হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতন

হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতন প্রসঙ্গে সাম্রাজ্যের দুর্বলতা, হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতনে সিসিলির সম্রাট ম্যানফ্রেডের পরাজয় ও মৃত্যু, হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতনে সম্রাট কনরাডিনোর ভূমিকা, হোহেনস্টাউফেন-ওয়েল্ফদের দ্বন্দ্বে হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতন, হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতনের সূচনাকাল, হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতনে কনরাডিনোর দুর্বলতা, হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতনে পোপতন্ত্র বনাম রাজতন্ত্র সম্পর্কে জানবো।

হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতন

ঐতিহাসিক ঘটনাহোহেস্টাউফেন রাজতন্ত্রের পতন
সময়কাল১২৬৮ খ্রি
শ্রেষ্ঠ সম্রাটফ্রেডারিক বারবারোসা
শেষ সম্রাটকনরাডিনো
পতনের কারণপোপতন্ত্র-রাজতন্ত্র সংঘাত
হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতন

ভূমিকা :- ১২৫০ খ্রিস্টাব্দে দ্বিতীয় ফ্রেডারিক -এর মৃত্যুর পর হোহেনস্টাউফেন রাজতন্ত্রের পতনের সূচনা হয়েছিল। দ্বিতীয় ফ্রেডারিকের পরবর্তী শাসকদের অযোগ্যতা হোহেনস্টাউফেন সাম্রাজ্যকে দুর্বল করে দিয়েছিল।

হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতনে সাম্রাজ্যের দুর্বলতা

দ্বিতীয় ফ্রেডারিকের পর চতুর্থ কনরাড সাম্রাজ্যকে দুর্বল করে দিয়েছিল। দ্বিতীয় ফ্রেডারিকের পর চতুর্থ কনরাড সাম্রাজ্যের শাসনভার গ্রহণ করলেও ১২৫৪ খ্রিস্টাব্দে তার মৃত্যু হয়েছিল। জার্মান এবং সিসিলির সেনাবাহিনীর নেতৃত্বে ছিলেন সিসিলির Manfred.

হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতনে সিসিলির সম্রাট ম্যানফ্রেডের পরাজয় ও মৃত্যু

  • (১) ম্যানফ্রেড ছিলেন সিসিলির সম্রাট। তাঁর শাসনকাল ছিল ১২৫৫-১২৬৬ খ্রিস্টাব্দ। তাঁর অভিষেক হয়েছিল ১২৫৮ খ্রিস্টাব্দের ১০ আগস্ট। তাঁর পিতা ছিলেন পবিত্র রোমান সম্রাট দ্বিতীয় ফ্রেডারিক এবং মাতা ছিলেন Bianca Lucia. ম্যানফ্রেড ইতালিতে দ্বিতীয় ফ্রেডারিকের সাফল্যকে ধরে রাখতে চেয়েছিলেন।
  • (২) ফরাসি সম্রাট নবম লুইয়ের ভ্রাতা চার্লসকে চতুর্থ আরবান এবং চতুর্থ ক্লেমেন্ট আমন্ত্রণ জানিয়েছিলেন, ম্যানফ্রেডের সাম্রাজ্য দখল করার জন্য। ১২৬৬ খ্রিস্টাব্দে চার্লস ম্যানফ্রেডের সাম্রাজ্য দখল করেছিলেন এবং বেনেভেন্টোর যুদ্ধে তাঁকে যুদ্ধে পরাজিত করেন। এই যুদ্ধের পর হোহেনস্টাউফেন রাজতন্ত্রের পতন অবশ্যম্ভাবী হয়েছিল।

হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতনে সম্রাট কনরাডিনোর ভূমিকা

এরপর হোহেনস্টাউফেন সম্রাট কনরাডিনোর সাম্রাজ্য রক্ষা করবার মতো ক্ষমতা ছিল না। পোপ চতুর্থ ক্লেমেন্ট-এর নির্দেশে কনরাডিনোকে নেপলসে নিয়ে আসা হয়েছিল এবং সেখানেই তাকে হত্যা করা হয়।

হোহেনস্টাউফেন-ওয়েল্ফদের দ্বন্দ্বে হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতন

