PWD) মন্ত্রী হিসাবে

  • (১) মহারাষ্ট্রের PWD মন্ত্রী হিসাবে, গডকরি মুম্বাই-পুনে এক্সপ্রেসওয়ে নির্মাণ ত্বরান্বিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ নিয়ম পালন করেছিলেন। গড়করি PWD মন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পরেই এই প্রকল্পের নির্মাণ দ্রুত করা হয়েছিল।
  • (২) গড়করি ১৯৯৭ সালের মার্চ মাসে ৩০ বছরের জন্য টোল আদায়ের অনুমতি নিয়ে বিল্ড-অপারেট-ট্রান্সফার ভিত্তিতে MSRDC-কে মুম্বাই-পুনে এক্সপ্রেসওয়ে নির্মাণের কাজ অর্পণ করেছিলেন।
  • (৩) টেন্ডার বিজ্ঞপ্তি সারা ভারতে এবং ইন্টারনেটেও শীর্ষস্থানীয় সংবাদপত্রে প্রকাশিত হয়েছিল। ব্যাপক প্রচারের কারণে, ১৩৩ টি দরপত্র বিক্রি হয় এবং ১৮ ডিসেম্বর ১৯৯৭ সালে ৫৫টি দরপত্র গৃহীত হয়।
  • (৪) কারিগরি ও আর্থিক মূল্যায়নের পর, দরপত্র গ্রহণ করা হয় এবং ১ জানুয়ারি ১৯৯৮ সালে চারজন ঠিকাদারকে কার্যাদেশ দেওয়া হয়।
  • (৫) রাজ্যের মন্ত্রী হিসেবে গডকরির অন্য বড় কৃতিত্ব ছিল মুম্বাইতে ৫৫টি ফ্লাইওভার নির্মাণ, যা শহরের ট্রাফিক সমস্যা উল্লেখযোগ্যভাবে কমিয়ে দিয়েছিল।

বিজেপির সভাপতি হিসাবে

  • (১) ২০০৯ সালের ডিসেম্বরে গডকরীকে বিজেপির সভাপতি নিযুক্ত করা হয়েছিল।গডকরি দেশের জন্য তাঁর উন্নয়নের ধারণাগুলিকে তাঁর ‘ইন্ডিয়া অ্যাস্পায়ার্স’ গ্ৰন্থে বিশদভাবে বর্ণনা করেছেন। সবুজ শক্তি, বিকল্প জ্বালানি এবং কার্যকর বর্জ্য ব্যবস্থাপনার প্রতি প্রাতিষ্ঠানিক সহায়তা বৃদ্ধি গডকরির উন্নয়ন পরিকল্পনায় বিশেষ গুরুত্ব বহন করে।
  • (২) দলের সভাপতি হিসেবে গড়করি কিংবদন্তি জনসংঘ নেতা দীনদয়াল উপাধ্যায়ের অখণ্ড মানবতাবাদ এবং অন্ত্যোদয় (দরিদ্রদের উন্নতি) নীতির উপর পুনরায় জোর দেন।

সভাপতি পদ ত্যাগ

২০১৩ সালের জানুয়ারি মাসে নিতিন জয়রাম গড়করি দলের সভাপতি পদ থেকে পদত্যাগ করেন।

লোকসভা নির্বাচন

  • (১) গডকরি ২০১৪ সালের লোকসভা নির্বাচনে নাগপুর কেন্দ্র থেকে সফলভাবে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং জয়ী হন। তিনি কংগ্রেস দলের প্রার্থী বিলাস মুত্তেমওয়ারকে ২৮৫০০০ ভোটের ব্যবধানে পরাজিত করেন।
  • (২) তিনি ২০১৯ সালে কংগ্রেস দলের নানা পাটোলেকে ২১৬০০০ ব্যবধানে পরাজিত করে নিজের আসন ধরে রেখেছিলেন।

কেন্দ্রীয় মন্ত্রী

  • (১) ২০১৪ সালের মে মাসে গডকরি সড়ক পরিবহন ও মহাসড়ক পরিবহন মন্ত্রী এবং নৌপরিবহন মন্ত্রী। তিনি উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত স্থগিত প্রকল্পগুলির মধ্যে ১ ট্রিলিয়ন (US$13 বিলিয়ন) মূল্যের প্রকল্পগুলি সমাপ্ত করেছেন।
  • (২) তিনি তার প্রথম বছরে দেশে সড়ক নির্মাণের গতি ২ কিমি/দিন থেকে ১৬.৫কিমি/দিনে এবং দ্বিতীয় বছর ২১ কিমি/দিনে এবং 2018 সালের শেষের দিকে ৩০ কিমি/দিনে বৃদ্ধি করেছিলেন।
  • (৩) তিনি গাছ এবং সৌন্দর্যায়নের জন্য ₹2 ট্রিলিয়ন (US$25 বিলিয়ন) মূল্যের তার মেয়াদে প্রদত্ত মোট প্রকল্পের এক শতাংশ সংরক্ষণ করেছিলেন।

