মারাঠা স্বাধীনতা যুদ্ধের ফলাফল

মারাঠা স্বাধীনতা যুদ্ধের ফলাফল প্রসঙ্গে স্পেনীয় ক্ষত, মানুচির মন্তব্য, মারাঠাদের ধ্বংস করতে মুঘল সম্রাটের অসামর্থ্য, উত্তর ভারতের দুর্বল শাসন ব্যবস্থা, মুঘল মনসবদারি ব্যবস্থার সঙ্কট, শিবাজি প্রতিষ্ঠিত ঐক্য বিনষ্ট, মারাঠা জাতীয় ঐক্যে আঘাত ও মারাঠা গৃহযুদ্ধের সূত্রপাত সম্পর্কে জানবো।

মারাঠা স্বাধীনতা যুদ্ধের ফলাফল

ঐতিহাসিক ঘটনামারাঠা স্বাধীনতা যুদ্ধের ফলাফল
দাক্ষিণাত্য ক্ষতঔরঙ্গজেব
স্পেনীয় ক্ষতনেপোলিয়ন
মারাঠা গৃহযুদ্ধ১৭০৮ খ্রি:
মারাঠা স্বাধীনতা যুদ্ধের ফলাফল

ভূমিকা :- মহারাষ্ট্রের দীর্ঘ এবং তিক্ত স্বাধীনতা যুদ্ধ ছিল ‘দাক্ষিণাত্যের দুষ্ট ক্ষত’ যা ঔরঙ্গজেবের শক্তিতে আঘাত হেনেছিল এবং মুঘল সাম্রাজ্যের পতনের পথ উন্মুক্ত করেছিল।

স্পেনীয় ক্ষত

এটি ছিল ‘স্পেনীয় দুষ্ট ক্ষত’-এর (উপদ্বীপের যুদ্ধ) মতো, যা নেপোলিয়নকে ধ্বংস করেছিল। এটি মুঘল রাজকোষ শূণ্য করেছিল। এটি মুঘল সৈন্যবাহিনীর নিয়মানুবর্তিতা এবং সাহস ক্ষুণ্ণ করেছিল।

মারাঠা স্বাধীনতা যুদ্ধ প্রসঙ্গে মানুচির মন্তব্য

মানুচি বলেছেন যে এর ফলে দাক্ষিণাত্যের প্রদেশগুলিতে সমতল ভূমি ‘বৃক্ষ ও শস্য শূণ্য হয়ে পড়েছিল।

মারাঠাদের ধ্বংস করতে মুঘল সম্রাটের অসামর্থ্য

মুঘল সাম্রাজ্যের সকল সম্পদ এবং সম্রাটের দৃঢ় ইচ্ছা ও প্রত্যক্ষভাবে যুদ্ধ পরিচালনা মারাঠাদেরকে ধ্বংস করতে পারে নি।

মারাঠারা দাক্ষিণাত্যে প্রবল শক্তিতে পরিণত

মারাঠারা যে কেবল নিজেদের স্বাধীনতা রক্ষা করেছিল তা নয়, তারা দাক্ষিণাত্যে বিশেষ প্রভাবশালী শক্তিতে পরিণত হয়েছিল।

উত্তর ভারতের দুর্বল শাসন ব্যবস্থা

মুঘল সম্রাটের দীর্ঘ অনুপস্থিতি এবং দাক্ষিণাত্যে যুদ্ধের জন্য বহু সৈন্য ও প্রচুর অর্থ আনবার ফলে উত্তর ভারতের প্রদেশগুলিতে শাসন-ব্যবস্থা দুর্বল হয়ে পড়ে।

মুঘল মনসবদারি ব্যবস্থার সঙ্কট

দাক্ষিণাত্যে যুদ্ধের সময় বহু নতুন মনসবদার নিযুক্ত হয়েছিলেন, কারণ সৈনদের সংখ্যা ক্রমশঃ বাড়ছিল। কিন্তু এত বেশী সংখ্যক মনসবদারের জন্য যথেষ্ট পরিমাণে জায়গীর পাওয়া সম্ভব ছিল না। এইভাবে মুঘল সামরিক এবং প্রশাসনিক ব্যবস্থার মূল ভিত্তি, অর্থাৎ মনসবদারী ব্যবস্থা, একটি সঙ্কটের সম্মুখীন হয়।

শিবাজি প্রতিষ্ঠিত ঐক্য বিনষ্ট

কিন্তু এই সকল ‘জনযুদ্ধ’ মারাঠাদের জন্য কয়েকটি কঠিন সমস্যা রেখে গেল। শিবাজীর দ্বারা প্রতিষ্ঠিত ঐক্য এই দীর্ঘ যুদ্ধের চাপে নষ্ট হয়ে গিয়েছিল।

