সামন্ততন্ত্রের ধারণা ও সংজ্ঞা

সামন্ততন্ত্রের ধারণা ও সংজ্ঞা প্রসঙ্গে সামন্ততন্ত্রের প্রকৃত অর্থ, সামন্ততন্ত্র সম্পর্কে বিভিন্ন ধারণা, সামন্ততন্ত্র সম্পর্কে মার্ক ব্লখের মতামত, সামন্ততন্ত্র সম্পর্কে Stubbs-এর অভিমত, সামন্ততন্ত্র সম্পর্কে Wallbank এবং Taylor-এর মন্তব্য, সামন্ততন্ত্র সম্পর্কে মন্তেস্কুর অভিমত, সামন্ততন্ত্র প্রসঙ্গে ‘Dictionary of Sociology’-র বক্তব্য, সামন্ততান্ত্রিক সমাজ, পোস্টানের অভিমত, পেরি অ্যান্ডারসনের অভিমত, অ্যাডাম স্মিথের অভিমত, মরিস ডব-এর বক্তব্য ও কার্ল মার্কসের মতামত সম্পর্কে জানবো।

সামন্ততন্ত্রের ধারণা ও সংজ্ঞা

ঐতিহাসিক ঘটনাসামন্ততন্ত্রের ধারণা ও সংজ্ঞা
ফিওডালিসলাতিন শব্দ
ফিওডালিতফরাসি শব্দ
ফিউডালিজমইংরেজি শব্দ
ফিফএকখণ্ড জমি বা একটি রাজ্য
ফিফ প্রদানকারীলর্ড
ফিফ গ্ৰহণকারীভ্যাসাল
সামন্ততন্ত্রের ধারণা ও সংজ্ঞা

ভূমিকা :- জার্মান ঐতিহাসিক F. L. Ganshof তাঁর ‘Feudalism’ গ্রন্থে মন্তব্য করেছেন যে, “মধ্যযুগে ইউরোপে একখণ্ড জমিকে কেন্দ্র করে কতকগুলো অদ্ভুত ব্যবস্থার উদ্ভব ও বিকাশ ঘটেছিল। এই ব্যবস্থায় একজন আর একজনকে জমি দান করবে। জমি প্রদানকারী হলেন লর্ড এবং জমি যিনি গ্রহণ করেছেন তিনি হলেন ভ্যাসাল। লর্ড ও ভ্যাসালের মধ্যে সম্পর্ককে কেন্দ্র করে যে ব্যবস্থার উদ্ভব হয়েছিল তাকে সাধারণ অর্থে সামন্ততন্ত্র বলা হয়।

সামন্ততন্ত্রের প্রকৃত অর্থ

লাতিন শব্দ Feodalis ও ফরাসি শব্দ Fodalit, শব্দ থেকেই ইংরেজি শব্দ Feudalism বা সামন্ততন্ত্র শব্দটির উদ্ভব। Fief বা Feud-এর অর্থ হল একখণ্ড জমি বা একটি রাজ্য। এই Fief বা Feud শব্দ থেকেই ‘Feudalism’ শব্দটির উদ্ভব ঘটেছে বলে মনে করা হয়। যে ব্যক্তি Fief প্রদান করে তিনি ‘Lord’ নামে পরিচিত। যে ব্যক্তি Fief গ্রহণ করেন তিনি Vassal নামে পরিচিত।

সামন্ততন্ত্র সম্পর্কে বিভিন্ন ধারণা

Witold Kula তাঁর “An Economic Theory of the Feudal System” গ্রন্থে, সামন্ততন্ত্র অর্থনৈতিক ক্ষেত্রে যে গুরুত্বপূর্ণ বিষয় তা স্মরণ করিয়ে দিয়েছেন। Boulainvilliers সামন্ততন্ত্রকে সমর্থন করেছিলেন বলে সমালোচিত হয়েছিলেন। ইউরোপে দশম থেকে ত্রয়োদশ শতাব্দীর মধ্যে যে সামন্ততন্ত্র গড়ে উঠেছিল তা ভূমিব্যবস্থার সঙ্গে যুক্ত একটি সামরিক সাহায্য দান-এর বিষয় ছিল। M. M. Postan তাঁর “The Medieval Economy and Society” গ্রন্থে সামন্ততন্ত্রকে শুধু সামরিক সাহায্যদান বলতে চান নি।

