সপ্তম লুই

ফরাসি সম্রাট সপ্তম লুই প্রসঙ্গে তার জন্ম, উত্তরাধিকার নির্বাচিত, সম্রাট পদে অভিষেক ও সম্রাট পদ লাভ, বিবাহ, দক্ষ কূটনৈতিক রূপে সপ্তম লুইয়ের নিজেকে প্রতিষ্ঠা, পোপের সঙ্গে সপ্তম লুইয়ের সংঘাত, দ্বিতীয় থিয়োবোল্ডের সঙ্গে সপ্তম লুইয়ের যুদ্ধ, হাঙ্গেরির সাথে সম্পর্ক, সপ্তম লুই ও তুর্কিদের সংঘাত, সপ্তম লুই ও এলেনরের বিবাহ বিচ্ছেদ, দ্বিতীয় বিবাহ, ইংল্যান্ডের দ্বিতীয় হেনরির সাথে সপ্তম লুইয়ের বৈবাহিক সম্পর্ক, তৃতীয় বিবাহ, পুত্র সন্তানের জন্ম, সপ্তম লুইয়ের মৃত্যু ও তার শাসনকালের বর্ণনা সম্পর্কে জানবো।

ফরাসি সম্রাট সপ্তম লুই

ঐতিহাসিক চরিত্রসপ্তম লুই
পরিচিতিফ্রান্সের সম্রাট
জন্ম১১২০ খ্রি
রাজত্বকাল১১৩৭-১১৮০ খ্রি
সম্রাট পদে অভিষেক২৫ অক্টোবর ১১৩১ খ্রি
সম্রাট পদ লাভ১১৩৭ খ্রি
মৃত্যু১১৮০ খ্রি
ফরাসি সম্রাট সপ্তম লুই

ভূমিকা :- সপ্তম লুই যিনি ‘The Younger’ বা ‘The Young’ নামে পরিচিত ছিলেন। তিনি ছিলেন ষষ্ঠ লুই-এর সন্তান এবং তার উত্তরাধিকারী।

সপ্তম লুইয়ের জন্ম

১১২০ খ্রিস্টাব্দে সপ্তম লুই জন্মগ্রহণ করেছিলেন। তিনি ষষ্ঠ লুইয়ের দ্বিতীয় সন্তান ছিলেন। সেন্ট ডেনিসে তিনি তার জীবনের প্রথমদিকে অধিকাংশ সময় কাটিয়েছিল।

সপ্তম লুই উত্তরাধিকারী নির্বাচিত

১১৩১ খ্রিস্টাব্দে তার বড় ভ্রাতা ফিলিপ আকস্মিকভাবে দুর্ঘটনায় নিহত হওয়ার পর সর্বকনিষ্ঠ সন্তান সপ্তম লুই উত্তরাধিকারী নির্বাচিত হয়েছিলেন।

সপ্তম লুইয়ের সম্রাট পদে অভিষেক ও সম্রাট পদ লাভ

১১৩১ খ্রিস্টাব্দের ২৫শে অক্টোবর তার সম্রাট পদে অভিষেক হয়েছিল। ১১৩৭ খ্রিস্টাব্দে তিনি সম্রাট পদ লাভ করে সিংহাসনে আরোহণ করেছিলেন।

সপ্তম লুইয়ের বিবাহ

১১৩৭ খ্রিস্টাব্দের ২৫শে জুলাই এলেনরের সঙ্গে তার বিবাহ হয়েছিল। তাদের বৈবাহিক জীবন সুখস্বাচ্ছন্দ্যের মধ্যে দিয়ে অতিবাহিত হয় নি। এলেনর সম্রাট হিসাবে সপ্তম লুইকে বিবাহ করলেও পরে উপলব্ধি করেছিলেন যে, তিনি একজন সন্ন্যাসীকে বিবাহ করেছেন। তার সংসারের প্রতি দায়বদ্ধতা প্রায় নেই বললেই চলে। তাদের দুটি সন্তান ছিল – মেরী ও অ্যালেক্স।

