জুলাই বিপ্লবের প্রকৃতি 

১৮৩০ খ্রিস্টাব্দে ফ্রান্সে সংঘটিত জুলাই বিপ্লবের প্রকৃতি প্রসঙ্গে বিপ্লব বলা অযৌক্তিক, রক্ষণশীল বিপ্লব, পরিবর্তন সাধনে অক্ষম বিপ্লব, বুর্জোয়া বিপ্লব, স্বল্পস্থায়ী বিপ্লব, শান্তিপূর্ণ বিপ্লব ও শহরের বিপ্লব সম্পর্কে জানবো।

১৮৩০ খ্রিস্টাব্দে ফ্রান্সে সংঘটিত জুলাই বিপ্লবের প্রকৃতি

সময়কাল১৮৩০ খ্রিস্টাব্দ
রাজাদশম চার্লস
প্রধানমন্ত্রীপলিগন্যাক
নেতাএডলফ থিয়ার্স
জুলাই বিপ্লবের প্রকৃতি

ভূমিকা :- ১৮৩০ খ্রিস্টাব্দে ফ্রান্সে সংঘটিত জুলাই বিপ্লবের মাধ্যমে বুরবোঁ রাজবংশের পতন ঘটে এবং অর্লিয়েন্স রাজবংশ ক্ষমতা লাভ করে। এই বিপ্লবের প্রকৃতি নিয়ে ঐতিহাসিকদের মধ্যে মতপার্থক্য রয়েছে।

(১) বিপ্লব বলা অযৌক্তিক

রবিনসন ও বিয়ার্ড-এর মতে, বিপ্লবের অর্থ হল গভীর, মৌলিক ও দ্রুতপরিবর্তন। এই অর্থে জুলাই বিপ্লবকে সঠিকভাবে বিপ্লব বলা যায় না। জুলাই বিপ্লবের দ্বারা সামান্য কয়েকটি অগভীর পরিবর্তন সাধিতহয় মাত্র।

(২) রক্ষণশীল বিপ্লব

ঐতিহাসিক কোবান-এর মতে, “জুলাই বিপ্লব ছিল মূলত একটি রক্ষণশীল বিপ্লব।”এই বিপ্লবের ফলে ফ্রান্সে রাজতন্ত্রের অবসান ঘটে নি বা প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়নি, বুরবোঁ রাজবংশের স্থলে ফ্রান্সের সিংহাসনে অর্লিয়েন্স রাজবংশ প্রতিষ্ঠিত হয়।

(৩) পরিবর্তন সাধনে অক্ষম বিপ্লব

এই বিপ্লবের দ্বারা ফ্রান্সের সংবিধান, সমাজ ও অর্থনীতিতে বিশেষ কোনও পরিবর্তন সংঘটিত হয় নি।

(৪) বুর্জোয়া বিপ্লব

ঐতিহাসিক তকভিল (Tocquville)-এর মতে, জুলাই বিপ্লব ছিল একটি ‘বুর্জোয়া বিপ্লব’ এবং এই বিপ্লবের দ্বারা ফ্রান্সের রাজনৈতিক জীবনে বুর্জোয়া শ্রেণিই নিরঙ্কুশ আধিপত্য প্রতিষ্ঠিত হয়।

(৫) স্বল্পস্থায়ী বিপ্লব

এই বিপ্লবের সময়-সীমা ছিল খুবই স্বল্প। মাত্র তিনটিগৌরবময় দিনের (২৭-২৯শে জুলাই) সংগ্রামের মাধ্যমে এই বিপ্লব জয়যুক্ত হয়।

(৬) শান্তিপূর্ণ বিপ্লব

১৭৮৯ খ্রিস্টাব্দের বিপ্লব অপেক্ষা এই বিপ্লব ছিল শান্তিপূর্ণ। ১৭৮৯ খ্রিস্টাব্দের বিপ্লবের প্রভাব অনুভূত হয়েছিল সারা ফ্রান্স জুড়ে। গ্রাম, শহর সর্বত্র ফ্রান্সের মানুষ এই বিপ্লবে সামিল হয়েছিল। বুর্জোয়া, কৃষক, শ্রমিক সবাই এই বিপ্লবে অংশ নিয়েছিল।

(৭) শহরের বিপ্লব

১৮৩০ খ্রিস্টাব্দের বিপ্লবের পশ্চাতে সমগ্র ফ্রান্সের সমর্থন থাকলেও এই বিপ্লব ছিল মূলত একটি শহরের বিপ্লব, এবং তা একমাত্র প্যারিস নগরীতেই সীমাবদ্ধ ছিল।

উপসংহার:- শহরের বুর্জোয়া ও শ্রমিকরাই ১৮৩০ খ্রিস্টাব্দের জুলাই বিপ্লবে অংশ নেয়। অধ্যাপক ফিশার বলেন যে, প্যারিসই ফ্রান্সের ভাগ্য নির্ধারিত করে দেয়।

(FAQ) জুলাই বিপ্লবের প্রকৃতি সম্পর্কে জিজ্ঞাস্য?

১. কখন কোথায় জুলাই বিপ্লব সংঘটিত হয়?

১৮৩০ খ্রিস্টাব্দের জুলাই মাসে ফ্রান্সে।

২. জুলাই বিপ্লবের ফলে ফ্রান্সে কোন রাজার পতন ঘটে?

দশম চার্লস।

৩. জুলাই বিপ্লবের ফলে ফ্রান্সের সিংহাসনে আরোহণ করেন কে?

অর্লিয়েন্স বংশের লুই ফিলিপ।

৪. জুলাই বিপ্লবের সময় কোন দেশ স্বাধীনতা লাভ করে?

বেলজিয়াম।

Leave a Reply

Translate »