মুঘল বিজয়ের পূর্বে ভারতের অবস্থা

মুঘল বিজয়ের পূর্বে ভারতের অবস্থা প্রসঙ্গে দিল্লির ইব্রাহিম লোদী, আফগান অভিজাতদের উচ্চাকাক্ষা, পাঞ্জাবের দৌলত খাঁ লোদী, মালব রাজ্য, গুজরাট, রাজপুতানা ও বাংলা সম্পর্কে জানবো।

মুঘল বিজয়ের পূর্বে ভারতের অবস্থা

ঐতিহাসিক ঘটনামুঘল বিজয়ের পূর্বে ভারতের অবস্থা
দিল্লিইব্রাহিম লোদি
পাঞ্জাবদৌলত খাঁ লোদি
মেবাররাণা সঙ্গ
বাংলানসরৎ শাহ
মুঘল বিজয়ের পূর্বে ভারতের অবস্থা

ভূমিকা :- ষোড়শ শতকের প্রথম দিকে উত্তর ভারতের বহু স্থানে আফগান শক্তি ক্ষমতায় অধিষ্ঠিত ছিল। এর পাশাপাশি রাজপুতরাও বেশ ক্ষমতাশালী ছিল।

দিল্লীর ইব্রাহিম লোদী

  • (১) দিল্লী ও তৎসংলগ্ন অঞ্চলের অধিপতি ছিলেন সুলতান ইব্রাহিম লোদী। এই লোদী সুলতান খুবই উচ্চাকাঙ্ক্ষী ছিলেন কিন্তু তাঁর ক্ষমতা তেমন কিছু ছিল না। আফগান সামন্তরা সুলতানের কেন্দ্রীয় শক্তিকে অগ্রাহ্য করে স্থানীয় স্বাধীনতা ভোগ করত।
  • (২) করদ রাজা ও জাগীরদাররা সুলতানকে নামে মাত্র বশ্যতা জানাত। সুলতান ইব্রাহিম লোদী তার সামন্তদের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করায় তাঁর বিরুদ্ধে চক্রান্ত আরম্ভ হয়।

আফগান অভিজাতদের উচ্চাকাক্ষা

  • (১) আফগান সর্দাররা ছিল উচ্চাকাঙ্ক্ষী, স্বাধীনতাপ্রিয় ও উপজাতি মনোভাবাপন্ন। তারা নিজেদের সুলতানের সমমর্যাদাশীল ও সমকক্ষ বলে মনে করত। ইব্রাহিম লোদী তার সামন্ত শক্তি ও প্রাদেশিক শাসনকর্তাদের ওপর তার কেন্দ্রীভূত স্বৈরতন্ত্র চাপাবার চেষ্টা করায় লোদী রাজ্যে বিদ্রোহ দেখা দেয়।
  • (২) ইব্রাহিম লোদী সাহসী উচ্চাকাক্ষী হলেও কৌশলী ও কূটনীতিতে দক্ষ ছিলেন না। বাবর তাঁর আত্মজীবনীতে বলেছেন যে, ইব্রাহিম রণকৌশল ভাল করে রপ্ত করতে পারেন নি। দ্বারদেশে শত্রু উপস্থিত জেনেও তিনি আভ্যন্তরীণ ঐক্য স্থাপনের চেষ্টা করেন নি।

পাঞ্জাবের দৌলত খাঁ লোদী

  • (১) পাঞ্জাবে দৌলত খাঁ লোদী স্বাধীনভাবে রাজত্ব করতেন। দিল্লীর সুলতান ইব্রাহিম লোদী পাঞ্জাবে দৌলত খাঁর এই স্বাধীন আচরণের বিরোধিতা করায় উভয়ের মধ্যে দারুণ শত্রুতা দেখা দেয়।
  • (২) দৌলত খাঁ লোদী ইব্রাহিমের খুল্লতাত আলম খাঁ লোদীর সঙ্গে যোগ দিয়ে ইব্রাহিমকে পদচ্যুত করার চেষ্টা করেন। এই দুই আফগান সর্দার ইব্রাহিমের বিরুদ্ধে বাবরের সাহায্য চান।

