ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি: দ্রৌপদী মুর্মু

দ্রৌপদী মুর্মু -র জন্ম, ব্যক্তিগত জীবন, শিক্ষা, দ্রৌপদী মুর্মুর কর্মজীবন, রাজনৈতিক জীবন, প্রথম মহিলা আদিবাসী গভর্নর, দ্রৌপদী মুর্মুকে ভারতের রাষ্ট্রপতি পদে প্রার্থী করার উদ্দেশ্য সম্পর্কে জানবো।

দ্রৌপদী মুর্মু

জন্ম 20 জুন, 1958 (বয়স 64)
জন্মস্থান ময়ূরভঞ্জ, ওড়িশা, ভারত
রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি
স্বামী শ্যামচরণ মুর্মু (মৃত)
পেশা রাজনীতিবিদ্
দ্রৌপদী মুর্মু

ভূমিকা :- দ্রৌপদী মুর্মু হলেন একজন ভারতীয় রাজনীতিবিদ যিনি ভারতীয় জনতা পার্টির অন্তর্গত। তিনি ২০২২ সালের ভারতীয় রাষ্ট্রপতি নির্বাচন -এর জন্য বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোটের আনুষ্ঠানিক মনোনীত প্রার্থী হিসেবে জয় লাভ করে ২৫ শে জুলাই রাষ্ট্রপতি পদ লাভ করেন।

দ্রৌপদী মুর্মুর জন্ম

১৯৫৮ সালের ২০ জুন ওডিশার ময়ুরভঞ্জ জেলার বাইদাপোসি গ্রামে দ্রৌপদী মুর্মু জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম বিরাঞ্চি নারায়ণ টুডু।

দ্রৌপদী মুর্মুর বংশ

দ্রৌপদী মুর্মু সাঁওতাল সম্প্রদায়ের অন্তর্গত। তার বাবা বিরাঞ্চি নারায়ণ টুডু এবং তার জ্যাঠামশায় উভয়েই পঞ্চায়েতি রাজ ব্যবস্থার অধীনে গ্রামের প্রধান ছিলেন।

দ্রৌপদী মুর্মুর ব্যক্তিগত জীবন

দ্রৌপদী মুর্মুর বিয়ে হয়েছিল শ্যাম চরণ মুর্মুর সাথে। তাদের দুটি ছেলে ছিল ও একটি মেয়ে। অবশ্য তার দুই ছেলে মারা গিয়েছিল এবং একটি মেয়ে।

দ্রৌপদী মুর্মুর শিক্ষা

দ্রৌপদী মুর্মু তাদের মাতৃশিক্ষায়তন রমা দেবী মহিলা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা লাভ করেন।

দ্রৌপদী মুর্মুর কর্মজীবন

তাঁর কর্মজীবন শুরু হয় ওড়িশার সেচ দফতরে। রাজ্য রাজনীতিতে আসার আগে দ্রৌপদী মুর্মু একজন শিক্ষক হিসাবে তার কর্মজীবন শুরু করেছিলেন। তিনি শ্রী অরবিন্দ ইন্টিগ্রাল কলেজের সহকারি শিক্ষক হিসাবে কাজ করেন।

দ্রৌপদী মুর্মুর রাজনৈতিক জীবনে প্রবেশ

দ্রৌপদী মুর্মুর রাজনৈতিক, প্রশাসনিক জীবন শুরু হয় ১৯৯৭ সালে। এই সময় তিনি পৌর নির্বাচনে জয় পান ও ভাইস চেয়ারম্যান পদে বসেন।

দ্রৌপদী মুর্মু আদিবাসী সংগঠনের সহ-সভাপতি

১৯৯৭ সালেই তিনি বিজেপির রাজ্য আদিবাসী সংগঠনের সহ-সভাপতি হন।

দ্রৌপদী মুর্মুর রাজ্য রাজনীতি

দ্রৌপদী মুর্মু 1997 সালে রায়রাংপুর নগর পঞ্চায়েতের কাউন্সিলর হিসেবে নির্বাচিত হন। তিনি ভারতীয় জনতা পার্টির তফসিলি উপজাতি মোর্চার সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন।

দ্রৌপদী মুর্মু বাণিজ্য ও পরিবহন মন্ত্রী

ওড়িশায় ভারতীয় জনতা পার্টি এবং বিজু জনতা দলের জোট সরকারের সময় তিনি 6 মার্চ, 2000 থেকে 6 আগস্ট, 2002 পর্যন্ত বাণিজ্য ও পরিবহন মন্ত্রী ছিলেন।