  • (১) হোহেনস্টাউফেন এবং ওয়েল্ফদের মধ্যে দ্বন্দ্ব জার্মান রাজতন্ত্রকে দুর্বল করে দিয়েছিল এ বিষয়ে কোনো সন্দেহ নেই। যার ফলস্বরূপ হোহেনস্টাউফেন রাজতন্ত্রের পতন অবশ্যম্ভাবী হয়েছিল। নর্ম্যান সাম্রাজ্য সিসিলি হোহেনস্টাউফেন শাসনের প্রধান কেন্দ্র হিসাবে পরিগণিত হয়েছিল।
  • (২) ষষ্ঠ হেনরি তাঁর পিতা ফ্রেডারিক বারবারোসাকে অনুসরণ করেছিলেন‌। তিনি ১১৯০ সালে সম্রাট হিসাবে নির্বাচিত হয়েছিলেন। তাঁর পত্নী ছিলেন কনস্‌টানস্ তিনি সিসিলির উত্তরাধিকারিণী হিসাবে পরিচিত হয়েছিলেন।
  • (৩) কিন্তু ১১৯৭ সালে তার মৃত্যুর আগে ষষ্ঠ হেনরী জার্মানি ও ইতালির বংশানুক্রমিক শাসনব্যবস্থা চালু করার পরিকল্পনা গ্রহণ করেছিলেন। তিনি জার্মান ও ইতালিতে এই ব্যবস্থা চালু করার বিষয়টি উপলব্ধি করেছিলেন। তাঁর সন্তান দ্বিতীয় ফ্রেডারিক কেবলমাত্র সিসিলিতে সফলতা অর্জন করেছিলেন।
  • (৪) এই সময়কালে পুনরায় ওয়েল্ফ এবং হোহেস্টাউফেনদের মধ্যে দ্বন্দ্ব ও সংগ্রাম দেখা দিয়েছিল। ওয়েল্ফ ও হোহেস্টাউফেন দ্বন্দ্বই হোহেনস্টাউফেন রাজতন্ত্র পতনের জন্য দায়ী ছিল।

হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতনের সূচনাকাল

  • (১) ১১৯৮ সালে হোহেনস্টাউফেন রাজতন্ত্রের পতনের প্রথম বা প্রাথমিক সূচনা লক্ষ্য করা গিয়েছিল। ১১৯৮ সালে দুজন প্রতিদ্বন্দ্বী সম্রাট নির্বাচিত হয়েছিলেন। Henry the Lion -এর সন্তান ও ষষ্ঠ হেনরির ভ্রাতা ফিলিপ হোহেনস্টাউফেনদের দ্বারা নির্বাচিত হয়েছিলেন এবং ওয়েল্ফদের পক্ষ থেকে চতুর্থ অটোকে নির্বাচিত করা হয়েছিল।
  • (২) পোপ তৃতীয় ইনোসেন্ট ওয়েল্ফদের সমর্থন করেছিলেন। কিন্তু ১২০৮ সালে ফিলিপের মৃত্যুর পর চতুর্থ অটো একমাত্র সম্রাট হিসাবে নির্বাচিত হয়েছিলেন। যিনি সিসিলি অভিযান করেছিলেন। কিন্তু তৃতীয় ইনোসেন্ট অকস্মাৎ চতুর্থ অটো-র পক্ষত্যাগ করে দ্বিতীয় ফ্রেডারিকের অনুগামীদের পক্ষ নিয়েছিলেন।
  • (৩) ফরাসী সম্রাট দ্বিতীয় ফিলিপ অগাস্টাস ১২১৪ সালে Lile-এর কাছে অবস্থিত Bouvines-এর যুদ্ধে দ্বিতীয় ফ্রেডারিকের পক্ষ নিয়েছিলেন। ওয়েল্ফদের সংযুক্ত বাহিনী Bouvines-এর যুদ্ধে পরাজিত হয়েছিল। ১২১৮ সালে চতুর্থ অটো-র মৃত্যু হয়েছিল।
  • (৪) এরপর দ্বিতীয় ফ্রেডারিক সম্রাট হিসাবে একচ্ছত্র ক্ষমতার অধিকারী হয়েছিলেন এবং ১২২০ সালে পবিত্র রোমান সম্রাট হয়েছিলেন। সুতরাং হোহেনস্টাউফেনদের দুর্বলতা এবং অন্য প্রতিদ্বন্দ্বী শক্তির ক্ষমতা লাভ হোহেনস্টাউফেন রাজতন্ত্রের পতনে সহায়তা করেছিল।

হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতনে চতুর্থ কনরাডের অকাল মৃত্যু

১২৫০ সালে দ্বিতীয় ফ্রেডারিকের মৃত্যু হয়েছিল। পরবর্তী সম্রাট চতুর্থ কনরাড ১২৫৪ সালে মৃত্যুবরণ করলে হোহেনস্টাউফেন সাম্রাজ্যকে রক্ষা করবার মতো কোনো শক্তি ছিল না।

হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতনে কনরাডিনোর দুর্বলতা

চতুর্থ কনরাডের সন্তান কনরাডিনো ১২৫৪-১২৫৮ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন। কিন্তু হোহেনস্টাউফেন সাম্রাজ্যকে তিনি আরও দুর্বল করে দিয়েছিলেন। ১২৫৮ সালে Tagliacozzo-এর যুদ্ধে তিনি পরাজিত হয়েছিল। তাকে চার্লসের হাতে তুলে দেওয়া হয়েছিল। কনরাডিনোকে নেপলসে জনসমক্ষে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। কনরাডিনোর দুর্বলতা হোহেনস্টাউফেন সাম্রাজ্যের ভীতকে আরও দুর্বল করে দিয়েছিল। যার ফলস্বরূপ ১২৬৮ সাল নাগাদ হোহেনস্টাউফেন রাজতন্ত্রের পতন হয়েছিল।

হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতনে পোপতন্ত্র বনাম রাজতন্ত্র

  • (১) পোপতন্ত্র ও রাজতন্ত্রের মধ্যে দ্বন্দ্বও হোহেনস্টাউফেন রাজতন্ত্রকে দুর্বল করে দিয়েছিল। হোহেনস্টাউফেন রাজতন্ত্র পতনের আগে পর্যন্ত উভয়ের মধ্যে দ্বন্দ্ব অব্যাহত ছিল। চতুর্থ ইনোসেন্ট ইংল্যান্ডের তৃতীয় হেনরির সঙ্গে সমঝোতা করেছিলেন। এক্ষেত্রে লক্ষ্য ছিল চতুর্থ হেনরির সন্তান এডমুণ্ডকে হোহেনস্টাউফেনের পরিবর্ত শাসকরূপে প্রতিষ্ঠিত করা।
  • (২) ম্যানফ্রেড সিসিলিয়ান সাম্রাজ্য পুনরায় অধিকার করার ক্ষেত্রে সফল হয়েছিলেন। ফরাসী সম্রাট নবম লুইয়ের ভ্রাতা চার্লসকে ম্যানফ্রেডের সাম্রাজ্য অধিকার করার ক্ষেত্রে চতুর্থ আরবান এবং চতুর্থ ক্লেমেন্টকে আমন্ত্রণ জানানো হয়েছিল। ১২৬৬ সালে চার্লস ম্যানফ্রেডের অধিকার করা অঞ্চলগুলি অধিকার করার ক্ষেত্রে সফলতা পেয়েছিলেন।
  • (৩) Benevento-এর যুদ্ধে ম্যানফ্রেড পরাজিত হওয়ার পর হোহেনস্টাউফেন রাজতন্ত্র পতনের দিকে এগিয়েছিল। হোহেস্টাউফেনদের মধ্যে শেষ সম্রাট কনরাডিনো ফরাসীদের কাছে Tagliacozzo -এর যুদ্ধে ১২৬৮ সালে পরাজিত হওয়ার পর হোহেনস্টাউফেন সাম্রাজ্যের পতন বাস্তবায়িত হয়েছিল।
  • (৪) চতুর্থ ক্লেমেন্টের নির্দেশে ১৫ বছর বয়স্ক কনরাডিনোকে নেপলসে নিয়ে এসে নির্মমভাবে হত্যা করা হয়েছিল। সেদিক থেকে পোপতন্ত্র ও রাজতন্ত্র সংঘাত হোহেনস্টাউফেন রাজতন্ত্রের পতনের জন্য দায়ী ছিল। কারণ পোপতন্ত্র ও হোহেনস্টাউফেন রাজতন্ত্রের মধ্যে সংঘাতের অন্তিম পরিণতি হয়েছিল পোপতন্ত্রের সাফল্যলাভ এবং হোহেনস্টাউফেনদের পতনের মধ্য দিয়ে।

উপসংহার :- রাজতন্ত্র ও পোপতন্ত্রের মধ্যে সংঘাত শেষ হয়েছিল পোপতন্ত্রের বিজয়ের মধ্যে দিয়ে। এর ফলশ্রুতিতে ১২৬৮ খ্রিস্টাব্দে হোহেনস্টাউফেন রাজতন্ত্রের আর অস্তিত্ব ছিল না।

(FAQ) হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতন সম্পর্কে জিজ্ঞাস্য?

১. হোহেস্টাউফেন রাজতন্ত্রের পতন ঘটে কখন?

১২৬৮ খ্রিস্টাব্দে।

২. হোহেস্টাউফেন রাজতন্ত্রের শ্রেষ্ঠ সম্রাট কে ছিলেন?

ফ্রেডারিক বারবারোসা।

৩. হোহেস্টাউফেন রাজতন্ত্রের শেষ সম্রাট কে ছিলেন?

কনরাডিনো।

Leave a Comment