মারাঠা জাতীয় ঐক্যে আঘাত

শান্তাজী ঘোরপাড়ে এবং ধনাজী যাদবের মধ্যে ব্যক্তিগত বিরোধ এক ধরনের আভ্যন্তরীণ অনৈক্য প্রকাশ করে, যা জাতীয় ঐক্যকে আঘাত করেছিল। এ ছাড়াও নেতৃস্থানীয় মারাঠা বংশগুলির কয়েকটি জাতীয় স্বার্থ ত্যাগ করে এবং মুঘলদের সহিত যোগ দেয়।

জমিদানের পুরাতন প্রথা প্রচলন

যুদ্ধের ব্যয় নির্বাহের জন্য সামরিক নেতাদের জমি দান করবার পুরাতন প্রথা পুনরায় প্রচলিত হয়। শিবাজী এই ব্যবস্থার অবসান করেছিলেন এবং নগদ বেতন দানের ব্যবস্থা করেছিলেন।

মারাঠা জায়গির প্রথার উদ্ভব

  • (১) রাজারামের সময়ে নগদ টাকার অভাব ছিল। উপরন্তু, মারাঠা অভিজাতশ্রেণীর আনুগত্য লাভের জন্য ঔরঙ্গজেব মারাঠা সেনানায়কদেরকে জমি দেবার ব্যবস্থা করেন। এই কারণে মারাঠা সরকারের পক্ষেও মারাঠা সেনানায়কদেরকে একই ধরণের সুবিধা দেবার প্রয়োজন হয়েছিল।
  • (২) সুতরাং মারাঠা সেনাপতি এবং সৈনদের জমি দখল করতে বলা হত এই শর্তে যে যখন মারাঠা শাসন সম্পূর্ণভাবে প্রতিষ্ঠিত হবে তখন এই সকল জমি তাদের বংশানুক্রমিক সম্পত্তি বলে স্বীকার করা হবে। এইভাবে জায়গীর প্রথার উদ্ভব ঘটে।
  • (৩) ভবিষ্যতে এই প্রথা মারাঠা সাম্রাজ্যের ভিত্তিতে পরিণত হয়। কিন্তু এই সামরিক জায়গীরগুলি বিচ্ছিন্নতাবাদী মনোভাব জাগরিত করে এবং মারাঠা রাজনৈতিক ব্যবস্থার দুষ্ট ক্ষতে পরিণত হয়।

মারাঠাদের শত্রু নিশ্চিহ্ন

ঔরঙ্গজেবের মৃত্যুর পরে মুঘল আক্রমণের সম্ভাবনা হঠাৎ অপসারিত হওয়ায় মারাঠা সেনাপতি এবং সৈনদের যুদ্ধ করবার মত শত্রু থাকল না। এক প্রজন্ম ধরে তারা যুদ্ধ ও লুণ্ঠন করেছিল। যুদ্ধ শেষ হবার পরে সাধারণ সামাজিক জীবনের বাঁধাধরা নিয়মের সাথে তারা নিজেদের বিশেষ খাপ খাওয়াতে পারল না।

সৈনবাহিনীতে এতদিন ঐক্য ছিল, নেতৃত্ব ছিল, একটি নির্দিষ্ট লক্ষ্য ছিল। এখন তারা নেতৃত্বহীন ও লক্ষ্যহীন হয়ে বিচ্ছিন্ন ভাবে চতুর্দিকে ছড়িয়ে পড়ল।

মারাঠা গৃহ যুদ্ধের সূত্রপাত

সিংহাসনের জন্য শিবাজীর বংশধরদের মধ্যে যুদ্ধের ফলে এই বিচ্ছিন্নতা বেড়ে গেল। এই গৃহযুদ্ধ শুরু হল ১৭০৮ খ্রিস্টাব্দে।

উপসংহার :- মুঘল শিবির থেকে পলায়নের পরে শাহু তাঁর উত্তরাধিকার হলে প্রাপ্ত অধিকার দাবি করলেন এবং তারাবাঈ তাঁর বিরোধিতা করলেন।

(FAQ) মারাঠা স্বাধীনতা যুদ্ধের ফলাফল সম্পর্কে জিজ্ঞাস্য?

১. মারাঠা স্বাধীনতা যুদ্ধকে কোন ঘটনার সাথে তুলনা করা হয়?

নেপোলিয়নের স্পেনীয় ক্ষত।

২. কার সময়ে মারাঠা নগদ অর্থের অভাব দেখা যায়?

রাজারাম।

৩. মারাঠা গৃহযুদ্ধ শুরু হয় কখন?

১৭০৮ খ্রিস্টাব্দে।

Leave a Comment