সিন্ধু বা হরপ্পা সভ্যতার কালসীমা

হরপ্পা সভ্যতার কালসীমা প্রসঙ্গে দুই ভাগ, সূচনা কাল, প্রত্নতাত্ত্বিক প্রমাণ, রেডিও কার্বন ১৪ পরীক্ষা ও নিম্নতম কালসীমা সম্পর্কে জানবো।

সিন্ধু বা হরপ্পা সভ্যতার কালসীমা

বিষয় হরপ্পা সভ্যতার কালসীমা
সূচনাকাল ৩৩০০ খ্রিস্টপূর্ব আনুমানিক
অবসান ১৫০০ খ্রিস্টপূর্ব আনুমানিক
পূর্ববর্তী সভ্যতা মেহেরগড় সভ্যতা
পরবর্তী সভ্যতা বৈদিক সভ্যতা
সিন্ধু বা হরপ্পা সভ্যতার কালসীমা

ভূমিকা :- সিন্ধুলিপির পাঠোদ্ধার না হওয়ার কারণে এই সভ্যতার কাল সম্পর্কে নিশ্চিত কিছু জানা যায় না। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা যেমন আগেও করা হয়েছে তেমনি এখনো গবেষণা করা হচ্ছে।

দুই ভাগ

মহেঞ্জোদারোতে নগরের যে সাতটি স্তর পাওয়া গেছে তার নীচে আরও স্তর আছে। কিন্তু মাটির তলায় জলের চাপে তা খনন করা সম্ভব হয়নি। সিন্ধু-সভ্যতার কাল নির্ণয়ের জন্যে এই সভ্যতাকে দুভাগে ভাগ করা যায়, যথা, এই সভ্যতার সূচনাকাল এবং অবসান কাল।

সূচনাকাল

হরপ্পা সভ্যতার সূচনাকাল সম্পর্কে আমরা প্রথমে ভূতত্ববিদ ও প্রত্নতত্ববিদদের মতামত আলোচনা করতে পারি। যেমন –

  • (১) ভূতত্ত্ববিদরা সর্বনিম্ন স্তরের মাটির প্রকৃতি পরীক্ষা করে বলেন যে, ২৮০০ খ্রিস্টপূর্বে সিন্ধু সভ্যতার বিকাশ ঘটেছিল। ডঃ ফ্যাব্রি, ডঃ ফ্রাঙ্কফুট ও ডঃ সি জে. গ্যাড প্রমুখ প্রত্নতত্ত্ববিদরা সিন্ধুর বেলনাকৃতি সিলমোহর সুমেরিয়ার তেল আসমার প্রভৃতি স্থানে আবিষ্কার করেছেন।
  • (২) সিন্ধুর সিলমোহর সুমেরিয়ায় পাওয়া গেলে ধরা হয় যে, উভয় সভ্যতা ছিল সমসাময়িক। সুমেরীয় সভ্যতার সময় সীমা ছিল ২৮০০ খ্রিস্ট পূর্ব। সিন্ধুর সিলমোহর এই স্থানে পেয়ে তারা ২৮০০ খ্রিস্ট পূর্বাব্দকেই সিন্ধু সভ্যতার কাল বলেন।
  • (৩) মাটির তলায় একটি অনাবিষ্কৃত স্তর থাকায় এই স্তরের বিকাশের জন্য ৫০০ বছর ধরা হয়। সেদিক থেকে ৩৩০০ খ্রিস্টপূর্ব হরপ্পা সংস্কৃতির উর্দ্ধতম কালসীমা ধরা হয়। হুইলার অবশ্য এই সময় সীমা আরও কমিয়ে ২৫০০ খ্রিস্টপূর্ব করার পক্ষপাতী।

