বড়জোড়া

বড়জোড়া স্থানটি প্রসঙ্গে ভৌগলিক অবস্থান, আয়তন ও জনসংখ্যা, সদর দপ্তর, থানা, ভৌগোলিক দিক, অর্থনীতি, শিক্ষা, স্বাস্থ্য ও যোগাযোগ সম্পর্কে জানবো।

বড়জোড়া শহর

শহরবড়জোড়া
জেলাবাঁকুড়া
রাজ্যপশ্চিমবঙ্গ
দেশভারত
বড়জোড়া

ভূমিকা :- ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বাঁকুড়া জেলার বাঁকুড়া সদর মহকুমার বড়জোড়া সিডি ব্লকের একটি এলাকা তথা একটি শহর হল বড়জোড়া।

বড়জোড়া শহরের ভৌগোলিক অবস্থান

বড়জোড়া শহরটি ২৩.৪৩° উত্তর অক্ষাংশ ও ৮৭.২৮° পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত। সমুদ্র সমতল থেকে শহরের গড় উচ্চতা হল ৭৫ মিটার।

বড়জোড়া শহরের আয়তন ও জনসংখ্যা

বড়জোড়া শহরটির আয়তন ৭.২৫ বর্গকিমি। বর্তমানে শহরটির জনসংখ্যা ১১ হাজারেরও বেশি। এখানে সাক্ষরতার হার ৭৩ শতাংশ।

বড়জোড়া শহরের সদর দপ্তর

বড়জোড়া সিডি ব্লকের সদর দপ্তর বড়জোড়া শহরে অবস্থিত।

বড়জোড়া শহরের থানা

বড়জোড়া সিডি ব্লকের কিছু অংশের উপর বড়জোড়া থানার এখতিয়ার রয়েছে।

বড়জোড়া শহরের ভৌগোলিক দিক

  • (১) এই অঞ্চলটি পশ্চিমে বাঁকুড়া উচ্চভূমির অংশ, উত্তর-পূর্বে ধীরে ধীরে বাঁকুড়া- বিষ্ণুপুর রাঢ় সমভূমির সাথে মিলিত হয়েছে। এলাকাটি ছোটনাগপুর মালভূমি থেকে ধীরে ধীরে অবতরণ করছে। এখানে মাটি শক্ত লাল ল্যাটেরাইট ও ঘন জঙ্গল রয়েছে।
  • (২) দামোদর নদের ধারে উত্তর অংশে কয়লার খনি রয়েছে। এটি প্রধানত গ্রামীণ এলাকা যেখানে জনসংখ্যার ৮৯ শতাংশ গ্রামীণ এলাকায় বাস করে এবং মাত্র ১১ শতাংশ শহরে বাস করে।

বড়জোড়া শহরের অর্থনীতি

বড়জোড়া কয়লার জন্য বিখ্যাত। বর্তমানে বারজোড়ায় দুটি কোলিয়ারি পরিচালিত হয় – বেঙ্গল এম্পটা ও ট্রান্স দামোদর।

বড়জোড়া শহরের শিক্ষাব্যবস্থা

  • (১) ১৯৮৫ সালে বড়জোড়া কলেজ প্রতিষ্ঠিত হয়। বাঁকুড়া বিশ্ববিদ্যালয় -এর অধিভুক্ত এই কলেজে ইংরেজি, বাংলা, সংস্কৃত, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, অর্থনীতি এবং ভূগোলে অনার্স কোর্স পঠন পাঠন হয়।
  • (২) ১৯৬২ সালে প্রতিষ্ঠিত বড়জোড়া উচ্চ বিদ্যালয় হল একটি বাংলা মাধ্যম সহশিক্ষামূলক প্রতিষ্ঠান। এখানে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠদানের সুবিধা রয়েছে। বিদ্যালয়টিতে একটি লাইব্রেরিও রয়েছে।
  • (৩) ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত বড়জোড়া গার্লস হাই স্কুল হল মেয়েদের একমাত্র বাংলা-মাধ্যম প্রতিষ্ঠান। এখানে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠদানের সুবিধা রয়েছে। বিদ্যালয়টিতে একটি লাইব্রেরিও রয়েছে।

বড়জোড়া শহরের স্বাস্থ্যসেবা

বড়জোড়া সিডি ব্লকের প্রধান সরকারি চিকিৎসা কেন্দ্র হল বড়জোড়া গ্রামীণ হাসপাতাল। এছাড়া বেলিয়াতোড়, ছান্দার, গোদারডিহি এবং পাখান্নায় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র রয়েছে।

বড়জোড়া শহরের যোগাযোগ ব্যবস্থা

৯ নং রাজ্য সড়ক দুর্গাপুরকে বাঁকুড়ার সাথে বারজোড়া হয়ে যুক্ত করেছে। বড়জোড়া-মালিয়াড়া-দুর্লভপুর রোডটি ৯ নং রাজ্য সড়ক (বাঁকুড়া- দুর্গাপুর) থেকে উৎপন্ন হয়ে মেজিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের সংলগ্ন ১৪ নং জাতীয় সড়কে শেষ হয়েছে।

উপসংহার :- বড়জোড়া থানা এলাকায় দামোদর নদের ধারের প্রাকৃতিক সৌন্দর্য মন কেড়ে নেয়। দুর্গাপুরের দিকে ব্যারেজ ও নদীর ধারকে কেন্দ্র করে যে সৌন্দর্যায়ন হয়েছে সেভাবে বাঁকুড়া শহর -এর দিকে হয় নি।

(FAQ) বড়জোড়া স্থান সম্পর্কে জিজ্ঞাস্য?

১. বড়জোড়া কোন জেলায় অবস্থিত?

বাঁকুড়া জেলা।

২. বড়জোড়া কিসের জন্য বিখ্যাত?

কয়লা।

৩. বড়জোড়া সিডি ব্লকের সদর দপ্তর কোথায়?

বড়জোড়া শহরে।

৪. বড়জোড়া শহরের আয়তন কত?

৭.২৫ বর্গকিমি।

Leave a Comment