ফ্রান্সে সংঘটিত জুলাই বিপ্লবের প্রভাব

১৮৩০ খ্রিস্টাব্দে ফ্রান্সে সংঘটিত জুলাই বিপ্লবের প্রভাব প্রসঙ্গে ফ্রান্সের অভ্যন্তরে প্রভাব হিসেবে স্বৈরাচার ধ্বংস, নিয়মতান্ত্রিক রাজতন্ত্র প্রতিষ্ঠা, ফরাসি জাতির রাজা, ১৮১৫ খ্রিস্টাব্দের বন্দোবস্ত রদ, গণতান্ত্রিক নীতি প্রতিষ্ঠিত, বুর্জোয়াদের ক্ষমতা দখল, শিল্প বিপ্লবের সূচনা, শ্রমিক শ্রেণীর জাগরণ, ফ্রান্সের বাইরে প্রভাব হিসেবে মেটারনিখের মন্তব্য, মিশেলের মন্তব্য, ফিশারের মন্তব্য, বেলজিয়ামের স্বাধীনতা লাভ, জার্মানির জাগরণ, ইতালিতে গণ আন্দোলন, পোল্যাণ্ডে স্বাধীনতা আন্দোলন ও ইংল্যান্ডে চার্টিস্ট আন্দোলন সম্পর্কে জানবো।

Table of Contents

১৮৩০ খ্রিস্টাব্দে ফ্রান্সে সংঘটিত জুলাই বিপ্লবের প্রভাব

সময়কাল১৮৩০ খ্রিস্টাব্দ
রাজাদশম চার্লস
প্রধানমন্ত্রীপলিগন্যাক
নেতাএডলফ থিয়ার্স
ফ্রান্সে সংঘটিত জুলাই বিপ্লবের প্রভাব

ভূমিকা:- জুলাই বিপ্লবের গুরুত্ব ও ফলাফল সম্পর্কে ঐতিহাসিকদের মধ্যে মতপার্থক্য আছে।ঐতিহাসিক লিপসন-এর মতে, “ফ্রান্সের ইতিহাসে জুলাই বিপ্লব এক অতি গুরুত্বপূর্ণ অধ্যায় রচনা করে।”

ফ্রান্সের অভ্যন্তরে প্রভাব

ফ্রান্সের আভ্যন্তরীন ক্ষেত্রে জুলাই বিপ্লবের প্রভাব ছিল নিম্নরূপ।

(১) স্বৈরাচার ধ্বংস

ঐতিহাসিক গর্ডনক্রেইগ (GordonCraig) বলেন যে, দশম চার্লসের আমলে যে স্বৈরাচার স্থাপনের চেষ্টা হয়েছিল জুলাই বিপ্লব তা ধ্বংস করে।

(২) নিয়ম তান্ত্রিক রাজতন্ত্র প্রতিষ্ঠা

এই বিপ্লবের মাধ্যমে ফ্রান্সে স্বৈরাচারী বুরবোঁরাজ বংশের পতন ঘটে এবং অর্লিয়েন্স রাজবংশের অধীনে নিয়মতান্ত্রিক রাজতন্ত্র প্রতিষ্ঠিত হয়। এর দ্বারা প্রমাণিত হয় যে, রাজা ঈশ্বর কর্তৃক নিযুক্ত নন—তিনি জনগণের নির্বাচিত প্রতিনিধি মাত্র এবং জনগণ ইহল প্রকৃত সার্বভৌম ক্ষমতার অধিকারী।

(৩) ফরাসি জাতির রাজা

বিপ্লবের পর রাজা লুই ফিলিপ একটি সনদ গ্রহণ করেন। তার রচয়িতা ছিলেন জনগণ, রাজা নন।তিনি‘ ফ্রান্সের রাজা নয়—‘ফরাসি জাতির রাজা উপাধি ধারণ করেন এবং বিপ্লবের ত্রিবর্ণ-রঞ্জিত পতাকা গ্রহণের দ্বারা ফরাসি জাতি ও জনগণের জয় ঘোষণা করেন।

(৪) ১৮১৫ খ্রিস্টাব্দের বন্দোবস্ত রদ

জুলাই বিপ্লব ভিয়েনা সম্মেলন কর্তৃক গৃহীত ‘ন্যায্য অধিকার নীতির’ উপর প্রবল আঘাত হানে এবং তার অসারতা প্রমাণ করে। হ্যাজেন বলেন যে, এই বিপ্লব ১৮১৫ খ্রিস্টাব্দের বন্দোবস্তকে বানচাল করে দেয়।