দ্রৌপদী মুর্মু রাজ্য মন্ত্রী

6 আগস্ট, 2002 থেকে 16 মে 2004 পর্যন্ত মৎস্য ও প্রাণী সম্পদ উন্নয়নের স্বতন্ত্র দায়িত্বে রাজ্য মন্ত্রী ছিলেন।

উপজাতীয় নেতা ও প্রাক্তন মন্ত্রী

তিনি ওড়িশা রাজ্যের একজন উপজাতীয় নেতা এবং ওড়িশার প্রাক্তন মন্ত্রী ছিলেন।

ওড়িশা বিধানসভার সদস্য

দ্রৌপদী মুর্মু ২০০০ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত ওড়িশা বিধানসভা -র সদস্য ছিলেন।

সেরা বিধায়ক

তিনি 2000 এবং 2004 সালে রায়রাংপুর বিধানসভা কেন্দ্রের একজন বিধায়ক ছিলেন। তিনি 2007 সালে ওড়িশা বিধানসভা দ্বারা সেরা বিধায়কের জন্য নীলকণ্ঠ পুরস্কারে ভূষিত হন।

ঝাড়খণ্ড রাজ্যের রাজ্যপাল

তিনি এর আগে 2015 থেকে 2021 সাল পর্যন্ত ঝাড়খণ্ডের নবম রাজ্যপাল হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ছিলেন ঝাড়খণ্ডের প্রথম মহিলা রাজ্যপাল। তিনিই ঝাড়খণ্ডের প্রথম রাজ্যপাল যিনি পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করেছেন।

প্রথম মহিলা আদিবাসী গভর্নর

দ্রৌপদী মুর্মু ওডিশা থেকে প্রথম মহিলা আদিবাসী নেত্রী যিনি ভারতীয় রাজ্যে গভর্নর হিসেবে নিযুক্ত হন।

দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করার উদ্দেশ্য

  • (১) দ্রৌপদী মুর্মু উপজাতি সম্প্রদায়ের প্রতিনিধি। উপজাতি গোষ্ঠীর কোনও কেউ রাষ্ট্রপতি পদে নির্বাচিত হলে রাজস্থান, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, তেলেঙ্গানা এবং জম্মু ও কাশ্মীর সহ উত্তর-পূর্ব ভারতের জনগোষ্ঠীর সমর্থন BJP-র প্রতি আরও বাড়বে বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।
  • (২) উত্তরপ্রদেশ সহ বেশ কয়েকটি রাজ্যে গত নির্বাচনে গেরুয়া শিবির বিপুল সমর্থন পেয়েছে। তাই রাষ্ট্রপতি হিসেবে কোনও মহিলাকে যদি BJP বেছে নেয় সেক্ষেত্রে তা তাঁদের জন্য বড় বার্তা দেওয়া হবে বলে মনে করা হচ্ছে।
  • (৩) আদিবাসী ভোটের পাশাপাশি মহিলাদের ব্যাপক সমর্থনও প্রাপ্তি করবে গেরুয়া শিবির।
  • (৪) বিষয়টি ২০২৪ সালে লোকসভা নির্বাচনে গেরুয়া শিবিরকে কয়েক ধাপ এগিয়ে রাখবে বলেই মত অভিজ্ঞ মহলের।

প্রথম আদিবাসী রাষ্ট্রপতি

২০২২ সালের ২৫ শে জুলাই রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী দলের প্রার্থী যশবন্ত সিনহাকে পরাজিত করে দ্রৌপদী মুর্মু ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন।

উপসংহার :- ওড়িশায় পিছিয়ে পড়া এক জেলায় জন্মগ্রহণ করে শৈশবে তিনি লড়াই করেছেন দারিদ্রের সঙ্গে, ক্ষুধার সঙ্গে। চরম কষ্টের মধ্যেও উচ্চশিক্ষায় নিজেকে শিক্ষিত করে তুলেছেন। পাশাপাশি তাঁর ঝুলিতে রয়েছে দীর্ঘকালীন প্রশাসনিক দায়িত্ব সামালনোর অভিজ্ঞতাও।

(FAQ) দ্রৌপদী মুর্মু সম্পর্কে জিজ্ঞাস্য?

১. দ্রৌপদী মুর্মু কোন রাজ্যের রাজ্যপাল ছিলেন?

ঝাড়খণ্ড রাজ্যের।

২. দ্রৌপদী মুর্মুর মেয়ের নাম কী?

ইতিশ্রী মুর্মু

৩. ওডিশা থেকে প্রথম মহিলা আদিবাসী গভর্নর কে ছিলেন?

দ্রৌপদী মুর্মু ।

Leave a Reply

Translate »