ওন্দা

ওন্দা স্থানটি প্রসঙ্গে ভৌগলিক অবস্থান, জনসংখ্যা, ভৌগোলিক দিক, স্থানীয় প্রশাসন, শিক্ষা, স্বাস্থ্য পরিষেবা ও যোগাযোগ সম্পর্কে জানবো।

ওন্দা গ্ৰাম

স্থানওন্দা
জেলাবাঁকুড়া
রাজ্যপশ্চিমবঙ্গ
দেশভারত
ওন্দা

ভূমিকা :- ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বাঁকুড়া জেলার বাঁকুড়া সদর মহকুমার অন্তর্ভুক্ত ওন্দা সমষ্টি উন্নয়ন ব্লকে অবস্থিত একটি গ্রাম হল ওন্দা।

ওন্দার ভৌগোলিক অবস্থান

ওন্দা গ্রামটি ২৩°০৮′৩১.২″ উত্তর অক্ষাংশ ও ৮৭°১২′০৭.২″ পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত।

ওন্দার জনসংখ্যা

বর্তমানে ওন্দা গ্ৰামের জনসংখ্যা ৬ হাজারেরও বেশি। এখানে সাক্ষরতার হার ৭৬.৮২ শতাংশ। এখানকার সরকারি ভাষা বাংলা ও ইংরেজি।

ওন্দার ভৌগোলিক দিক

  • (১) ভৌগোলিকভাবে এই অঞ্চলটি পশ্চিমে বাঁকুড়া উচ্চভূমির অংশ। উত্তর-পূর্বে ধীরে ধীরে বাঁকুড়া-বিষ্ণুপুর রাঢ় সমভূমির সাথে মিলিত হয়েছে। পশ্চিমের অংশগুলি অনেকগুলি পাহাড় এবং শৈলশিরা সহ অপ্রচলিত ভূখণ্ড দ্বারা চিহ্নিত করা হয়।
  • (২) এলাকাটি ছোটনাগপুর মালভূমি থেকে ধীরে ধীরে অবতরণ করছে। এখানে শক্ত লাল ল্যাটেরাইট মাটি এবং জঙ্গল দেখা যায়। এটি একটি প্রধানত গ্রামীণ এলাকা যেখানে জনসংখ্যার ৮৯ শতাংশ গ্রামীণ এলাকায় বাস করে এবং মাত্র ১১ শতাংশ শহরে বসবাস করে।

ওন্দার স্থানীয় প্রশাসন

ওন্দা সমষ্টি উন্নয়ন ব্লকের সদর দফতর ওন্দা গ্রামেই অবস্থিত। ওন্দা থানার এক্তিয়ারভুক্ত অঞ্চল সমগ্র ওন্দা সমষ্টি উন্নয়ন ব্লক জুড়ে প্রসারিত। এই থানার আয়তন ৪৯৯.৪১ বর্গকিমি।

ওন্দার শিক্ষা ব্যবস্থা

  • (১) বাংলা-মাধ্যম সহশিক্ষামূলক প্রতিষ্ঠান ওন্দা উচ্চ বিদ্যালয় ১৯৪২ সালে প্রতিষ্ঠিত হয়। এই স্কুলে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনার পরিকাঠামো রয়েছে। এই বিদ্যালয়টিতে একটি গ্রন্থাগার ও একটি খেলার মাঠ রয়েছে। এই বিদ্যালয়ে ২০১২ সালে পঞ্চম শ্রেণি থেকে অলচিকি-মাধ্যম (সাঁওতালি ভাষার জন্য) বিভাগ চালুর অনুমোদন পায়।
  • (২) বাংলা-মাধ্যম ওন্দা বালিকা উচ্চ বিদ্যালয় ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত হয়। এই বিদ্যালয়ে পঞ্চম থেকে দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনার সুবিধা রয়েছে। বিদ্যালয়টিতে একটি গ্রন্থাগারও রয়েছে।
  • (৩) ওন্দার কাছে মুড়াকাটা গ্রামে ওন্দা থানা মহাবিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ২০০৭ সালে। বাঁকুড়া বিশ্ববিদ্যালয় অনুমোদিত এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন স্বীকৃত এই কলেজটিতে বাংলা, সংস্কৃত, ইংরেজি ও ইতিহাস সহ কলা বিভাগের বিভিন্ন বিষয়ে পঠনপাঠনের সুবিধা রয়েছে।

ওন্দার স্বাস্থ্য পরিষেবা

ওন্দা সিডি ব্লকের প্রধান সরকারি চিকিৎসা কেন্দ্র হল ওন্দা গ্রামীণ হাসপাতাল। এছাড়া রতনপুর, নাকাইজুড়ি, রামসাগর, সান্তোড় (গড় কোটালপুর) এবং নিকুঞ্জপুরে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র রয়েছে। ২০১৬ সালে ওন্দা সুপারস্পেশালিটি হাসপাতাল উদ্বোধন করা হয়।

ওন্দার যোগাযোগ ব্যবস্থা

দক্ষিণ পূর্ব রেলের খড়গপুর-বাঁকুড়া-আদ্রা লাইনে অবস্থিত ওন্দাগ্রাম রেল স্টেশন। মোরগ্রাম থেকে খড়গপুর পর্যন্ত প্রসারিত ১৪ নং জাতীয় সড়ক ওন্দার উপর দিয়ে গিয়েছে।

উপসংহার :- দোলযাত্রা উপলক্ষে ওন্দায় ৯ দিন ধরে একটি দোল মেলা হয়। মেদিনীপুর গ্রাম পঞ্চায়েতের দাতিনা গ্রামের উপরপাড়ায় বুদ্ধপূর্ণিমা উপলক্ষে ৫ দিন ধরে মেলা হয়।

(FAQ) ওন্দা গ্ৰাম সম্পর্কে জিজ্ঞাস্য?

১. ওন্দা গ্ৰামটি কোন জেলায় অবস্থিত?

বাঁকুড়া জেলা।

২. ওন্দা সুপারস্পেশালিটি হাসপাতাল উদ্বোধন হয় কখন?

২০১৬ সালে।

৩. ওন্দা থানা মহাবিদ্যালয় কোন বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত?

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়।

Leave a Comment