সামন্ততন্ত্র সম্পর্কে Marc Bloch -এর অভিমত

Marc Bloch “Feudal Society French Rural History an Essay on its Basic Characteristics” নামক লেখায় সামন্ততন্ত্র ভূমির সঙ্গে যুক্ত একটি ব্যবস্থা বলে বর্ণনা করেছেন।

সামন্ততন্ত্র সম্পর্কে Stubbs-এর অভিমত

Stubbs বলেন, সামন্ততন্ত্র হল এমন একটি ব্যবস্থা যে ক্ষেত্রে রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতার ক্ষেত্রে ভূমিই প্রধান। ইউরোপে জমির স্বত্ত্বকে কেন্দ্র করে একদিকে রাজা, অন্যদিকে ভূস্বামী এবং অধস্তন প্রজাদের নিয়ে যে রাষ্ট্রীয়, সামাজিক, সামরিক এবং অর্থনৈতিক ব্যবস্থা গড়ে উঠেছিল তা সামন্ততন্ত্র নামে পরিচিত ছিল।

সামন্ততন্ত্র সম্পর্কে Wallbank এবং Taylor-এর মন্তব্য

Wallbank এবং Taylor লিখিত গ্ৰন্থ ‘Civilization Past and Present’ গ্ৰন্থ থেকে জানা যায়, “নবম ও দশম শতকে সামন্ততন্ত্র ইউরোপের অর্থনীতির ক্ষেত্রে বিবর্তন এনেছিল।’

সামন্ততন্ত্র সম্পর্কে মন্তেস্কুর অভিমত

  • (১) ফরাসি দার্শনিক মন্তেস্কু বলেছেন যে, ‘সামন্ততন্ত্র হল এমন একটি বিষয় যা জমিকে কেন্দ্র করে গড়ে উঠেছিল।” তাঁর মতে, “ইউরোপে জার্মানদের অভিযানের ফলেই সামন্ততন্ত্রের উদ্ভব সম্ভব হয়েছিল।”
  • (২) সামন্ততন্ত্রের ক্ষেত্রে দেখা যায়, বৃহৎ জমির মালিক অন্যদের জমি দান করত এবং যারা এই জমি গ্রহণ করত তারা মালিকের কাছে বশ্যতা স্বীকার করত ও সবরকম সাহায্য করতে বাধ্য থাকত। বৃহৎ জমির মালিক সাধারণভাবে লর্ড নামে পরিচিত ছিল। যারা জমি গ্রহণ করত তাদের ‘ভ্যাসাল’ বলা হত।
  • (৩) লর্ড যে জমি ভ্যাসালকে দিত তাকে ফিওড বলা হত। এই ফিওড থেকে সামন্ততন্ত্র বা Feudalism-এর উদ্ভব। সামন্ততন্ত্রকে মন্তেস্কু বিশেষ ধরণের ব্যবস্থা বললেও আদর্শ ব্যবস্থা বলতে রাজি নন। সামন্ততান্ত্রিক ব্যবস্থা থেকেই বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে।
  • (৪) সামন্ততন্ত্র একবারই বিশ্বে দেখা গিয়েছিল এবং তা আর কখনো দেখা যাবে না বলে মন্তেস্কু মন্তব্য করলেও এই বিষয়ে একমত হওয়া যায় না। ফরাসি দার্শনিকদের মধ্যে অন্যতম ভলতেয়ার মন্তেস্কুর এই মন্তব্যকে গ্রহণ করতে কিছুটা দ্বিধাগ্রস্ত ছিলেন।

