উদ্বোধন পত্রিকা

উদ্বোধন পত্রিকা -র প্রকাশকাল, প্রথম সম্পাদক, প্রতিষ্ঠাতা, কার্যালয়, নাম প্রকাশনা সংস্থা, নিরবিচ্ছিন্ন ভাবে প্রকাশ, স্বাধীনতা সংগ্রামীদের প্রেরণা দান, সম্পাদকগণ, পত্রিকার নিয়মিত বিভাগ, প্রকাশিত ও মুদ্রিত বিষয় ও পত্রিকার লেখকগণ সম্পর্কে জানবো।

উদ্বোধন পত্রিকা

বর্তমান সম্পাদকস্বামী ঋতানন্দ
ধরণমাসিক পত্রিকা
বৈশিষ্ট্যধর্মীয় পত্রিকা
প্রকাশকরামকৃষ্ণ মঠ
প্রতিষ্ঠাতাস্বামী বিবেকানন্দ
প্রকাশকাল১৪ জানুয়ারি ১৮৯৯ খ্রিস্টাব্দ
ভাষাবাংলা
উদ্বোধন পত্রিকা

ভূমিকা :- রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের একমাত্র বাংলা পত্রিকা হল উদ্বোধন। ১৮৯৯ সালের জানুয়ারি মাসে স্বামী বিবেকানন্দ এই পত্রিকাটির প্রচলন করেন।

পত্রিকার প্রতিষ্ঠাতা ও প্রথম সম্পাদক

উদ্বোধন পত্রিকাটির প্রতিষ্ঠাতা ছিলেন স্বামী বিবেকানন্দ। এই পত্রিকার প্রথম সম্পাদক ছিলেন ত্রিগুণাতীতানন্দ (সারদা মহারাজ)।

কার্যালয়

সূচনা পর্বে উদ্বোধনে পত্রিকার কার্যালয় ছিল কম্বুলীটোলায় ১৪নং রামচন্দ্র মৈত্র লেনের গিরীন্দ্রমোহন বসাকের বাড়িতে। আট বছর পরে অফিস স্থানান্তরিত হয় বাগবাজারে ৩০নং বোসপাড়া লেনের ভাড়া বাড়িতে।

নাম

পত্রিকার উদ্বোধন নামটি দিয়েছিলেন স্বামী বিবেকানন্দ।

প্রকাশনা সংস্থা

পরবর্তীকালে এই পত্রিকাকে কেন্দ্র করে রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রধান বাংলা প্রকাশনা সংস্থা উদ্বোধন কার্যালয় গড়ে ওঠে।

স্বামী বিবেকানন্দ প্রচলিত পত্রিকা

স্বামী বিবেকানন্দ উদ্বোধন পত্রিকা চালু করার আগে রামকৃষ্ণ মঠ ও মিশনের মুখপত্র হিসেবে দুটি পত্রিকা চালু করেছিলেন। –

(১) ব্রহ্মবাদিন পত্রিকা

বিবেকানন্দ মাদ্রাজ (বর্তমান চেন্নাই) থেকে চালু করেছিলেন ব্রহ্মবাদিন পত্রিকা। এই পত্রিকার বর্তমান নাম বেদান্ত কেশরী। এটি ছিল ইংরেজি পত্রিকা।

(২) প্রবুদ্ধ ভারত

বিবেকানন্দ আলমোড়া থেকে চালু করেছিলেন প্রবুদ্ধ ভারত। প্রবুদ্ধ ভারত পরে কলকাতা থেকে প্রকাশিত হতে থাকে। এই পত্রিকাটি ছিল ইংরেজি পত্রিকা।

বাংলা মুখপত্রের চাহিদা

রামকৃষ্ণ মিশনের কোনো বাংলা মুখপত্র না থাকায় ১৮৯৯ সালে স্বামী বিবেকানন্দ উদ্বোধন পত্রিকা চালু করেন। স্বামী ত্রিগুণাতীতানন্দ এই পত্রিকার প্রথম সম্পাদক ছিলেন।

নিরবচ্ছিন্ন ভাবে প্রকাশিত

উদ্বোধনই একমাত্র বাংলা পত্রিকা যেটি ১১৮ বছর ধরে নিরবচ্ছিন্ন ভাবে প্রকাশিত হয়ে চলেছে।

স্বাধীনতা সংগ্রামীদের প্রেরণা

স্বাধীনতা সংগ্রামে অংশ গ্রহণকারী তরুণ ও যুবকেরা স্বামীজীর তেজদৃপ্ত বাণী ও ত্যাগের আদর্শে অনুপ্রাণিত হয়েছিলেন। ‘উদ্বোধন’-এর বিভিন্ন লেখা তাদের প্রেরণার অন্যতম উৎস ছিল।

উদ্বোধন বাটী

১৯০৭ সালে তৎকালীন সম্পাদক স্বামী সারদানন্দ (শরৎ মহারাজ) এই পত্রিকার জন্য নিজস্ব বাড়ি তৈরি করেন। বাড়িটি উদ্বোধন বাটী বা মায়ের বাড়ি নামে পরিচিত।

সারদা দেবীর কলকাতা বাসভবন

উদ্বোধন বাড়িটির একাংশ ব্যবহৃত হত রামকৃষ্ণ পরমহংস -এর পত্নী তথা রামকৃষ্ণ মিশনের সংঘজননী সারদা দেবীর কলকাতা বাসভবন হিসেবে।