দ্বিতীয় মোদী মন্ত্রীসভা

  • (১) দ্বিতীয় মোদী মন্ত্রিত্বের সময় গড়করির হাতেসড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রালয় বহাল রাখা হয়েছে।২০১৯ সালে হাইওয়ে নির্মাণের গতি ছিল প্রতিদিন ৩৬ কিমি এবং ২০২০ সালে প্রতিদিন ৬৮ কিলোমিটার।
  • (২) গডকরি ২০২২-২৩সালে২৫০০০ কিলোমিটারের লক্ষ্যের সাথে এটিকে নিয়ে যাওয়ার লক্ষ্য রেখেছেন। আত্মনির্ভর ভারত সবুজ জ্বালানি গ্রহণ এবং জ্বালানি স্বয়ংসম্পূর্ণতার দৃষ্টিভঙ্গির সাথে সঙ্গতি রেখে গড়করি একটি হাইড্রোজেন চালিত এফসিইভি টয়োটা মিরাই গাড়িতে করে সংসদে যান। তিনি জনগণকে সবুজ জ্বালানির গাড়ি বেছে নিতে বলেছেন।

সমালোচনামূলক বক্তৃতা

গড়করি ২৮ অক্টোবর ২০২০ সালে ভারতের জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষ (NHAI) এর সদর দফতরের উদ্বোধনে উপস্থিত ছিলেন।এখানে তিনি এমন এক বক্তৃতা দিয়েছিলেন যা NHAI কর্মকর্তা এবং আমলাতন্ত্রের অত্যন্ত সমালোচনামূলক ছিল।

শিল্প নির্মাণে ভূমিকা

রাজনীতিতে তার কর্মজীবনের সময়গড়করি বেশ কয়েকটি বেসরকারি শিল্প ও কোম্পানি স্থাপন করেছিলেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল –

  • (১) পলি স্যাক ইন্ডাস্ট্রিয়াল সোসাইটি লিমিটেড – প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান।
  • (২) নিখিল ফার্নিচার অ্যান্ড অ্যাপ্লায়েন্সেস প্রাইভেট লিমিটেড- প্রবর্তক এবং পরিচালক।
  • (৩)অন্ত্যোদয় ট্রাস্ট – প্রতিষ্ঠাতা ও সদস্য।
  • (৪)সম্রাজ্ঞী কর্মচারী কো-অপারেটিভ পেপার মিলস লিমিটেড – প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান।
  • (৫) পূর্তি পাওয়ার অ্যান্ড সুগার লিমিটেড / পূর্তি সাখর কারখানা লিমিটেড – প্রবর্তক।

দিল্লির মুখ্যমন্ত্রীর মামলা

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল অনিয়মের জন্য গড়করিকে অভিযুক্ত করার অভিযোগ আরও বাড়িয়ে তোলেন। শেষ পর্যন্ত গড়করি তার বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করার পর কেজরিওয়াল নিঃশর্ত ক্ষমা চেয়েছিলেন।

জনতা পার্টির সভাপতি

গড়করি ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি ছিলেন।

মহারাষ্ট্রের মন্ত্রী

তিনি মহারাষ্ট্র রাজ্যের পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্টের মন্ত্রী হিসাবে তার কাজের জন্যও পরিচিত, যেখানে তার নেতৃত্বে রাজ্য জুড়ে একাধিক রাস্তা, হাইওয়ে এবং ফ্লাইওভার তৈরি করা হয়েছিল।এর মধ্যে রয়েছে মুম্বাই-পুনে এক্সপ্রেসওয়ে সহ, ভারতের প্রথম ছয়টি লেন কংক্রিট, উচ্চ গতির এক্সপ্রেসওয়ে।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সাথে ঘনিষ্ঠ

গডকরি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এর সাথে ঘনিষ্ঠভাবে জড়িত, যার প্রধান কার্যালয় তার নিজ নির্বাচনী এলাকা নাগপুরে।

লোকসভা

তিনি বর্তমানে লোকসভায় নাগপুর কেন্দ্রের প্রতিনিধিত্ব করেন এবং পেশাগতভাবে একজন আইনজীবী।

মন্ত্রীসভা রদবদল

৭ জুলাই, ২০২১সালে মন্ত্রিসভা রদবদলের সময় তাঁর অধীনে থাকা MSME মন্ত্রকের পোর্টফোলিওটি মন্ত্রিসভার অংশ হিসাবে মহারাষ্ট্রের আরেক বিজেপি সাংসদ নারায়ণ রানেকে পুনরায় অর্পণ করা হয়েছিল।

পুরস্কার ও সম্মাননা

তিনি পাবলিক লাইব্রেরি নাসিকের প্রয়াত মাধবরাও লিমায়ে পুরস্কার পেয়েছেন, ২০২০-২১ সালের সবচেয়ে দক্ষ সংসদ সদস্যের জন্য।

উপসংহার:- সাম্প্রতিককালে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি (Nitin Gadkari) পরিবহণক্ষেত্রে একের পর এক নজিরবিহীন সিদ্ধান্ত নিয়ে অবাক করে দিচ্ছেন সকলকে। পাশাপাশি, উন্নত প্রযুক্তিকে কাজে লাগিয়ে সামগ্রিক পরিকাঠামোকে সাজিয়ে তোলার জন্য একাধিক পদক্ষেপ নিচ্ছেন তিনি।

(FAQ) নীতিন জয়রাম গড়কড়ি সম্পর্কে জিজ্ঞাস্য?

১. ভারতের বর্তমান কেন্দ্রীয় পরিবহন মন্ত্রীর নাম কী?

নীতিন জয়রাম গড়করি।

২. নীতিন জয়রাম গড়করি কোন পেশার সঙ্গে যুক্ত ছিলেন?

আইনজীবী।

৩. নীতিন গড়করি কোন লোকসভা কেন্দ্রের প্রতিনিধিত্ব করেন?

নাগপুর কেন্দ্র।

Leave a Reply

Translate »