বাহমনি রাজ্যের উৎপত্তি

বাহমনি রাজ্যের উৎপত্তি প্রসঙ্গে দৌলতাবাদ দখল, স্বাধীন সুলতান, হাসান, বাহমনি নামের উৎপত্তি ও বাহমনি রাজ্যের বিস্তার সম্পর্কে জানবো।

বাহমনি রাজ্যের উৎপত্তি

ঐতিহাসিক ঘটনাবাহমনী রাজ্যের উৎপত্তি
অবস্থানদক্ষিণ ভারত
প্রতিষ্ঠাতাআলাউদ্দিন বাহমান শাহ
সময়কাল১৩৪৬-৪৭ খ্রিস্টাব্দ
রাজধানীগুলবর্গা
বাহমনি রাজ্যের উৎপত্তি

ভূমিকা :- দিল্লীর সুলতান মহম্মদ বিন-তুঘলকের রাজত্বকালে দক্ষিণে সুলতানি প্রশাসনে নানা গণ্ডগোল দেখা দেয়। এই সুযোগেই দক্ষিণ ভারতে বাহমণি রাজ্যের উত্থান ঘটে।

দৌলতাবাদ দখল

দক্ষিণের শিক বা জেলা প্রশাসনে নিযুক্ত সাদাহ আমীররা সুলতানের বিরুদ্ধে বিদ্রোহ করে দেবগিরির রাজধানী দৌলতাবাদ দখল করে।

স্বাধীন সুলতান

১৩৪৬ খ্রিস্টাব্দে সদাহ আমীররা প্রথমে ইসমাইল মুখ নামে এক ব্যক্তিকে দৌলতাবাদে স্বাধীন সুলতান হিসেবে ঘোষণা করে ইসমাইল মুখ এই দায়িত্ব পালনে অক্ষমতা জানায়।

হাসান

এরপর বিদ্রোহী আমীররা হাসান নামে এক ব্যক্তিকে সুলতান নির্বাচন করে। হাসান সিংহাসনে বসে আলাউদ্দিন বাহমন শাহ উপাধি নেন। এজন্য তাঁর প্রতিষ্ঠিত রাজবংশের নাম হয় বাহমনী রাজবংশ।

বাহমনী নামের উৎপত্তি

  • (১) বাহমনী নামটির উৎপত্তি সম্পর্কে কিংবদন্তী আছে যে, হাসান পূর্ব জীবনে গঙ্গু নামে এক ব্রাহ্মণের ভৃত্য ছিলেন। এই ব্রাহ্মণ তাঁর প্রতি সদয় ব্যবহার করতেন এবং ভবিষ্যতে তিনি রাজা হবেন বলেছিলেন।
  • (২) এই ব্রাহ্মণের প্রতি কৃতজ্ঞতাবশত হাসান বাহমন শাহ ‘ব্রাহ্মণ শাহ’ উপাধি নেন। অধিকাংশ পণ্ডিত এই কিংবদন্তী অগ্রাহ্য করেন। পারসিক বীর বাহমনের নাম অনুসারে হাসান বাহমন শাহ উপাধি নেন বলে মনে করা হয়।

বাহমনী রাজ্যের বিস্তার

হাসান যোগ্য শাসক ছিলেন। তিনি প্রতিবেশী অঞ্চলগুলি জয় করে ওয়েন গঙ্গা থেকে কৃষ্ণা পর্যন্ত এবং দৌলতাবাদ থেকে ভাঙ্গীর পর্যন্ত রাজ্য বিস্তার করেন। তিনি গুলবর্গায় রাজধানী স্থাপন করেন এবং তার সাম্রাজ্যকে ৪টি তরফ বা প্রদেশে ভাগ করেন। ১৩৫৮ খ্রিস্টাব্দে হাসানের মৃত্যু হয়।

উপসংহার :- হাসানের পর তাঁর পুত্র প্রথম মহম্মদ শাহ (১৩৫৮-৭৭ খ্রি) সিংহাসনে বসেন। তিনি বাহমনী রাজ্যের শাসনব্যবস্থাকে সংস্কার করেন।

(FAQ) বাহমনি রাজ্যের উৎপত্তি সম্পর্কে জিজ্ঞাস্য?

১. দিল্লির কোন সুলতানের সময়কালে বাহমনি রাজ্যের উত্থান ঘটে?

মহম্মদ বিন তুঘলক।

২. বাহমনি রাজ্যের প্রতিষ্ঠাতা কে ছিলেন?

আলাউদ্দিন বাহমান শাহ।

৩. আলাউদ্দিন বাহমান শাহের প্রকৃত নাম কি ছিল?

হাসান।

৪. বাহমনি রাজ্যের রাজধানী কোথায় ছিল?

গুলবর্গা।

Leave a Comment