সম্পাদকগণ

উদ্বোধন পত্রিকার উল্লেখযোগ্য সম্পাদক ছিলেন স্বামী ত্রিগুণাতীতানন্দ (প্রথম), স্বামী শুদ্ধানন্দ, স্বামী সারদানন্দ, স্বামী প্রজ্ঞানানন্দ, স্বামী সারদানন্দ ও স্বামী মাধবানন্দ, স্বামী সারদানন্দ,স্বামী ঋতানন্দ প্রমুখ।

পত্রিকার নিয়মিত বিভাগ

এই পত্রিকার একটি নিয়মিত বিভাগ ছিল ‘সমালোচনা’। এই অংশে সেই সময়ে নতুন প্রকাশিত বইয়ের আলোচনা থাকত।

সংবাদ ও মন্তব্য বিভাগ

এই বিভাগে ছিল বিবিধ সংবাদ ও প্রাসঙ্গিক বিষয়ের আলোচনা।

প্রকাশিত ও মুদ্রিত বিষয়

উদ্বোধন পত্রিকায় শুধুমাত্র যে ধর্ম বিষয়ক প্রবন্ধই স্থান পেত তা কিন্তু নয়। কবিতা, ভ্রমণ কাহিনী, সমাজনীতি ইত্যাদি বিষয়ক রচনাও মুদ্রিত হয়েছে।

গবেষণামূলক রচনা প্রকাশ

আশির দশকের গোড়ার দিকে ‘দেশ’ পত্রিকায় শ্রীরামকৃষ্ণ ঠাকুর সম্ভাব্য কোন পথ দিয়ে হেঁটে ঝামাপুকুর থেকে দক্ষিণেশ্বরে আসতেন, সে সম্বন্ধে একটি মূল্যবান গবেষণা মূলক রচনা প্রকাশিত হয়েছিল এই পত্রিকায়।

বাজেয়াপ্ত করার পরামর্শ

তদানীন্তন গোয়েন্দা বিভাগের স্পেশাল সুপারিন্টেনডেন্ট চার্লস টেগার্ট বৃটিশ সরকারকে ‘উদ্বোধন’ বাজেয়াপ্ত করার পরামর্শ দিয়েছিলেন বলেও শোনা যায়।

উদ্বোধন কার্যালয়

রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রধান বাংলা প্রকাশনা সংস্থা হল উদ্বোধন কার্যালয়। ১৮৯৯ সালে স্বামী বিবেকানন্দের রাজযোগ বইটি উদ্বোধন থেকে প্রকাশিত হয়। এটিই উদ্বোধনের প্রথম প্রকাশনা।

অদ্বৈত আশ্রম

প্রথম দিকে উদ্বোধন কার্যালয় থেকে ইংরেজি বইও প্রকাশিত হত। এখন রামকৃষ্ণ মঠ ও মিশনের ইংরেজি বইপত্র প্রকাশিত হয় মূলত অদ্বৈত আশ্রম ও চেন্নাই রামকৃষ্ণ মঠ থেকে।

উদ্বোধন পত্রিকার লেখক

এই পত্রিকায় লিখেছেন রবীন্দ্রনাথ, গিরিশ চন্দ্র ঘোষ, শ্রীঅরবিন্দ ঘোষ, হরপ্রসাদ শাস্ত্রী, কাজী  নজরুল ইসলাম, ইন্দিরা গান্ধী, রমেশচন্দ্র মজুমদার, জীবনানন্দ দাশ, সুরেশচন্দ্র মজুমদার, তারাশঙ্কর বন্দোপাধ্যায়, সজনীকান্ত দাস, বনফুল, আশাপূর্ণা দেবী, নন্দলাল বসু, শক্তি চট্টোপাধ্যায়, ব্রহ্মবান্ধব উপাধ্যায় প্রমুখ।

উদ্বোধন কার্যালয় থেকে প্রকাশিত উল্লেখযোগ্য বই

উদ্বোধন কার্যালয় থেকে প্রকাশিত উল্লেখযোগ্য গ্ৰন্থ হল শ্রীশ্রীরামকৃষ্ণকথামৃত, শ্রীশ্রীরামকৃষ্ণলীলাপ্রসঙ্গ (রামকৃষ্ণ পরমহংসের প্রথম প্রামাণ্য জীবনী), স্বামী বিবেকানন্দের বাণী ও রচনা (দশ খণ্ডে), বেদান্তদর্শন (পাঁচ খণ্ডে), ‘পাটলীপুত্র নগরীর ইতিবৃত্ত’ ইত্যাদি।

উপসংহার :- ত্যাগ, নিঃস্বার্থ সেবা ও প্রকৃত জ্ঞানলাভের মাধ্যমে সত্যের পথে এগিয়ে যাওয়াই ছিল রামকৃষ্ণ মিশনের আদর্শ। এই ভাবধারাকে সময়োপযোগী করে সাধারণের মধ্যে প্রচার করার উদ্দেশ্যেই স্বামী বিবেকানন্দ উদ্বোধন পত্রিকা প্রকাশ করেছিলেন।

(FAQ) উদ্বোধন পত্রিকা সম্পর্কে জিজ্ঞাস্য?

১. উদ্বোধন পত্রিকা কে প্রবর্তন করেন?

স্বামী বিবেকানন্দ।

২. উদ্বোধন পত্রিকা প্রকাশিত হয় কখন?

১৮৯৯ খ্রিস্টাব্দের ১৪ জানুয়ারি।

৩. উদ্বোধন কার্যালয় কী?

রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রধান বাংলা প্রকাশনা সংস্থা হল উদ্বোধন কার্যালয়।

Leave a Reply

Translate »