(৫) গণতান্ত্রিক নীতি প্রতিষ্ঠিত

লিপসন বলেন, “১৮৩০খ্রিস্টাব্দেরজুলাইবিপ্লবপ্রকৃতপক্ষে১৭৮৯খ্রিস্টাব্দেরফরাসিবিপ্লবেরপরিপূরক।”এইবিপ্লবেরফলেইসাম্য,ধর্মনিরপেক্ষশাসন,ব্যক্তি-স্বাধীনতা,শাসনতান্ত্রিকস্বাধীনতাপ্রভৃতিগণতান্ত্রিকনীতিফ্রান্সেস্থায়ীভাবেপ্রতিষ্ঠিতহয়।এইবিপ্লবঅভিজাততন্ত্র,যাজকতন্ত্রওসামন্ততন্ত্রেরউপরপ্রবলআঘাতহানে।

(৬) বুর্জোয়াদের ক্ষমতা দখল

এই বিপ্লবের ফলেযাজকওঅভিজাতসম্প্রদায়েরপ্রাধান্যস্থাপনবাপুরাতনতন্ত্রেরপুনঃস্থাপনেরসবউদ্যোগচিরতরেব্যর্থহয়এবংধনীবুর্জোয়াসম্প্রদায়ইরাষ্ট্রক্ষমতাকরায়ত্তকরে।

(৭) শিল্প বিপ্লবের সূচনা

গর্ডনক্রেইগ বলেন যে,জুলাইবিপ্লবেরপরফ্রান্সএমনএকটিরাষ্ট্রেপরিণতহয়যাতেধনীবুর্জোয়ারারাজনৈতিকক্ষমতারঅধিকারীহয়।তাদেরমাধ্যমেফ্রান্সেরঅর্থনীতিনবজীবনলাভকরেএবংফ্রান্সেশিল্প বিপ্লবেরসূচনাহয়।

(৮) শ্রমিক শ্রেণীর জাগরণ

জুলাইবিপ্লবশ্রমিকশ্রেণিরজাগরণঘটায়।অধ্যাপকহবসবম(Hobsbowm)বলেনযে,১৮৩০খ্রিস্টাব্দেরগণ-বিপ্লবেরপ্রতীকহয়েউঠেছিল‘ব্যারিকেড’এবংএইপদ্ধতিরপ্রধানশক্তিছিলশ্রমিকশ্রেণি।জ্যাকড্রজবলেনযে,“আত্মশক্তিসম্পর্কেশ্রমিকদেরসচেতনকরারক্ষেত্রেজুলাইবিপ্লবগুরুত্বপূর্ণভূমিকাপালনকরে।”

(৯) চিন্তা জগতে প্রভাব

(ক) এই বিপ্লবফ্রান্সেরচিন্তাজগতকেগভীরভাবেআলোড়িতকরেছিল।রোমান্টিকলেখকরাজাতীয়স্বাধীনতাএবংরাজনৈতিকওসামাজিকবিপ্লবেরজয়গানকরেসাহিত্যরচনাশুরুকরেন।

(খ) ভিক্টরহুগোবঞ্চিতওনিপীড়িতমানুষেরছবিতুলেধরেন।মহিলাঔপন্যাসিকজর্জস্যান্ডনারীমুক্তিরকথালিখতেথাকেন।সেন্টসাইমনসামাজিকন্যায়েরআদর্শপ্রচারকরতেশুরুকরেন।লা-মার্টিন,ভিগনে,মাসেট,বালজাকপ্রমুখসাহিত্যিকরানিজনিজসাহিত্য-কীর্তিনিয়েআবির্ভূতহন।

ফ্রান্সের বাইরে প্রভাব

জুলাইবিপ্লবেরঢেউফ্রান্সেরসীমানাঅতিক্রমকরেইউরোপেরনানাদেশেআছড়ে পড়ে।

(১) মেটারনিখের মন্তব্য

মেটারনিখব্যঙ্গকরেবলেনযে,“ফ্রান্সেরসর্দিহলেইউরোপেরহাঁচিহয়।মিশলে(Michelet)ওকুইনেট(Quinet)ফ্রান্সকে’বিপ্লবেরঅগ্রদূত’বলেঅভিহিতকরেন।

(২) মিশলের মন্তব্য

ঐতিহাসিক মিশলে-রমতে,ফ্রান্সহলমানবতারূপজাহাজেরকাণ্ডারী(“Thepilotoftheshipofhumanity)।

(৩) ফিশারের মন্তব্য

ঐতিহাসিকফিশারবলেনযে,“প্যারিসেরচুল্লিথেকেউড়ন্তঅগ্নিকণাশক্তিসমবায়-শাসিতইউরোপেরকাষ্ঠখণ্ডেরউপরপড়েএকদাবানলেরসৃষ্টিকরে।”