মালব রাজ্য

  • (১) ষোড়শ শতকের গোড়ায় দিল্লীর লোদী সাম্রাজ্যের বাইরে কয়েকটি স্বাধীন স্বয়ং-শাসিত অঞ্চল ছিল। এগুলির মধ্যে মালবের মেদিনী রায়ের কথা উল্লেখ্য। মালব রাজ্যটি ছিল রাজপুতানা ও বুন্দেলখণ্ডের মধ্যবর্তী।
  • (২) সামরিক দিক থেকে মালব ছিল গুরুত্বপূর্ণ। দিল্লী অঞ্চল থেকে রাজপুতানায় এবং মধ্যপ্রদেশে প্রবেশের দরজা ছিল মালব। মালবের প্রধান নগর ও দুর্গের নাম ছিল চান্দেরী। মধ্যভারত ও উত্তর ভারতের বাণিজ্য চান্দেরী নিয়ন্ত্রণ করত।
  • (৩) চান্দেরীর ভিতরে বিশাল বাজার, অসংখ্য মসজিদ ও কয়েক হাজার বাসগৃহ ছিল। চান্দেরী দুর্গ ছিল দুর্ভেদ্য। ফিরোজ শাহ তুঘলকের রাজত্বকালে মালব স্বাধীনতা ঘোষণা করে। মালবে একটি তুর্কী বংশ ক্ষমতা অধিকার করে।
  • (৪) ষোড়শ শতকে মালবের সুলতান দ্বিতীয় মহম্মদ শাহকে ক্ষমতাচ্যুত করে তার রাজপুত সামন্ত সকল ক্ষমতা অধিকার করেন। এই প্রাক্তন সামন্ত মেদিনী রায় চান্দেরী দুর্গে নিজ শাসনকেন্দ্র স্থাপন করেন।

গুজরাট

গুজরাট ছিল এক স্বাধীন ও খুবই সমৃদ্ধিশালী রাজ্য। গুজরাটের বন্দর থেকে বহু পণ্য পশ্চিম এশিয়ায় রপ্তানি হত। এজন্য পর্তুগীজ বণিকরা গুজরাটের উপকূলে আধিপত্য স্থাপনের চেষ্টা করে। গুজরাটের সুলতান শেষ পর্যন্ত পর্তুগীজদের দমন করতে সক্ষম হন।

রাজপুতানা

  • (১) রাজপুতানায় অনেকগুলি স্বাধীন রাজপুত রাজ্য ছিল। দিল্লী সুলতানির দুর্বলতার সুযোগে এই রাজ্যগুলি শক্তিশালী হয়ে ওঠে। এই রাজপুত রাজ্যগুলির মধ্যে মেবার ছিল সর্বাপেক্ষা শক্তিশালী। শিশোদিয়া বংশীয় রাণা সঙ্গ ছিলেন মেবারের রাণা। তিনি ছিলেন রাজপুতদের নেতা।
  • (২) রাণা সঙ্গ ছিলেন প্রখ্যাত যোদ্ধা। রাজপুতানা ও মধ্যপ্রদেশ পর্যন্ত তার প্রভাব-প্রতিপত্তি বিস্তৃত ছিল। ইব্রাহিম লোদীর দুর্বলতার সুযোগে রাণা সঙ্গ দিল্লী অধিকারের ইচ্ছা পোষণ করতেন।

বাংলা

পূর্ব ভারতে, বাংলায় সুলতান হুসেন শাহের পুত্র নসরৎ শাহ রাজত্ব করতেন। নসরৎ শাহের রাজ্যের সীমানা বিহার পর্যন্ত বিস্তৃত ছিল। বিহারের লোহানী আফগানরা বাবরের কাছে পরাস্ত হয়ে নসরৎ শাহের আশ্রয় নেন। নসরৎ শাহ তাঁর পিতার মতই উদার, ধর্মসহিষ্ণু সুলতান ছিলেন।

উপসংহার :- মুঘল বিজয়ের পূর্বে ভারতে পরস্পর বিরোধী রাজ্যের অবস্থান লক্ষ্য করা যায়। ঐক্যবদ্ধতার কোনো ইঙ্গিত পাওয়া যায় নি। এই সময় সিন্ধু, কাশ্মীর, উড়িষ্যায় স্বাধীন রাজ্য প্রতিষ্ঠিত ছিল।

(FAQ) মুঘল বিজয়ের পূর্বে ভারতের অবস্থা সম্পর্কে জিজ্ঞাস্য?

১. মুঘল বিজয়ের পূর্বে দিল্লির সুলতান কে ছিলেন?

ইব্রাহিম লোদী।

২. মুঘল বিজয়ের পূর্বে পাঞ্জাবে কে রাজত্ব করতেন?

দৌলত খাঁ লোদী।

৩. মানবের প্রধান নগর ও দুর্গের নাম কি ছিল?

চান্দেরী।

৪. মুঘল বিজয়ের পূর্বে মেবারের রানা কে ছিলেন?

রাণা সঙ্গ।

Leave a Comment