ভারতে হুণ আক্রমণের ফলাফল

ভারতে হুণ আক্রমণের ফলাফল প্রসঙ্গে গুপ্ত সামন্তদের স্বাধীনতা ঘোষণা, বাণিজ্য ও অর্থনীতির অবক্ষয়, ডঃ মজুমদারের মত, হূণ আক্রমণের প্রভাব পরোক্ষ ও ভারতীয় মহাজাতি গঠনে ভূমিকা সম্পর্কে জানবো।

ভারতে হুণ আক্রমণের ফলাফল

বিষয় ভারতে হুণ আক্রমণের ফলাফল
সময়কাল গুপ্ত সাম্রাজ্য
হূণ নেতা তোরমান, মিহিরকুল
প্রতিরোধ স্কন্দগুপ্ত
ফলাফল গুপ্ত সাম্রাজ্যের পতন
ভারতে হুণ আক্রমণের ফলাফল

ভূমিকা :- গুপ্ত সাম্রাজ্য ও ভারত ইতিহাসের ওপর হূণ আক্রমণের ফল ছিল সুদুরপ্রসারী। স্কন্দগুপ্তের পর গুপ্ত সাম্রাজ্য যেরূপ দুর্বল হয়ে পড়ে, হূণ আক্রমণের আঘাতে তার পতন ত্বরান্বিত হয়।

গুপ্ত সামন্তদের স্বাধীনতা ঘোষণা

  • (১) গুপ্ত সামন্ত শাসকরা গুপ্ত সম্রাটদের দুর্বলতার সুযোগে স্বাধীনতা ঘোষণার সুযোগ খুঁজছিল। হূণ আক্রমণে গুপ্ত সম্রাটেরা ব্যস্ত হয়ে পড়ে।
  • (২) এই সুযোগে সামন্তরা একে একে স্বাধীনতা ঘোষণা করে। মালবে যশোধর্মণ স্বাধীনতা ঘোষণা করেন। বলভী বা সৌরাষ্ট্রে মৈত্রক, উত্তর প্রদেশের মৌখরীগণও স্বাধীনতা ঘোষণা করে।

বাণিজ্য ও অর্থনীতির অবক্ষয়

হূণ আক্রমণের ফলে গুপ্ত সাম্রাজ্যের বাণিজ্য ও অর্থনীতির দারুণ ক্ষতি হয়। পশ্চিম উপকূলের বন্দরগুলি যথা ভৃগুকচ্ছ, সোপার, কল্যাণের বাণিজ্য নষ্ট হয়। অন্তর্বন্দর যথা পৈঠান, নাসিক, গোবর্ধন, উজ্জয়িনীরও পতন ঘটে। গুপ্তযুগের মুদ্রার নিম্নমান এই আর্থিক অবনতির সাক্ষ্য দেয়।

ডঃ মজুমদারের মত

হূণ আক্রমণের ফলে গুপ্ত সাম্রাজ্য ধ্বংস হয় এই অভিমত ডঃ মজুমদার স্বীকার করেন না। তিনি বলেছেন যে, স্কন্দগুপ্ত হূণদের মেরুদণ্ড ভেঙে দেন। এর পর হূণ আক্রমণ এমনভাবে হতে পারে না, যার ফলে গুপ্ত সাম্রাজ্যের পতন ঘটতে পারে।

হূণ আক্রমণের প্রভাব পরোক্ষ

মিহিরকুল যে হূণ ছিলেন তার কোনো প্রমাণ নেই। তিনি হয়ত কুষাণ রাজা ছিলেন। ভারতীয়রা তাকে হূণ বলে মনে করত। অবশ্য বেশীরভাগ ঐতিহাসিক এই মত স্বীকার করেন না। গুপ্ত সাম্রাজ্যের পতনের ক্ষেত্রে হূণ আক্রমণের প্রভাব ছিল পরোক্ষ।

ভারতীয় মহাজাতি গঠনে ভূমিকা

ভারতীয় মহাজাতি গঠনের ক্ষেত্রে হূণ আক্রমণের বিশেষ প্রভাব ছিল। উত্তর-পশ্চিম হয়ে হূণ, গুর্জর প্রভৃতি উপজাতি ভারতে ঢুকে ভারতীয় জনসমুদ্রে মিশে যায়।

উপসংহার :- হুণদের শৌর্য ও সামরিক বীরত্ব জনগোষ্ঠীকে সমৃদ্ধ করে। অপর দিকে ভারতীয় সভ্যতা আত্মস্থ করে হুণরা দ্রুত ভারতীয় হয়ে যায়। অনেকে মনে করেন যে, যুদ্ধপ্রিয় রাজপুত জাতি হল হূণদের বংশধর।

(FAQ) ভারতে হুণ আক্রমণের ফলাফল সম্পর্কে জিজ্ঞাস্য?

১. কোন গুপ্ত রাজার আমলে প্রথম হূণ আক্রমণ ঘটে?

স্কন্দগুপ্ত।

২. কোন গুপ্ত রাজা হূণ আক্রমণ প্রতিরোধ করেন?

স্কন্দগুপ্ত।

৩. ভারত অভিযানকারী দুজন হূণ রাজার নাম লেখ।

তোরমান ও মিহিরকুল।

৪. ভারতের এটিলা কাকে বলা হত?

হূণ নেতা মিহিরকুল।

Leave a Reply

Translate »