ভারতে পারসিক অভিযান

ভারতে পারসিক অভিযান প্রসঙ্গে আর্য পরবর্তী আক্রমণ, উপাদান, সাইরাসের আক্রমণ, সাইরাসের রাজ্যজয়, দরায়ুসের রাজ্য বিস্তার ও পারসিক শক্তির পতন সম্পর্কে জানবো।

ভারতে পারসিক অভিযান

বিষয় ভারতে পারসিক অভিযান
প্রথম অভিযান সাইরাস
দ্বিতীয় অভিযান দরায়ুস
ইন্ডিকা মেগাস্থিনিস
ভারতে পারসিক অভিযান

ভূমিকা :- আর্য বা ইন্দো-ইউরোপীয়রা ভারতে আসার আগে যখন মধ্য এশিয়ার অক্ষু বা পামীর অঞ্চলে বসবাস করত তখন তারা দুটি গোষ্ঠীতে ভাগ হয়ে যায়। একটি গোষ্ঠী অসুর উপাসক এবং অন্য গোষ্ঠী দৈব উপাসকে পরিণত হয়।

ইন্দো-ইরানীয়

প্রথম গোষ্ঠী ইরাণ বা পারস্যে ঢুকে বসবাস করে। এরা ইন্দো-ইরানীয় নামে পরিচিত হয়।

ইন্দো-আরিয়ান

অপর গোষ্ঠী যারা দৈব উপাসক ছিল তারা ভারতে ঢুকে পড়ে। তাদের নাম হয় ইন্দো-আরিয়ান।

একই বৃন্তের ফুল

সুতরাং প্রাচীন পারসিক ও ভারতীয় আর্যরা ছিল একই বৃন্তের দুটি ফুল। দুই পৃথক দেশে বসবাসের পরেও তাদের মধ্যে পুরোপুরি বিচ্ছেদ ঘটে একথা মনে করার কারণ নেই।

দেবতার নাম

বৈদিক আর্যরা যে দেবতাদের বরুণ ও মিত্র বলত, প্রাচীন ইরাণীয়রা তাঁর নাম দেয় আহুর মাজদা; মিথ্র ও যিম। ডঃ জ্যাকসনের মতে, ইরাণীয় ধর্মগ্রন্থ জেন্দ আবেস্তায় ভারতের উত্তর-পশ্চিম অঞ্চলের উল্লেখ দেখা যায়।

আর্য পরবর্তী আক্রমণ

খ্রিস্ট পূর্ব ষষ্ঠ শতকে ইরাণের আকেমনীয় রাজবংশের শাসনকালে পারসিক বা ইরানীয়রা ভারতের কিছু অংশ জয় করে বলে জানা যায়। ভারতে আর্য পরবর্তী বৈদেশিক আক্রমণ বলতে পারসিক আক্রমণকেই ধরা হয়।

উপাদান

ভারতে পারসিক আক্রমণ সম্পর্কে আমরা গ্রীক ঐতিহাসিকগণ যথা, হেরোডোটাস, জেনোফোন, মেগাস্থিনিসের রচনা থেকে এবং পারসিক বাহিস্থান, নাকস-ই-রুস্তম লিপি থেকে কিছু তথ্য পাই।

সাইরাসের আক্রমণ

উপাদান সূত্রগুলি থেকে জানা যায় যে, খ্রিস্ট পূর্ব ৫৫৮ থেকে খ্রিস্ট পূর্ব ৫৩০-এর মধ্যে পারসিক সম্রাট কাইরাস বা কুরুশ (Cyrus) ভারত অভিযান করেন।

সাইরাসের রাজ্য জয়

  • (১) হেরোডোটাস বলেন যে, কাইরাস আফগানিস্থান ও গান্ধার জয় করেন। প্লিনির মতে, কাইরাস আফগানিস্থানের ঘোরবন্দ উপত্যকার কপিশ নগর জয় করেন। কিন্তু এই মত মেগাস্থিনিসের দ্বারা সমর্থিত হয়নি। কারণ, মেগাস্থিনিসের মতে, মৌর্য যুগের আগে ভারতে কোনো বৈদেশিক অভিযান হয়নি। মেগাস্থিনিস খ্রিস্ট পূর্ব চতুর্থ শতকে একথা লেখেন।
  • (২) এই পরস্পর-বিরোধী মতের সামঞ্জস্য পণ্ডিতেরা করেছেন। তারা বলেন যে, মেগাস্থিনিস সম্ভবত সিন্ধু নদকে ভারতের পশ্চিম সীমা ধরেছেন। সেই অর্থে পারসিক আগ্রাসনকে তিনি ভারত বিজয় বলেননি। কারণ পারসীক সাম্রাজ্য তখনও সিন্ধু নদের অপর পারে সীমাবদ্ধ ছিল।
  • (৩) টিসিয়াস ও জেনোফোন পারসীক সম্রাট কুরুশ বা কাইরাস ভারতের কোন বিশেষ অঞ্চল জয় করেন তা সঠিক বলেননি। তবে ধরে নেওয়া যায় যে, ইরাণ ও ভারতের মধ্যবর্তী অঞ্চল জয় করে তিনি ভারতের দিকে প্রথম পা বাড়ান।