সামন্ততন্ত্র প্রসঙ্গে ‘Dictionary of Sociology’-র বক্তব্য

  • (১) ‘Dictionary of Sociology’-তে সামন্ততন্ত্র প্রসঙ্গে বলা হয়েছে, সামন্ততন্ত্র ভূমিব্যবস্থার সঙ্গে যুক্ত একটি ব্যবস্থা। সাধারণভাবে সামন্ততন্ত্র হল এমন কতকগুলো প্রথা, বিধি ও ব্যবস্থার যোগফল যেখানে জমিকে কেন্দ্র করে সমস্ত বিষয় আবর্তিত হয়। সামন্ততান্ত্রিক সমাজব্যবস্থার মাধ্যমগত ভিত্তি ছিল জমি এবং অর্থনৈতিক ভিত্তি ছিল কৃষি।
  • (২) Dictionary of Dictionary of Sociology-তে বলা হয়েছে যে, সামন্ততন্ত্র জমি ব্যবস্থাকে কেন্দ্র করে গড়ে ওঠে। Fief বা জমির আকার বিভিন্ন রকমের হতে পারে। জমি গ্রহণকারী সামন্তরা তাদের লর্ডের কাছে প্রয়োজনের সময় সামরিক সাহায্য প্রদান করবার প্রতিশ্রুতি দিত। সামরিক সাহায্যের বিনিময়ে জমি চাষবাস করবার এই ব্যবস্থাই সামন্ততন্ত্র নামে পরিচিত ছিল।

সামন্ততান্ত্রিক সমাজ

  • (১) এডমণ্ড বার্ক ফরাসি শব্দ Feodalit, শব্দটি ইংরাজি ভাষায় চালু করলেও ১৮১৭ খ্রিস্টাব্দে Feudalism বা ‘সামন্ততান্ত্রিক’ কথাটির প্রচলন ঘটে। মেইটল্যান্ড এই প্রসঙ্গে বলেছেন যে, সামন্ততন্ত্র হল সাধারণ অর্থে তুলনামূলক আইনবিদ্যার একটি প্রাচীন অধ্যায়।
  • (২) মার্ক ব্লখ তাঁর ‘Feudal Society’ গ্রন্থে সামন্ততন্ত্রকে ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন যে, সামন্ততান্ত্রিক ব্যবস্থায় কৃষকরা ব্যাপকভাবে জমিকে ব্যবহার করে লর্ড কে সেবা করার প্রতিদান হিসাবে। যোদ্ধা শ্রেণীর ভূমিকাও সামন্ততান্ত্রিক ব্যবস্থায় দেখতে পাওয়া যায়।
  • (৩) মার্ক ব্লখ প্রথম সামন্ততান্ত্রিক যুগ থেকে দ্বিতীয় সামন্ততান্ত্রিক যুগে উত্তরণ-এর বিষয়টিকে প্রাধান্য দিয়েছেন। নবম শতকের মধ্যভাগ থেকে ত্রয়োদশ শতকের প্রথমদিকে পশ্চিম ও মধ্য ইউরোপে সামন্ততন্ত্র পূর্ণ মাত্রায় বজায় ছিল। মার্ক ব্লখ‘সামন্ততন্ত্র’ বা Feudalism-এর পরিবর্তে ‘Feudal Society’ বা সামন্ততান্ত্রিক সমাজ কথাটির ব্যবহার করতে বিশেষ স্বাচ্ছন্দ্য প্রকাশ করেছেন।
  • (৪) এলিজাবেথ এ. আর. ব্রাউনও ‘সামন্ততন্ত্র’ কথাটি একেবারেই ব্যবহার করতে রাজী হন নি। ‘Feudalism’ শব্দটি ব্যবহার করতে তাঁর যে অস্বস্তি ছিল তার জন্য এই কথাটিকে তিনি ঐতিহাসিক গবেষণা থেকে বর্জন করার দাবি তুলেছিলেন।

