সেন বংশের উৎপত্তি

সেন বংশের উৎপত্তি প্রসঙ্গে ব্রহ্ম ক্ষত্রিয়, বীর সেনের বংশধর, সঠিক পরিচয় বিতর্ক, আদি বাসস্থান বিতর্ক, চালুক্যদের সাথে বাংলা আগমন, চোলদের সাথে বাংলা আগমন, সেন বংশের প্রতিষ্ঠা সম্পর্কে জানবো।

সেন বংশের উৎপত্তি

বিষয় সেন বংশের উৎপত্তি
বংশ সেন বংশ
প্রতিষ্ঠাতা সামন্ত সেন
শ্রেষ্ঠ রাজা বল্লাল সেন
শেষ রাজা লক্ষ্মণ সেন
সেন বংশের উৎপত্তি

ভূমিকা :- সেন রাজবংশের শিলালিপিতে সেন বংশকে ব্রহ্ম-ক্ষত্রিয় বংশ বলে উল্লেখ করা হয়। কর্ণাটক বা মহীশূর বা দক্ষিণ ভারত হতে সেন বংশ বাংলায় আসেন বলে দাবী করা হয়।

ব্রহ্ম ক্ষত্রিয়

ঐতিহাসিক ভাণ্ডারকরের মতে, আগে যারা ব্রাহ্মণ ছিল, পরে ক্ষত্রিয়ে পরিণত হয়, তাদেরই দক্ষিণ ভারতে ব্রহ্ম-ক্ষত্রিয় বলা হত।

বীর সেনের বংশধর

সেন রাজারা দাবী করতেন যে, তাদের আদি পুরুষের নাম ছিল বীর সেন। এর নাম পুরাণে উল্লিখিত আছে। প্রকৃতপক্ষে সেন রাজারা পৌরাণিক বীর সেনের বংশধর ছিলেন কিনা তা জানা যায়নি।

সঠিক পরিচয় নিয়ে বিতর্ক

অনেকের মতে, সেন রাজারা ছিলেন বৈদ্য জাতীয়। নৈহাটি লিপি অনুসারে, সেন রাজারা ছিলেন চন্দ্রবংশীয়। যাই হোক, সেন বংশ পরিচয় সম্পর্কে সঠিক কিছু জানা যায়নি।

আদি বাসস্থান বিতর্ক

সেন রাজারা বাংলার আদিবাসী ছিলেন অথবা তারা বাইরে থেকে বাংলায় বসবাস করতে আসেন এ সম্পর্কে বিতর্ক আছে।

পাল রাজাদের অধীন

কোনো কোনো ঐতিহাসিক মনে করেন যে, সেন বংশীয় লোকেরা প্রথমে পাল রাজাদের অধীনে উচ্চপদে কাজ করতেন। পাল বংশের দুর্বলতার সুযোগে তারা তাদের রাজ্য স্থাপন করেন।

চালুক্যদের সাথে বাংলা আগমন

বেশীর ভাগ ঐতিহাসিক অবশ্য এই মতে বিশ্বাস করেন যে, দাক্ষিণাত্যের চালুক্য রাজা ষষ্ঠ বিক্রমাদিত্য এবং তৃতীয় সোমেশ্বরের আমলে চালুক্য বাহিনীর সঙ্গে সেন বংশ বাংলায় আসেন। সেই থেকে তাঁরা বাংলায় বসবাস করতেন। চালুক্য বাহিনীর সঙ্গে তাঁরা কর্ণাটক থেকে বাংলায় এসেছিলেন।

চোলদের সাথে বাংলা আগমন

অপর দিকে অনেকে মনে করেন যে, রাজেন্দ্র চোল বাংলা অভিযানের জন্য যে বাহিনী পাঠান সেন বংশের পূর্বপুরুষ তার সঙ্গেই বাংলায় আসেন। সেন রাজবংশের দক্ষিণ ভারতীয় উৎপত্তি অধিকাংশ ঐতিহাসিক গ্রহণ করেছেন।

সেন রাজবংশের প্রতিষ্ঠাতা

সেন বংশের প্রথম বিখ্যাত পুরুষ এবং সেন রাজবংশের প্রতিষ্ঠাতা ছিলেন সামন্ত সেন। তিনি রাঢ় বা বর্ধমান অঞ্চলে বসবাস করতেন। তাঁর কোনো রাজ উপাধি ছিল না।

স্বাধীন সেন রাজ্য প্রতিষ্ঠা

সামন্ত সেনের পুত্র হেমন্ত সেন প্রথম মহারাজাধিরাজ উপাধি দেন। পাল বংশের দুর্বলতার সুযোগে তিনি রাঢ় অঞ্চলে এর স্বাধীন রাজ্য প্রতিষ্ঠা করেন।

উপসংহার :- সেন রাজবংশের উৎপত্তি সম্পর্কে বিতর্কে শেষ নেই। তবে তাদের দক্ষিণ ভারতীয় উৎপত্তি অধিকাংশ ঐতিহাসিক মেনে নিয়েছেন।

(FAQ) সেন বংশের উৎপত্তি সম্পর্কে জিজ্ঞাস্য?

১. সেন বংশের প্রতিষ্ঠাতা কে ছিলেন?

সামন্ত সেন।

২. প্রথম স্বাধীন সার্বভৌম সেন রাজা কে ছিলেন?

বিজয় সেন।

৩. কৌলিন্য প্রথা চালু করেন কে?

বল্লাল সেন।

৪. সেন বংশের শেষ রাজা কে ছিলেন?

লক্ষ্মণ সেন।

Leave a Reply

Translate »