সংবাদ জ্ঞানোদয় পত্রিকা

সংবাদ জ্ঞানোদয় পত্রিকা প্রসঙ্গে সংবাদ জ্ঞানোদয় পত্রিকার প্রকাশ সম্পর্কে সংবাদ প্রভাকরের লেখনী, সংবাদ জ্ঞানোদয় পত্রিকার প্রচার বন্ধ ও পুনঃ প্রকাশ, সংবাদ জ্ঞানোদয় পত্রিকার পুনঃ প্রকাশ সম্পর্কে সংবাদ প্রভাকরের লেখনী, দ্বিতীয়বারের জন্য সংবাদ জ্ঞানোদয় পত্রিকার প্রকাশনা বন্ধ ও পুনঃ প্রকাশ ও দ্বিতীয়বারের জন্য সংবাদ জ্ঞানোদয় পত্রিকার প্রকাশনা বন্ধ ও পুনঃ প্রকাশ সম্পর্কে জানবো।

সংবাদ জ্ঞানোদয় পত্রিকা

ঐতিহাসিক পত্রিকাসংবাদ জ্ঞানোদয় পত্রিকা
ধরণসাপ্তাহিক পত্রিকা
ভাষাবাংলা
প্রকাশকাল৭ জুন ১৮৫১ খ্রি
সম্পাদকচন্দ্রশিখর মুখোপাধ্যায়
সংবাদ জ্ঞানোদয় পত্রিকা

ভূমিকা :- ‘সংবাদ’ জ্ঞানোদয়’ একটি সাপ্তাহিক সংবাদপত্র। এর প্রথম সংখ্যার প্রকাশকাল ৭ জুন ১৮৫১ খ্রিস্টাব্দ, বাংলা ২৫ জ্যৈষ্ঠ ১২৫৮ সাল।

সংবাদ জ্ঞানোদয় পত্রিকার প্রকাশ সম্পর্কে সংবাদ প্রভাকরের লেখনী

পরবর্তী ১১ই জুন ‘সংবাদ প্রভাকর’ লিখেছিল, “আমরা গত দিবসীয় প্রভাকরে সংবাদ জ্ঞানোদয় নামক এক অভিনব সাপ্তাহিক সংবাদ পত্রের কেবল নামোল্লেখ করিয়াছিলাম, অদ্য পাঠকগণের গোচর করিতেছি যে, বাবু চন্দ্রশিখর মুখোপাধ্যায় মহাশয় তৎপত্রের সম্পাদকীয় কর্মের ভার গ্রহণ করিয়াছেন, ১২৫৮ সালের ২ জ্যৈষ্ঠ শনিশ্চবাসরে ইহার জন্ম হইয়াছে, পরে যথানিয়মে প্রতি শনিবারে প্রকটিত হইবেক, এই পত্রের মাসিক মূল্য ৪ আনার কিঞ্চিৎ অধিক এবং অগ্রিম বার্ষিক মূল্য ৪ টাকা।”

সংবাদ জ্ঞানোদয় পত্রিকার প্রচার বন্ধ ও পুনঃ প্রকাশ

এক বছর চলার পর‘সংবাদ জ্ঞানোদয় পত্রিকার প্রচার বন্ধ হয়ে যায়। পরের বছর ভাদ্র মাসে (আগস্ট ১৮৫২) এই পত্রিকা পুনঃপ্রকাশিত হয়েছিল।

সংবাদ জ্ঞানোদয় পত্রিকার পুনঃ প্রকাশ সম্পর্কে সংবাদ প্রভাকরের লেখনী

এই পত্রিকার পুনঃ প্রকাশ সম্পর্কে ‘সংবাদ প্রভাকরে’ (১ বৈশাখ ১২৬০) প্রকাশিত হয় যে, “ভাদ্র, ১২৫৯···জ্ঞানোদয় নামক পত্র পুনঃপ্রকাশ হয়।”

দ্বিতীয়বারের জন্য সংবাদ জ্ঞানোদয় পত্রিকার প্রকাশনা বন্ধ ও পুনঃ প্রকাশ

আবারও এক বছর যেতে-না-যেতেই পত্রিকাটি লুপ্ত হয়। ১৮৫৫ সনের ১৩ই জানুয়ারি ‘সংবাদ জ্ঞানোদয় হরিহর চট্টোপাধ্যায় কর্তৃক পুনরুজ্জীবিত হয়েছিল।

জ্ঞানোদয় পত্রিকার তৃতীয়বার প্রকাশ সম্পর্কে সংবাদ প্রভাকরের লেখনী

এই পত্রিকার তৃতীয় বার পুনঃ প্রকাশ সম্পর্কে ‘সংবাদ প্রভাকরে’ (১ বৈশাখ ১২৬২) প্রকাশিত হয় যে, “মাঘ, ১২৬১। শ্রীযুত বাবু হরিহর চট্টোপাধ্যায় বর্তমান মাঘ মাসের প্রথম দিবসাবধি ‘জ্ঞানোদয়’ নামক মৃত পত্রকে সংখ্যাবিশিষ্ট করিয়া পুনর্বার প্রকাশ করিয়াছেন।”

উপসংহার :- জ্ঞানোদয় পত্রিকার উদ্দেশ্য ছিল সমাজের কুসংস্কার দূর করে সঠিক জ্ঞানের উদয় ঘটানো। তবে বার প্রকাশনা বন্ধ হবার ফলে এই পত্রিকা তেমন সাফল্য অর্জন করতে পারে নি।

(FAQ) সংবাদ জ্ঞানোদয় পত্রিকা সম্পর্কে জিজ্ঞাস্য?

১. সংবাদ জ্ঞানোদয় কি ধরণের পত্রিকা?

সাপ্তাহিক।

২. সংবাদ জ্ঞানোদয় পত্রিকা প্রকাশিত হয় কখন?

৭ জুন ১৮৫১ খ্রিস্টাব্দে।

৩. সংবাদ জ্ঞানোদয় পত্রিকার সম্পাদক কে ছিলেন?

চন্দ্রশিখর মুখোপাধ্যায়।

অন্যান্য ঐতিহাসিক পত্রিকাগুলি

Leave a Comment