পোস্টান -এর অভিমত

এম এম পোস্টান তাঁর ‘The Medieval Economy and Society’ গ্রন্থে মন্তব্য করেছেন যে, মধ্যযুগে ইউরোপে সামন্ততান্ত্রিক সমাজব্যবস্থা গড়ে উঠেছিল জনসংখ্যা ও প্রকৃতির ভারসাম্যের মধ্যে দিয়ে। আসলে অর্থনৈতিক ক্ষেত্রে কৃষিই ছিল প্রধান। কৃষি অর্থনীতিকে কেন্দ্র করেই সামন্ততন্ত্রের উদ্ভব ও বিকাশ হয়েছিল বলে মনে করা হয়।

পেরি অ্যান্ডারসনের অভিমত

অ্যান্ডারসন তাঁর ‘Passages from Antiquity to Feudalism’ গ্রন্থে ইরোপের সামন্ততন্ত্রের দিকটি আলোচনা করেছেন। ভূমিদাসত্বের সঙ্গে যে সামন্ততান্ত্রিক সমাজব্যবস্থাকে একই রেখায় ভাবা যায় না তা তিনি উল্লেখ করেছেন। পশ্চিম ইউরোপে সামন্ততান্ত্রিক ব্যবস্থার বৈশিষ্ট্যগুলির মধ্যে ‘ফিয়েফ’ এবং ‘ম্যানর’ বিষয়ক আলোচনাও তিনি করেছিলেন।

অ্যাডাম স্মিথের মতামত

  • (১) ইংরেজ অর্থনীতিবিদ অ্যাডাম স্মিথ তাঁর ‘The Wealth of Nations’ গ্রন্থে সামস্ততন্ত্রের যে বিবরণ দিয়েছেন তার থেকে সামন্ততন্ত্রকে অবক্ষয়ের বাস্তব প্রতিফলন হিসাবে চিহ্নিত করা যায়। রোমান সাম্রাজ্যের উন্নতি এবং ব্যবসা-বাণিজ্যের বিকাশের মাঝেই সামন্ততন্ত্র অবক্ষয়ের অধ্যায় রূপে চিহ্নিত হয়ে আসছে।
  • (২) সামন্ততান্ত্রিক সমাজ দীর্ঘস্থায়ীভাবে টিকে থাকতে পারে নি। নগরের সম্পদ বৃদ্ধি, ব্যবসা বাণিজ্যের উন্নতির কারণে সামন্ততান্ত্রিক সমাজব্যবস্থা ভেঙে পড়েছিল। তার পরিবর্তে শিল্প বাণিজ্যে উন্নতির ফলে নতুন সমাজ ব্যবস্থা গড়ে উঠেছিল।

পোককের মন্তব্য

জে জি পোককের মতে ‘সামন্ততন্ত্র ছিল, ‘রাষ্ট্রনীতি হিসাবে ওপর থেকে বসানো এক স্তরবিন্যাস ব্যবস্থা।’

ব্ল্যাকস্টোমের মতামত

জার্মানিতে বিজিত ব্যক্তিদের নিয়ন্ত্রণ ও শাসন করার জন্য যে ব্যবস্থার সূচনা হয়েছিল তাকে সামন্ততন্ত্র আখ্যা দিয়েছিলেন উইলিয়াম ব্ল্যাকস্টোন।

মরিস ডব-এর বক্তব্য

  • (১) মরিস ডব তাঁর ‘Studies in the Development of Capitalism’ গ্রন্থে মন্তব্য করেছিলেন, ভূমিদাসত্বের সঙ্গে সামন্ততন্ত্র ছিল সমান অর্থবিশিষ্ট শব্দ। তবে ভূমিদাসত্ব কেবলমাত্র বাধ্যতামূলক কায়িক সেবা নয়, রাজনৈতিক ও আইনগত দিক থেকে উৎপাদককে শোষণও করা হত।
  • (২) তিনি চতুর্দশ শতকের মধ্যভাগ থেকে ষোড়শ শতকের মধ্যভাগ পর্যন্ত অর্থাৎ ভূমিদাসপ্রথার অবসান থেকে ধনতান্ত্রিক ব্যবস্থার সূচনা কালের মাঝামাঝি সময়কালকে ‘সামন্ততান্ত্রিক যুগ’ বলে চিহ্নিত করেছিলেন।

