সংবাদ সুধাংশু পত্রিকা

সংবাদ সুধাংশু পত্রিকা প্রসঙ্গে সংবাদ শুধাংশু পত্রিকা সম্পর্কে সংবাদ পূর্ণচন্দ্রোদয়ে প্রকাশ, ‘সংবাদ সুধাংশু’ পত্রের প্রথম সংখ্যায় প্রকাশিত অনুষ্ঠানীয় প্রস্তাব, সংবাদ সুধাংশু পত্রিকার প্রকরণ, সংবাদ সুধাংশু পত্রিকার প্রকরণ সম্পর্কে প্রকাশ, সংবাদ শুধাংশু পত্রিকার বন্ধ সম্পর্কে সংবাদ প্রভাকর পত্রিকার লেখনী ও পত্রিকা বন্ধ সম্পর্কে সংবাদ শুধাংশুর প্রকাশ সম্পর্কে জানবো।

সংবাদ সুধাংশু পত্রিকা

ঐতিহাসিক পত্রিকাসংবাদ সুধাংশু পত্রিকা
ধরণসাপ্তাহিক পত্রিকা
ভাষাবাংলা
প্রকাশকালসেপ্টেম্বর ১৮৫০ খ্রি
সম্পাদককৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়
সংবাদ সুধাংশু পত্রিকা

ভূমিকা :- ১৮৫০ সালের সেপ্টেম্বর মাসে পাদরি কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়ের সম্পাদনায় ‘সংবাদ শুধাংশু’ নামে একটি সাপ্তাহিক পত্র প্রকাশিত হয়।

সংবাদ শুধাংশু পত্রিকা সম্পর্কে সংবাদ পূর্ণচন্দ্রোদয়ে প্রকাশ

‘সংবাদ পূর্ণচন্দ্রোদয়ে’ (১০ সেপ্টেম্বর ১৮৫০ প্রকাশ, “আমরা সংবাদ সুধাংশু নামক নূতন প্রকাশিত সাপ্তাহিক সংবাদ পত্র প্রাপ্ত হইয়া পাঠানন্তর আহ্লাদিত হইলাম। ….. সম্পাদক মহাশয় পত্রের মাসিক মূল্য চারি আনা মাত্র অবধারিত করিয়াছেন।”

‘সংবাদ সুধাংশু’ পত্রের প্রথম সংখ্যায় প্রকাশিত অনুষ্ঠানীয় প্রস্তাব

এই পত্রিকার প্রথম সংখ্যায় প্রকাশিত অনুষ্ঠানীয় প্রস্তাবের অংশ-বিশেষ হল –

  • (১) “আমরা পরম পরাৎপর জগৎকর্তার নাম স্মরণ করত অদ্যাবধি সংবাদ সুধাংশু নামে সাপ্তাহিক সমাচার পত্র প্রকাশারম্ভ করিলাম। আমারদের বাসনা এই যে সৰ্ব বিষয়ে জগদীশ্বরের মহিমা বিস্তার এবং স্বদেশীয় লোকের মঙ্গল বর্ধন হয়। সুতরাং এই নব পত্রিকাকে পরমেশ্বরের মহিমা বিস্তারের এবং স্বদেশের মঙ্গল বর্ধনের উপযোগিনী করাই আমারদের অভিপ্রেত এই অভিপ্রায়ানুসারে আমরা সর্ব্বদা সত্য স্থাপন পূর্ব্বক তত্ত্ব নিরূপণ এবং মিথ্যার উন্মূলন করিতে যত্ন করিব, অপর মাৎসর্য্য পরিহার পুরঃসর যাহা যথার্থ তাহাই লিপিবদ্ধ করিব, পাঠকবর্গের বিড়ম্বনার্থ অলীক বচনেতে লেখনী নিযুক্ত করিব না।”
  • (২) “আমরা খ্রিস্টীয় ধর্মাবলম্বী, খ্রিস্টীয় ধর্মের শাসন প্রায় কাহার অগোচর নাই, অনেকেই তদ্দধর্মের উপদেশ এবং রীতিনীতির প্রশংসা করিয়া থাকেন, অতএব অধিক কি লিখিব সেই নীত্যনুযায়ি সরলতাচরণ করাই আমারদের প্রতিজ্ঞা।”