দক্ষ কূটনৈতিক রূপে সপ্তম লুইয়ের নিজেকে প্রতিষ্ঠা

সপ্তম লুইয়ের শাসনকালের প্রথমদিকে সাম্রাজ্য বিশেষ শক্তিশালী ভিত্তির উপর স্থাপিত ছিল না। ক্রুসেডের পরবর্তী সময়কালে তিনি একজন দক্ষ কূটনীতিকরূপে নিজেকে প্রতিষ্ঠা করেছিলেন।

পোপের সঙ্গে সপ্তম লুইয়ের সংঘাত

সপ্তম লুই পোপ দ্বিতীয় ইনোসেন্টের সঙ্গে তীব্র সংঘাতে জড়িয়ে পড়েছিলেন। Bonurges এর আর্চবিশপের পদ নিয়ে সমস্যা দেখা দিয়েছিল। এই পদের দাবীদার হিসাবে সম্রাট তার প্রার্থী চ্যান্সেলর ক্যাদুরকে সমর্থন জানিয়েছিলেন। অন্যদিকে পোপ এই পদের জন্য নির্বাচিত করেছিলেন Pierre de la chatre কে। ফলে সম্রাট ও পোপ-এর মধ্যে দ্বন্দ্ব অব্যাহত ছিল।

দ্বিতীয় থিয়োবোল্ডের সঙ্গে সপ্তম লুইয়ের যুদ্ধ

Champagne এর দ্বিতীয় থিয়োবোল্ডের সঙ্গে সপ্তম লুই যুদ্ধে জড়িয়ে পড়েছিলেন ১১৪২-১১৪৪ খ্রিস্টাব্দ পর্যন্ত। অর্থাৎ এই যুদ্ধ মাত্র দুবছর স্থায়ী হয়েছিল। সপ্তম লুই ভিট্রি শহরকে ধ্বংস এবং পুড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছিলেন। এই শহরকে পুড়িয়ে দেওয়ার সময় প্রায় ১০০০ জনেরও বেশী লোকের মৃত্যু হয়েছিল।

হাঙ্গেরির সাথে সপ্তম লুইয়ের সুসম্পর্ক

সপ্তম লুই এবং তার স্ত্রী এলেনার হাঙ্গেরীতে গিয়েছিলেন। হাঙ্গেরীয় সম্রাট দ্বিতীয় গাজা তাদের স্বাগত জানিয়েছিলেন। অর্থাৎ সপ্তম লুই এবং দ্বিতীয় গাজার মধ্যে সুসম্পর্ক ছিল।

সপ্তম লুই ও তুর্কিদের সংঘাত

  • (১) তুর্কীদের সঙ্গে সপ্তম লুইয়ের ক্রমাগত সংঘাতের পরিচয় পাওয়া যায়। তুর্কীদের সঙ্গে সপ্তম লুই-এর সেনাবাহিনীর যুদ্ধরত অবস্থার বর্ণনা দিয়েছিলেন ঐতিহাসিক Deuil-এর Odo গ্ৰন্থ। ১১৪৮ খ্রিস্টাব্দে সপ্তম লুইয়ের রাজকীয় সেনাদল পবিত্র ভূমিতে পৌঁছেছিলেন। এলেনর তার কাকা অ্যান্টিওকের রায়মণ্ডকে সমর্থন করেছিলেন।
  • (২) দামাস্কাস অধিকার করার উদ্দেশ্যে সপ্তম লুই জার্মানির তৃতীয় কনরাড এবং জেরুজালেমের সম্রাট তৃতীয় বোল্ডউইনের সঙ্গে জোটবদ্ধ হয়েছিলেন। কিন্তু তা ব্যর্থতায় পর্যবসিত হয়েছিল এবং জেরুজালেম ও দামাস্কাস অধিকারের পরিকল্পনা স্থগিত রাখতে হয়েছিল।
  • (৩) সপ্তম লুই পবিত্র ভূমি ছেড়ে যাওয়ার জন্য উদ্যোগী হয়েছিলেন। শেষপর্যন্ত সপ্তম লুই এবং ফরাসি সেনাবাহিনী ১১৪৯ খ্রিস্টাব্দে ফ্রান্সে ফিরে এসেছিলেন। এই অভিযানের ফলে বহু সেনার মৃত্যু হয়েছিল এবং সম্পত্তির ক্ষতি হয়েছিল।

