আধুনিক ইতিহাসের যুগ

আধুনিক ইতিহাস প্রসঙ্গে বিভাগ, আধুনিকতার ধারণা, প্রাক আধুনিক যুগ, আধুনিক যুগ, সমসাময়িক যুগ, উন্নয়ণ ও প্রভাবান্বিত সম্পর্কে জানবো।

আধুনিক ইতিহাসের যুগ

বিষয় আধুনিক ইতিহাস
অন্য নাম আধুনিক সময়ের ইতিহাস, আধুনিক যুগ
উপবিভাগ তিনটি
উল্লেখযোগ্য ঘটনা রেনেসাঁ, ফরাসি বিপ্লব
শিল্প বিপ্লব ইংল্যান্ড
আধুনিক ইতিহাসের যুগ

ভূমিকা :- সাধারণত বিশ্ব ইতিহাস-রচনা পদ্ধতি অনুসৃত সময়সীমায় ইউরোপ -এর ইতিহাসের উত্তর-ধ্রুপদি যুগ বা মধ্যযুগের পরবর্তী সময়কে আধুনিক ইতিহাস, আধুনিক সময়ের ইতিহাস বা আধুনিক যুগ বলা হয়ে থাকে।

আধুনিক ইতিহাসের যুগ বিভাগ

তিন ভাবে আধুনিক ইতিহাসের বিভাগ নির্ণয় করা যায়। যথা –

  • (১) প্রথম আধুনিক যুগ শুরু হয় প্রায় ষোড়শ শতাব্দীর দিকে। এই সময়ের অন্তর্ভুক্ত উল্লেখযোগ্য ঐতিহাসিক ঘটনা হল ইউরোপীয় রেনেসাঁস বা নবজাগরণ এবং আবিষ্কারের যুগ।
  • (২) পরবর্তী আধুনিক যুগের শুরু প্রায় অষ্টাদশ শতাব্দীর মাঝামাঝি। এই সময়ের অন্তর্ভুক্ত উল্লেখযোগ্য ঐতিহাসিক ঘটনা হল সাত বছরের যুদ্ধ, ফরাসি বিপ্লব, শিল্প বিপ্লব প্রভৃতি।
  • (৩) বর্তমান সময়কালের পক্ষে প্রাসঙ্গিক ঘটনাবলীর ঐতিহাসিক বিবরণ হল সমসাময়িক ইতিহাস।

আধুনিক ইতিহাসের যুগে আধুনিকতার ধারণা

যথাযথ অর্থে নতুন না হলেও কিছু ঘটনা বিশ্বকে উপলব্ধি করার নতুন পথ প্রদর্শন করিয়ে থাকে। আধুনিকতার ধারণা এই সকল ঘটনার সাধারণ অর্থ ব্যাখ্যা করে এবং ঘটনাগুলির প্রধান প্রধান ফলাফলের ব্যাখ্যা করার প্রয়াসে সচেষ্ট হয়।

আধুনিক ইতিহাসের যুগে ইতিহাস অধ্যয়নের ত্রুটি

আধুনিক ইতিহাস অধ্যয়নের মৌলিক অসুবিধা হল সময়ের আধিক্য। এই সময়কালের নথি থেকে প্রাপ্ত তথ্যের নির্ভরযোগ্যতা বিবেচনা করা একান্ত জরুরি।

প্রাক-আধুনিক যুগ

  • (১) প্রাক আধুনিক যুগে বেশিরভাগ মানুষ নিজ ইন্দ্রিয় অনুভূতি প্রকাশ করতো বিশ্বাসের দ্বারা। এই বিশ্বাস একক ঈশ্বরে প্রতি বা অনেক উপাস্য বা ঈশ্বরের প্রতি হতে পারে।
  • (২) প্রাক-আধুনিক সমাজে ব্যক্তিস্বাতন্ত্র্য ধারণা তৈরি করার চিন্তা পরিলক্ষিত হয় না। অবশ্য ক্ষমতার পদে থাকা ধর্মীয় কর্মকর্তারা সাধারণ মানুষের আধ্যাত্মিক মধ্যস্থতাকারীদের মধ্যে অবস্থান করত।
  • (৩) এই সময় প্রাচীন সংস্কৃতির পবিত্র ঐতিহ্য, সংস্কৃতিতে অনুষ্ঠান এবং সুনীতি সামাজিক শৃঙ্খলায় কঠোরভাবে প্রয়োগ করা হত।