(৪) বেলজিয়ামের স্বাধীনতা লাভ

১৮১৫ খ্রিস্টাব্দে ভিয়েনাসন্ধিরদ্বারাবেলজিয়ামবাসীরদাবিউপেক্ষাকরেবেলজিয়ামকেহল্যান্ডেরসঙ্গেজুড়েদেওয়াহয়।১৮৩০খ্রিস্টাব্দেরজুলাইবিপ্লবেরসুযোগেবেলজিয়ামবাসীহল্যান্ডেরসঙ্গেতাদেরসংযুক্তিনাকচকরেস্বাধীনহয়েযায়।

(৫) জার্মানির গণজাগরণ

জার্মানিতেব্যাপকগণ-জাগরণদেখাদেয়।।জার্মানিরস্যাক্সনি,হ্যানোভার,হেস,ব্যাডেন,ব্যাভেরিয়াপ্রভৃতিস্থানেরজনগণজোরকরেশাসকদেরকাছথেকেউদারনৈতিকশাসনতন্ত্রআদায়করলেওমেটারনিখেরচাপেশেষপর্যন্তআবারস্বৈরতন্ত্রইফিরেআসে।

(৬) ইতালিতে গণ আন্দোলন

ইতালিরপার্মা,মডেনাওপোপেররাজ্যেশাসনসংস্কারেরদাবিতেগণ-আন্দোলনমেটারনিখেরচাপেস্তব্ধহয়েযায়।

(৭) পোল্যাণ্ডে স্বাধীনতা আন্দোলন

রুশ অধিকৃত পোল্যান্ডেস্বাধীনতাআন্দোলনশুরুহলেজারপ্রথমআলেকজান্ডারনিষ্ঠুরদমননীতিরমাধ্যমেতাস্তব্ধকরেদেন।

(৮) ইংল্যান্ডে চার্টিস্ট আন্দোলন

জুলাইবিপ্লবেরপ্রভাবেইংল্যান্ডে’চার্টিস্টআন্দোলনশুরুহয়।

(৬) স্পেন, পর্তুগাল ও সুইজারল্যান্ডে উদার নৈতিক শাসন-সংস্কার প্রবর্তিত হয়।অধ্যাপক ডেভিড টমসন বলেন যে, এই বিপ্লবের ফলে ইউরোপ দুটি আদর্শগত শিবিরে বিভক্ত হয়ে পড়ে। যথা –

(ক) রাইন নদীর পশ্চিম তীরের দেশগুলি রক্ষণশীলতা ত্যাগ করে উদার পন্থার প্রতি আনুগত্য জানায়।এই অঞ্চলে বুর্জোয়া শ্রেণি রাজনৈতিক ক্ষমতার অধিকারী হয়।

(খ) রাইনের পূর্ব তীরের দেশগুলি স্বৈরতন্ত্রের অধীনে থাকে। এই অঞ্চলে ক্ষমতা থাকে অভিজাতদের হাতে।

উপসংহার:- বস্তুত, জুলাই বিপ্লব ইউরোপের সর্বত্র বিপ্লবী ভাবধারাকে জাগ্রত করলেও কোথাও জাতীয় আশা-আকাঙ্ক্ষা চরিতার্থ করতে পারেনি। একমাত্র বেলজিয়াম ভিন্ন ইউরোপের জনগণের আশা-আকাঙ্ক্ষা কোথাও পরিতৃপ্ত হয়নি।তা সত্ত্বেও বলতে হয় যে জুলাই বিপ্লবের ফলে ইউরোপের উপর প্রসারিত মেটারনিখের বজ্রমুষ্ঠিতে আঘাত লাগে, এবং এই বিপ্লব হল ১৮৪৮ খ্রিস্টাব্দের বৃহত্তর বিপ্লবের প্রস্তুতি-পর্ব।

(FAQ) ফ্রান্সে সংঘটিত জুলাই বিপ্লবের প্রভাব সম্পর্কে জিজ্ঞাস্য?

১. কখন কোথায় জুলাই বিপ্লবসংঘটিত হয়?

১৮৩০ খ্রিস্টাব্দের জুলাই মাসে ফ্রান্সে।

২. জুলাই বিপ্লবের ফলে ফ্রান্সে কোন রাজার পতন ঘটে?

দশম চার্লস।

৩. জুলাই বিপ্লবের ফলে ফ্রান্সের সিংহাসনে আরোহণ করেন কে?

অর্লিয়েন্স বংশের লুই ফিলিপ।

৪. জুলাই বিপ্লবের সময় কোন দেশ স্বাধীনতা লাভ করে?

বেলজিয়াম।

Leave a Reply

Translate »