সপ্তম লুই ও এলেনরের বিবাহ বিচ্ছেদ

  • (১) তুর্কি অভিযানের ফলে স্ত্রী এলেনরের সঙ্গে মনোমালিন্য সৃষ্টি হয়েছিল। ১১৫২ খ্রিস্টাব্দের মার্চ মাস নাগাদ Beaugency-এর Council এ উভয়ের বিবাহ বিচ্ছেদের প্রস্তাব আনা হয়েছিল। এলেনর কাউন্ট হেনরিকে বিবাহ করতে চেয়েছিলেন।
  • (২) ফলে সপ্তম লুই হেনরির সঙ্গে ফলাফলশূন্য যুদ্ধে যোগদান করেছিল। এই যুদ্ধের কোনো প্রয়োজনীয়তা ছিল না। হেনরি এবং এলেনরের সঙ্গে যুদ্ধে সপ্তম লুই বিশেষ লাভবান হতে পারেন নি। তার সেনাবাহিনী ও সম্পত্তির ক্ষতি হয়েছিল। Louis VII অসুস্থ হয়ে পড়েছিলেন এবং ফ্রান্সে ফিরে এসেছিলেন।

সপ্তম লুইয়ের দ্বিতীয় বিবাহ

১১৫৪ খ্রিস্টাব্দে সপ্তম লুই কাউস্টান্সকে বিবাহ করেছিলেন যিনি Castile-এর Alfonso এর সন্তান ছিলেন। তাদের  কোনো পুত্রসন্তান বা উত্তরাধিকারী ছিল না। তাদের দুজন কন্যাসন্তান ছিল। এই দুই কন্যাসন্তান হল মার্গারেট এবং অ্যালাইস।

ইংল্যান্ডের দ্বিতীয় হেনরির সাথে সপ্তম লুইয়ের বৈবাহিক সম্পর্ক

  • (১) ১১৫৭ খ্রিস্টাব্দ পর্যন্ত সপ্তম লুইয়ের কোনো পুত্র সন্তান ছিল না। ইংল্যান্ডের দ্বিতীয় হেনরি বিশ্বাস করতে শুরু করেছিলেন যে, ফ্রান্সের ভবিষ্যৎ নিয়ে পরবর্তী সময়কালে এক বিরাট প্রশ্নের সম্মুখীন হতে হবে। এরপর দ্বিতীয় হেনরি সপ্তম লুইয়ের কাছে চ্যান্সেলার থমাস বেকেট -এর দ্বারা একটি প্রস্তাব পাঠিয়েছিলেন।
  • (২) প্রস্তাবটি ছিল উত্তরাধিকারী হেনরির সঙ্গে রাজকন্যা মার্গারেট-এর বিবাহ দেওয়া। সপ্তম লুই এই প্রস্তাবে রাজী হয়েছিলেন। ১১৫৮ খ্রিস্টাব্দে তাদের দুজনকে আশীর্বাদ করেছিলেন এবং বাগদান করেছিলেন। পণ হিসাবে নরম্যান ভেক্সিন এবং জিসর্স দিয়েছিলেন।

সপ্তম লুইয়ের তৃতীয় বিবাহ

১১৬০ খ্রিস্টাব্দের ৪ঠা অক্টোবর কাউস্টান্সসন্তান প্রসবের সময় মারা গিয়েছিলেন এবং এর পাঁচ সপ্তাহ পরে সপ্তম লুই শ্যাম্পেনেরর অ্যাডেলাকে বিবাহ কারেছিলেন।

অ্যাঙ্গভিয়েনদের কাছে সপ্তম লুইয়ের ব্যর্থতা

হেনরি বা “The Young King” এবং মার্গারেট-এর বিবাহ সুসম্পন্ন হলেও সপ্তম লুইয়ের আশঙ্কা ছিল যে, অ্যাঙ্গভিয়েনরা শক্তিশালী হয়ে উঠতে পারে। অ্যাঙ্গভিয়েনদের আধিপত্যের ক্ষেত্রে তিনি বিশেষ সাফল্য লাভ করতে ব্যর্থ হয়েছিলেন।