প্রত্নতাত্ত্বিক প্রমাণ

  • (১) প্রাচীন মেসোপটেমিয়ায় খনন করে বিভিন্ন স্তরে হরপ্পা সভ্যতার যে সকল বৈশিষ্ট্যপূর্ণ দ্রব্য পাওয়া গেছে তার ভিত্তিতে পণ্ডিতেরা মনে করেন যে, খ্রিস্ট পূর্ব ২৪০০-১৮০০ অব্দের মধ্যে হরপ্পার নগরগুলির সঙ্গে মেসোপটেমিয়ার ঘনিষ্ঠ যোগ ছিল।
  • (২) হরপ্পা ও চানহুদারোতে পাখা মেলা ঈগল পাখীর ছাপওয়ালা দুটি সিল পাওয়া গেছে। একই রকম ঈগল পাখীযুক্ত সিল সুসায় পাওয়া গেছে যার সময়কাল ২৪০০ খ্রিস্টপূর্ব।

রেডিও কার্বন-১৪ পরীক্ষা

  • (১) এখন রেডিও-কার্বন ১৪ নামে এক প্রকার রাসায়নিক পরীক্ষার প্রথা আবিষ্কৃত হয়েছে। প্রাচীন প্রত্নতাত্ত্বিক দ্রব্যের কাল এই পরীক্ষা দ্বারা নির্ণয় করা যায়।
  • (২) রেডিও কার্বন পরীক্ষাকারীরা হরপ্পা সভ্যতার নিদর্শনগুলি পরীক্ষা করে অভিমত দিয়েছেন যে, মেসোপটেমিয়ার সঙ্গে হরপ্পা সংস্কৃতির সংযোগ ২৩৫০-২০০০ খ্রিস্টপূর্বের মধ্যে সীমাবদ্ধ ছিল।
  • (৩) মোট কথা, ২৪০০ খ্রিস্টপূর্বাব্দকেই তারা হরপ্পার কালপঞ্জীর উর্দ্ধসীমা ধরেছেন। তারা লোথাল-কালিবঙ্গানের কালসীমা ধরেছেন ২২০০-১৯০০ খ্রিস্টপূর্ব।

নিম্নতম কালসীমা

  • (১) হরপ্পা সংস্কৃতির নিম্নতম কালসীমা ১৫০০ খ্রিস্ট পূর্ব বলে মনে করা হয়। কারণ, হরপ্পায় লোহার ব্যবহার জানা ছিল না। হরপ্পা সভ্যতা ছিল তাম্র যুগের সভ্যতা।
  • (২) আর্যরা লোহা-তামা ব্যবহার করত। সুতরাং আর্য জাতির আগমন বা বৈদিক সভ্যতার সূচনা মানেই লৌহ যুগ -এর আরম্ভ বলা যায়।
  • (৩) আর্যদের ভারতে আগমনের কাল আনুমানিক ১৫০০ খ্রিস্ট পূর্ব। ঋকবেদের রচনা কাল ১৪০০ খ্রিস্ট পূর্ব। সুতরাং হরপ্পা সভ্যতার নিম্নতম সীমা ১৫০০ খ্রিস্ট পূর্ব বলেই মনে করা হয়।

উপসংহার :- ভারত -এর সিন্ধু সভ্যতা বা হরপ্পা সভ্যতার সময়কাল নির্ধারণ করা দুষ্কর। বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শনের উপর ভিত্তি করে ২৫০০-১৫০০ খ্রিস্টপূর্ব পর্যন্ত হরপ্পা সভ্যতার সময়কাল স্থির করা হয়েছে।

(FAQ) সিন্ধু বা হরপ্পা সভ্যতার কালসীমা সম্পর্কে জিজ্ঞাস্য?

১. হরপ্পা সভ্যতার সূচনাকাল বা উর্ধ্বসীমা কত?

আনুমানিক ৩৩০০ খ্রিস্টপূর্ব।

২. হরপ্পা সভ্যতার অবসান নিম্নসীমা কত?

আনুমানিক ১৫০০ খ্রিস্টপূর্ব।

৩. হুইলারের মতে হরপ্পা সভ্যতার উর্ধ্বসীমা কত?

২৫০০ খ্রিস্টপূর্ব।

৪. হরপ্পা সভ্যতার পতন ঘটায় কারা?

বৈদিক আর্যরা।

Leave a Reply

Translate »