আধুনিক যুগ

ষোড়শ শতকের দিকে ‘আধুনিক’ শব্দটি উদ্ভাবিত হয়। এই শব্দ দ্বারা বর্তমান বা সাম্প্রতিক সময়কে নির্দেশ করা হয়। ইউরোপীয় রেনেসাঁ বা নবজাগরণ ইতালিতে শুরু হয় এবং এটি ধ্রুপদী শিল্প ও সাহিত্যের পুনঃআবিষ্কারকে ত্বরান্বিত করে। এই সময়ে দূরবীন ও মাইক্রোস্কোপ উদ্ভাবন এবং জ্ঞান ও চিন্তাজগতের সম্প্রসারণ ঘটে।

সমসাময়িক যুগ

বিভিন্ন সামাজিক-প্রযুক্তিগত প্রবণতা সমসাময়িক যুগে বর্তমান ছিল। একুশ শতকের দিক এবং পরবর্তী আধুনিক তথ্যপ্রযুক্তি এবং কম্পিউটারের ব্যবহার ছিল। সর্বব্যাপী ব্যবহার না থাকলেও প্রায়ই দৈনন্দিন জীবনে ব্যবহার হত।

উন্নয়ন

একাধিক উল্লেখযোগ্য উন্নয়ন ঘটে আধুনিক যুগে। এই সময় বিজ্ঞান, রাজনীতি, যুদ্ধবিগ্রহ, এবং প্রযুক্তিতে উল্লেখযোগ্য উন্নয়ন হয়। আধুনিক যুগ আবিষ্কার এবং বিশ্বায়নের যুগে পরিনত হয়। এই সময়েই ইউরোপীয় শক্তিগুলি বিশ্বের অন্যান্য স্থানে তাদের রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক উপনিবেশ স্থাপন শুরু করে।

প্রভাবান্বিত

এই সময়কালকে প্রভাবিত করে এক বিপ্লবের যুগ। এই সময় শুরু হয় আমেরিকাফ্রান্স -এর বিদ্রোহ, নেপোলিয়নের উত্থান। এছাড়াও মানুষের চিন্তা ও ধারণার উপরে যথেষ্ট প্রভাব পড়ে এবং তাদের মধ্যে জাতীয়তাবাদী চেতনা সঞ্চারিত হয়। থেকে সৈন্যবাহিনী সাংগঠনিক ধারণা থেকে হয়।

উপসংহার :- ল্যাটিন ক্রিয়া-বিশেষণ Modo থেকে আধুনিক শব্দটি উদ্ভূত। এর অর্থ ‘এইমাত্র’। সাম্প্রতিক কালে তাই ইতিহাস চর্চায় পরিবর্তন ঘটেছে। বিভিন্ন উপাদানের উপস্থিতি আধুনিক ইতিহাস চর্চাকে বৈচিত্র্যময় করে তুলেছে।

(FAQ) আধুনিক ইতিহাসের যুগ সম্পর্কে জিজ্ঞাস্য?

১. আধুনিক শব্দটি কোন শব্দ থেকে এসেছে?

ল্যাটিন ‘Modo’ শব্দ থেকে।

২. আধুনিক ইতিহাস কে কয়টি উপবিভাগে ভাগ করা যায়?

তিনটি- প্রথম আধুনিক যুগ, পরবর্তী আধুনিক যুগ ও সমসাময়িক ইতিহাস।

৩. আধুনিক শব্দটি দ্বারা কি নির্দেশ করা হত?

বর্তমান বা সাম্প্রতিক সময়কে।

৪. আধুনিক যুগের দুটি উল্লেখযোগ্য ঘটনা কি ছিল?

রেনেসাঁ ও ফরাসি বিপ্লব।

৫. নবজাগরণ প্রথম কোথায় শুরু হয়?

ইতালিতে।

Leave a Reply

Translate »