রডনি হিলটনের বক্তব্য

হিলটন “The Transition from Feudalism to Capitalism’ গ্রন্থে সামন্ততান্ত্রিক সমাজব্যবস্থার বিবরণ দিতে গিয়ে বলেছেন যে, “সামন্ততান্ত্রিক সমাজব্যবস্থায় উৎপাদনের ক্ষেত্রে ভূস্বামী উৎপাদনকারীর কাছ থেকে বেশি করে উদ্বৃত্ত আদায় করার প্রচেষ্টা চালাত। সামন্ততান্ত্রিক সমাজে বেশি করে উদ্বৃত্ত আদায় করার প্রচেষ্টাই সামন্ততান্ত্রিক সমাজব্যবস্থার প্রধান বিষয় ছিল।”

মার্কসের মতামত

কার্ল মার্কস সামন্ততন্ত্রের বিষয়ে নিজস্ব মতামত দিয়েছেন। তিনি ‘Capital’ গ্রন্থে সামন্ততান্ত্রিক সমাজব্যবস্থার বিবরণ দিয়েছেন। ‘Feudal Mode of Production’ বা “সামন্ততান্ত্রিক উৎপাদন ব্যবস্থা” আলোচনা করতে গিয়ে কার্ল মার্কস বলেন, ভূস্বামীরা উৎপাদককে দিয়ে তাদের ভূসম্পত্তির কৃষিজাত পণ্য ও কারিগরি দ্রব্য উৎপাদন করত। উৎপাদকরা উদ্বৃত্ত শ্রম বা শ্রমজাত পণ্য উৎপাদন করলেও সেগুলি আদায়ের জন্য ধনতান্ত্রিক বা পুঁজিবাদী ব্যবস্থার মত অর্থনৈতিক নিয়ম-নীতি ছিল না। ধনতন্ত্র ও সামন্ততন্ত্রের মধ্যে তিনি স্পষ্টতই একটা সীমারেখা টেনেছিলেন।

উপসংহার :- মধ্যযুগের ইউরোপে ভূমিদাস, প্রভু, ভ্যাসাল প্রমুখরা ছিল সামন্ততান্ত্রিক সমাজব্যবস্থার অন্যতম উপাদান। মধ্যযুগের ইউরোপে উৎপাদনকে কেন্দ্র করেই সামন্ততন্ত্র দেখা গিয়েছিল। সামন্তপ্রভু ও ভূমিদাস – এই দুটি সামাজিক শ্রেণীর সৃষ্টির মধ্যে দিয়েই সামন্ততন্ত্রের সূচনা হয়েছিল।

(FAQ) সামন্ততন্ত্রের ধারণা ও সংজ্ঞা সম্পর্কে জিজ্ঞাস্য?

১. কোন লাতিন শব্দ থেকে ফিউডালিজম কথাটি এসেছে?

ফিওডালিস।

২. কোন ফরাসি শব্দ থেকে ফিউডালিজম কথাটির উৎপত্তি হয়েছিল?

ফিওডালিত।

৩. ফিফ কি?

সামন্ততান্ত্রিক ব্যবস্থায় একখণ্ড জমি বা একটি রাজ্য কে ফিফ বলা।

৪. লর্ড কাকে বলা হয়?

সামন্ততন্ত্রিক ব্যবস্থায় জমি প্রদানকারী ব্যক্তি লর্ড নামে পরিচিত ছিল।

৫. ভ্যাসাল কাদের বলা হয়?

সামন্ততন্ত্রিক ব্যবস্থায় যারা জমি গ্ৰহণ করত তারা ভ্যাসাল নামে পরিচিত।

Leave a Comment