বিক্রম সম্বত

বিক্রম সম্বত প্রসঙ্গে প্রবর্তন কাল, চন্দ্রগুপ্ত ও বিক্রমাদিত্য, কিংবদন্তির বিক্রমাদিত্য, বিক্রমাদিত্যের অস্তিত্ব সম্পর্কে সন্দেহ, ডঃ সরকারের অভিমত, তক্ষশীলা লিপি ও মার্শালের অভিমত সম্পর্কে জানবো।

বিক্রম সম্বত

বিষয় বিক্রম সম্বত
সময়কাল ৫৮ খ্রিস্ট পূর্ব
প্রবর্তক বিক্রমাদিত্য
রাজ্য উজ্জয়িনী
প্রমাণ কিংবদন্তি
বিক্রম সম্বত

ভূমিকা :- বিক্রম সম্বত হল একটি প্রাচীন ভারতীয় সম্বত। বিক্রম সম্বত সম্পর্কে সঠিক তথ্য পাওয়া যায় না। কিংবদন্তি অনুযায়ী উজ্জয়িনীর রাজা বিক্রমাদিত্য এটি প্রবর্তন করেন।

প্রবর্তন কাল

বিক্রম সম্বত ৫৮ খ্রিস্ট পূর্ব থেকে শুরু হয়। মধ্য ভারতে বিক্রম সম্বত শকাব্দের পরিবর্তে চলে আসছে। কিংবদন্তী অনুযায়ী রাজা বিক্রমাদিত্য এই সম্বত প্রবর্তন করেন।

চন্দ্রগুপ্ত ও বিক্রমাদিত্য

  • (১) যদি বিক্রমাদিত্য বলতে গুপ্ত সম্রাট দ্বিতীয় চন্দ্রগুপ্তকে ধরা হয় তবে তিনি পঞ্চম খ্রিস্টাব্দে জীবিত ছিলেন। সুতরাং ৫৮ খ্রিস্ট পূর্বে তিনি একটি অব্দ প্রচলন করেন একথা সম্বত হতে পারে না।
  • (২) অষ্টম খ্রিস্টাব্দে শকারি বিক্রমাদিত্যের কিংবদন্তী গড়ে উঠলে বিক্রম সম্বতের সঙ্গে তাঁর নাম যুক্ত হয়ে যায়। সুতরাং এই সম্বতের কিভাবে উদ্ভব হয় তা জানার কোনো সুনিশ্চিত উপায় নেই।

কিংবদন্তির বিক্রমাদিত্য

কিংবদন্তী অনুসারে বিক্রমাদিত্য নামে এক মহা ক্ষমতাশালী ও জ্ঞানী রাজা একদা উজ্জয়িনীতে রাজত্ব করতেন। তিনিই এই সম্বত চালু করেন। জৈন লেখক মেরুত্তুঙ্গের মতে, বিক্রমাদিত্য শকদের জয় করে উজ্জয়িনী অধিকার করেন এবং বিক্রম সম্বত চালু করেন।

বিক্রমাদিত্যের অস্তিত্ব সম্পর্কে সন্দেহ

কিন্তু কিংবদন্তীর এই বিক্রমাদিত্যের অস্তিত্ব সম্পর্কে কোনো ঐতিহাসিক প্রমাণ নেই।

  • (১) জৈন লেখক মেরুত্তুঙ্গ খুবই পরবর্তী যুগের লেখক এবং এক্ষেত্রে তার সাক্ষ্য নির্ভরযোগ্য নয়।
  • (২) বিক্রম সম্বতের প্রথম শতকে এই অব্দের সঙ্গে বিক্রমের নাম যুক্ত ছিল না। তখন শুধুমাত্র এই অব্দটি সম্বত বলে প্রচলিত ছিল।
  • (৩) পঞ্চম খ্রিস্টাব্দে এই অব্দের নাম ছিল মালবান্দ বা মালব সম্বত।
  • (৪) বিক্রম সম্বতের ৮৯৮ বছর থেকে এর সঙ্গে বিক্রমের নাম যুক্ত হয়। সুতরাং দ্বিতীয় চন্দ্রগুপ্ত এই সম্বত প্রতিষ্ঠা করেন এমন কথা বলা যায় না।

ডঃ সরকারের অভিমত

ডঃ ডি. সি. সরকার বলেছেন যে, বিক্রম সম্বত স্বম্ভবত শক-পার্থিয় রাজা বোনোনেসের দ্বারা প্রচলিত হয়। বোনোনেসের তারিখ হল ৫৮ খ্রিস্ট পূর্ব। তিনি ড্রঙ্গিয়ানার (পূর্ব ইরাণ) সিংহাসনে বসে এই সম্বত চালু করেন। পরে তাঁর সঙ্গে এই সম্বত ভারতে চলে আসে।

তক্ষশীলা লিপি

শক রাজা ময়েসের তক্ষশিলা লিপিতে ৭৮ সম্বত আছে। ডঃ সরকারের মতে, বোনোনেসের সম্বতের সনই এখানে উল্লেখ করা হয়েছে।

মার্শালের অভিমত

স্যার জন মার্শালের মতে, এ্যাজেস এই সম্বত ব্যবহার করেন, তবে প্রবর্তন করেননি।

উপসংহার :- মালব উপজাতি আদিতে পাঞ্জাবে বসবাস করত। তারা এই সম্বত ব্যবহার করতে শিখে। পরে রাজপুতানা ও মধ্য ভারতে মালব উপজাতির মাধ্যমে এই সম্বত চালু হয়।

(FAQ) বিক্রম সম্বত সম্পর্কে জিজ্ঞাস্য?

১. বিক্রম সম্বত কখন প্রবর্তিত হয়?

৫৮ খ্রিস্ট পূর্বে।

২. বিক্রম সম্বত কে প্রবর্তন করেন?

কিংবদন্তির বিক্রমাদিত্য।

৩. বিক্রমাদিত্য কোথায় রাজত্ব করেন?

উজ্জয়িনী।

৪. বিক্রমাদিত্যকে কোন গুপ্ত রাজার সঙ্গে এক করে দেখা হয়?

দ্বিতীয় চন্দ্রগুপ্ত।

Leave a Reply

Translate »