দরায়ুসের রাজ্য বিস্তার

  • (১) আকিমেনীয় বংশের তৃতীয় সম্রাট প্রথম দরায়ুস বা ডেরিয়াস (Darius I) ৫২২-৪৮৬ খ্রিস্ট পূর্বের মধ্যে নিশ্চিতভাবে গান্ধার বা পশ্চিম পাঞ্জাব অঞ্চল জয় করেন। নাকস-ই-রুস্তম লিপি ও হামদান স্বর্ণ-রৌপ্য লিপি থেকে জানা যায় যে, গান্ধার, সিন্ধু ও পাঞ্জাব দরায়ুসের রাজ্যভুক্ত ছিল।
  • (২) তার রাজধানী সুসার (Susa) কাঠের প্রাসাদ তৈরি করতে গান্ধার থেকে সেগুন কাঠ আনা হয়। হেরোডোটাসের মতে, দরায়ুসের ভারতীয় সাম্রাজ্যের সীমান্ত ছিল সিন্ধু ও রাজপুতানার মরুভূমি। তিনি ভারতের এই অঞ্চলকে পারসিক সম্রাট দরায়ুসের বিংশতিতম প্রদেশ বলেছেন।
  • (৩) দরায়ুস এই ভারতীয় প্রদেশ থেকে সোনার রেণুতে তৈরি ৩৬০ ট্যালেন্ট মুদ্রা কর পেতেন। সম্ভবত তখন সিন্ধু নদের উজানে ও দার্দিস্তানের খনিতে সোনা পাওয়া যেত।
  • (৪) উত্তর-পশ্চিম ভারতের সঙ্গে সমুদ্রপথে যোগাযোগ স্থাপনের উদ্দেশ্যে সিন্ধুনদের মোহনা অঞ্চলের ভৌগোলিক অবস্থান জানার জন্যে দরায়ুস চেষ্টা করেন। এজন্য তিনি কারিয়ান্দার স্কিলাথ (Skylax) বা স্কাইল্যাক্সের নেতৃত্বে একটি নৌ-অভিযান পাঠান। স্কাইল্যাক্সের বর্ণনা থেকে সিন্ধু অঞ্চলের জাতিগোষ্ঠীগুলির বর্ণনা পাওয়া যায়।

পারসিক শক্তির পতন

দরায়ুসের পর পারসিক সিংহাসনে বসেন জারেক্সিস (Xerxes)। তিনি গ্রীস আক্রমণে ব্যস্ত থাকার ফলে ভারতে রাজ্য বিস্তারের নিকে নজর দিতে পারেননি। গ্রীস আক্রমণের জন্য তিনি যে বিশাল সেনাদল পাঠান তাতে পদাতিক ও অশ্বারোহী সেনা ছিল বলে জানা যায়। হেরোডোটাস তাদের “গান্ধারীয় ও ভারতীয়” বলে উল্লেখ করেছেন। জারেক্সেসের আমল থেকে পারসিক শক্তির পতন আরম্ভ হয়।

উপসংহার :- শেষ আকোমনীয় সম্রাট তৃতীয় দরায়ুসের সঙ্গে ম্যাসিডোনীয় বীর আলেকজাণ্ডারের গওগামেলা ও আরবেলার যুদ্ধে পারসিকদের পক্ষে কিছু ভারতীয় সেনা যুদ্ধ করে বলে জানা যায়। এরপর ভারতে পারসিক অধিকার ধ্বংস হয়।

(FAQ) ভারতে পারসিক অভিযান সম্পর্কে জিজ্ঞাস্য?

১. কোন পারস্য সম্রাট প্রথম ভারত অভিযান করে?

সম্রাট সাইরাস।

২. কোন পারসিক রাজার সাথে আলেকজান্ডারের যুদ্ধ হয়?

তৃতীয় দরায়ুস।

৩. কার আমলে ভারতে পারসিক শক্তির ব্যাপক বিস্তার ঘটে?

প্রথম দরায়ুস।

৪. কার আমলে ভারতে পারসিক শক্তির পতন শুরু হয়?

জারেক্সিস।

Leave a Reply

Translate »