সংবাদ শুধাংশু পত্রিকার প্রকরণ

এই পত্রিকা আপাতত ছয় প্রকরণে বিভক্ত হবে। যথা –

  • (১) সম্পাদকীয় উক্তি।
  • (২) প্রেরিত পত্র।
  • (৩) নূতন গ্রন্থের বিবরণ।
  • (৪) সাহিত্যাদি প্রকরণ।
  • (৫) অতীত সপ্তাহের সমাচার।
  • (৬) আগামি সপ্তাহের পঞ্জিকা।

সংবাদ শুধাংশু পত্রিকার প্রকরণ সম্পর্কে প্রকাশ

“আমাদের এমত প্রতিজ্ঞা নহে যে প্রত্যেক পত্রেই উল্লেখিত প্রকরণ সকল নিয়ত থাকিবে কেননা প্রেরিত পত্র অথবা নূতন গ্রন্থের বিবরণ নিত্য নয় তাহা নৈমিত্তিক মাত্র কেহ পত্র না পাঠাইলে অথবা নূতন গ্রন্থ রচনা না করলে ঐ দুই প্রকরণ থাকিবার সম্ভাবনা নাই। অপর সাহিত্যাদি প্রকরণে জ্ঞানের কথাও থাকিবে অর্থাৎ তাহাতে পুরাবৃত্ত পদার্থতত্ত্ব প্রভৃতি বিবিধ বিদ্যা বিষয়ক প্রবন্ধ রচিত অথবা অনুবাদিত হইবে।” (১৪ সেপ্টেম্বর ১৮৫০ তারিখের সত্যপ্রদীপ পত্রিকায় উদ্ধৃত)

সংবাদ শুধাংশু পত্রিকার বন্ধ সম্পর্কে সংবাদ প্রভাকর পত্রিকার লেখনী

৫ই আগস্ট ‘সংবাদ প্রভাকর’ লিখেছিল – “আমরা অতিশয় আক্ষেপ পূর্বক প্রকাশ করিতেছি যে আমারদিগের অভিনব সাপ্তাহিক সহযোগি সংবাদ সুধাংশু প্রকাশক মহাশয় স্বীয় পত্র রহিত করিয়াছেন, তদ্বিষয়ে তিনি যে এক ঘোষণাপত্র প্রকাশ করেন তাহা আমরা গ্রহণ করিলাম৷

পত্রিকা বন্ধ সম্পর্কে সংবাদ শুধাংশুর প্রকাশ

“সংবাদ সুধাংশু। শনিবার ১৮ শ্রাবণ ১২৫৮। – সম্প্রতি সংবাদ সুধাংশু স্থগিত হইল, এক্ষণে আর প্রকাশিত হইবে না। আমরা ছয় মাস পর্যন্ত সম্পাদকীয় কার্য করিতে প্রতিজ্ঞা করিয়াছিলাম, সে প্রতিজ্ঞা পালন করিয়া একাদশ মাস কাল পাঠকবর্গের সেবা করিয়াছি, কিন্তু অদ্যাবধি তৎকর্ম্মে অবসর প্রার্থনা করিতে হইল।”

উপসংহার :- এগার মাস চলার পর ২ আগস্ট ১৮৫১ তারিখে সাপ্তাহিক পত্রিকা সংবাদ শুধাংশুর প্রচার বন্ধ হয়ে যায়।

(FAQ) সংবাদ সুধাংশু পত্রিকা সম্পর্কে জিজ্ঞাস্য?

১. সংবাদ শুধাংশু কি ধরণের পত্রিকা?

সাপ্তাহিক পত্রিকা।

২. সংবাদ শুধাংশু পত্রিকার সম্পাদক কে ছিলেন?

কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়।

৩. সংবাদ শুধাংশু পত্রিকা প্রকাশিত হয় কখন?

সেপ্টেম্বর ১৮৫০ খ্রিস্টাব্দে।

অন্যান্য ঐতিহাসিক পত্রিকাগুলি

Leave a Comment