১১৫৯ খ্রিস্টাব্দে চতুর্থ রায়মণ্ডকে সহায়তা করার জন্য তিনি Toulouse এ গিয়েছিলেন। কারণ দ্বিতীয় হেনরির দ্বারা Toulouse-এর কাউন্ট আক্রান্ত হয়েছিল। সপ্তম লুই তার অল্পসংখ্যক সেনাবাহিনী ও সামান্য সামর্থ্য নিয়ে শহরে এসেছিলেন। দ্বিতীয় হেনরি এই শহরকে আক্রমণ করেন নি।

প্রথম ফ্রেডারিক ও সপ্তম লুই

সপ্তম লুই পোপ তৃতীয় আলেকজান্ডারের পক্ষ নিয়েছিলেন। যিনি প্রথম ফ্রেডারিকের শত্রু ছিলেন। ১১৬২ খ্রিস্টাব্দের ২৯ শে আগস্ট এবং ২২শে সেপ্টেম্বর এই দুবার Saint Jean de Losne তে প্রথম ফ্রেডারিক সপ্তম লুইয়ের সঙ্গে সাক্ষাৎ করতে ব্যর্থ হয়েছিলেন।

সপ্তম লুইয়ের পুত্র সন্তানের জন্ম

১১৬৫ খ্রিস্টাব্দে সপ্তম লুইয়ের তৃতীয় পত্নী পুত্রসন্তানের জন্ম দিয়েছিলেন। তার পুত্রসন্তানের নাম ছিল দ্বিতীয় ফিলিপ অগাস্টাস।

সপ্তম লুই কর্তৃক পুত্রকে উত্তরাধিকার নির্বাচন

কাপেতীয় ঐতিহ্য অনুসারে সপ্তম লুই ১১৭৯ খ্রিস্টাব্দে রেইমসে দ্বিতীয় ফিলিপ অগাস্টাসকে পরবর্তী সম্রাট হিসাবে নির্বাচিত করেছিলেন।

সপ্তম লুইয়ের মৃত্যু

১১৮০ খ্রীস্টাব্দের ১৮ই সেপ্টেম্বর Saint Pont-এ তার মৃত্যু হয়েছিল।

সপ্তম লুইয়ের শাসনকালের বর্ণনা

ম্যারন মিয়াডে তাঁর “Eleanor of Aquitaine : A Biography” গ্রন্থে Eleanor-এর জীবনী আলোচনা করলেও সপ্তম লুইয়ের শাসনকালের বেশ কিছু ঘটনার পরিচয় দিয়েছিলেন।

উপসংহার :- সপ্তম লুইয়ের শাসনকাল ছিল শাসনতান্ত্রিক জটিলতাপূর্ণ। রাজকীয় সম্পত্তি ও সামরিক দিক থেকে সপ্তম লুইয়ের সময়কালে জটিলতার সৃষ্টি হয়েছিল। সপ্তম লুইয়ের সময়কালে অ্যাঙভিয়ানদের সঙ্গে সংঘাতের সৃষ্টি হলেও সপ্তম লুই কাপেতীয় রাজবংশকে সুরক্ষিত রেখেছিলেন।

(FAQ) সপ্তম লুই সম্পর্কে জিজ্ঞাস্য?

১. সপ্তম লুই কে ছিলেন?

ফ্রান্সের কাপেতীয় বংশের রাজা।

২. সপ্তম লুইয়ের রাজত্বকাল কত?

১১৩৭-৮০ খ্রিস্টাব্দ।

৩. সপ্তম লুইয়ের সম্রাট পদে অভিষেক হয়েছিল কখন?

২৫ অক্টোবর ১১৩১ খ্রি।

৪. সপ্তম লুই সম্রাট পদে অধিষ্ঠিত হন কখন?

১১৩৭ খ্রিস্টাব্দে।

অন্যান্য ঐতিহাসিক চরিত্রগুলি

Leave a Comment