ভারতীয় সভ্যতায় ইসলামের প্রভাব

ভারতীয় সভ্যতায় ইসলামের প্রভাব প্রসঙ্গে সমন্বয়বাদী ভারতীয় সভ্যতা, ইসলামের স্বকীয়তা, হিন্দু ও মুসলিম সংস্কৃতির মধ্যে আদান-প্রদান ও বিনিময়, হিন্দু ও মুসলিম সংস্কৃতি, আত্তীকরণ প্রক্রিয়া, ভারতীয় সাহিত্য, ধর্মচিন্তার প্রতি শ্রদ্ধা, বাংলার হুসেন শাহী বংশের সমন্বয় নীতি, কাশ্মীরের জয়নাল আবেদিনের সমন্বয় নীতি, ভারতের ভাবধারা আরবদেশের প্রচার, গ্ৰীক ও ভারতীয় দর্শনের প্রভাব, ভক্তি ধর্ম, সাহিত্যের সমন্বয়, ভাব ও সংস্কৃতির সমন্বয় সম্পর্কে জানবো।

আমাদের দেশ ভারতবর্ষের সভ্যতায় ইসলামের প্রভাব

ঐতিহাসিক ঘটনাভারতীয় সভ্যতায় ইসলামের প্রভাব
হুসেন শাহী বংশহুসেন শাহ
বৈষ্ণব ধর্মশ্রীচৈতন্য
কাশ্মীরের আকবরজয়নাল আবেদিন
সেতারআমীর খসরু
ভারতীয় সভ্যতায় ইসলামের প্রভাব

ভূমিকা :- ভারত -এ তুর্কী বিজয় ও ইসলামীয় সভ্যতার বিস্তার কি প্রতিক্রিয়া সৃষ্টি করে সে সম্পর্কে ঐতিহাসিকরা আলোচনা করে থাকেন।

সমন্বয়বাদী ভারতীয় সভ্যতা

ভারতীয় সভ্যতা হল প্রধানত সমন্বয়বাদী। নতুনকে আপন হিসেবে গ্রহণ করে তাকে ভারতীয় চরিত্র দান করার ক্ষমতা অতীতে ভারতীয় সভ্যতা দেখিয়েছিল।

ইসলামের স্বকীয়তা

ইসলাম ভারতে আসার সময় তার নিজস্ব ধর্মচিন্তা, দর্শন, সমাজ সংগঠন নিয়ে আসে। ইসলামের এই স্বকীয়তা থাকার দরুন তা সহজে ভারতের প্রচলিত সংস্কৃতির সঙ্গে মিলে যেতে পারে নি। ভারতীয় হিন্দু সংস্কৃতির পাশাপাশি ইসলাম তার নিজস্ব বৈশিষ্ট্য নিয়ে অবস্থান করে।

হিন্দু ও মুসলিম সংস্কৃতির মধ্যে আদান-প্রদান ও বিনিময়

  • (১) দীর্ঘকাল বসবাসের ফলে উভয় সম্প্রদায়ের মধ্যে প্রাথমিক অসহিষ্ণুতা লোপ পায় এবং আদান-প্রদান ঘটে। মুসলিম বিজেতারা তাদের প্রাথমিক উগ্রতা কাটার পর বাস্তব সত্য উপলব্ধি করেন।
  • (২) সুলতানরা উপলব্ধি করেন যে, ভারতের সংখ্যাগরিষ্ঠ অ-মুসলিমদের সঙ্গেই তাদের বসবাস করতে হবে। অ-মুসলিমরা বুঝতে পারেন যে, শাসক মুসলিমদের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে লাভ হবে না। এই মনোভাব বাড়লে উভয় সভ্যতার মধ্যে আদান-প্রদান বৃদ্ধি পায়।

হিন্দু ও মুসলিম সংস্কৃতি

ভারতীয় সংস্কৃতি যেমন উন্নত ছিল, ইসলামীয় সংস্কৃতিও সেই তুলনায় কম উন্নত ছিল না। তুর্কীরা যখন ভারত জয় করে তখন আরবীয়-পারসিক সংস্কৃতি সর্বোচ্চ সীমায় পৌঁছেছিল। তুর্কীরা তা বহন করে ভারতে আনে। এই উভয় সংস্কৃতির সমন্বয় ধীরে ধীরে ঘটার ফলে ভারতীয় সংস্কৃতি আরও সমৃদ্ধিশালী হয়।

ইসলাম ও হিন্দু ধর্মের আত্মীকরণ প্রক্রিয়া

একথা ঠিক যে উভয় সম্প্রদায়ের কিছুসংখ্যক গোঁড়া রক্ষণশীল লোক ছিল যারা সঙ্কীর্ণ গণ্ডীর মধ্যে নিজ ধর্ম ও সম্প্রদায়কে আটকে রাখতে চায়। কিন্তু তার পাশাপাশি পারস্পরিক বোঝাপড়ার চেষ্টা চলতে থাকে। এই আত্মীকরণ প্রক্রিয়া শিল্প-সাহিত্য-স্থাপত্য, সামাজিক আচার-অনুষ্ঠান সকল ক্ষেত্রেই লক্ষ্য করা যায়।

ভারতীয় সাহিত্য, ধর্মচিন্তার প্রতি শ্রদ্ধা

বহু উদার মুসলিম শাসক ভারতীয় সাহিত্য, ধর্মচিন্তার প্রতি শ্রদ্ধা দেখান। বহু মুসলিম সন্ত ধর্মসহিষ্ণুতা নীতি প্রচার করেন। মুসলিম পণ্ডিতেরা ভারতীয় ভাষা, সাহিত্য ও বিজ্ঞানের প্রতি আগ্রহ দেখান। বহু হিন্দু ফার্সী ভাষায় সাহিত্য রচনা করেন।

বাংলার হুসেন শাহী বংশের সমন্বয় নীতি

  • (১) বাংলার মুসলিম সুলতান হুসেন শাহ ও নসরৎ শাহ হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়কে সমদৃষ্টিতে দেখতেন। এই দুই সুলতানের বহু উচ্চ কর্মচারী ছিলেন হিন্দু। হুসেন শাহ বৈষ্ণব ধর্মের প্রচারক শ্রীচৈতন্যের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন।
  • (২) তারই আমলে বাংলায় বৈষ্ণব ধর্মের প্লাবন ঘটে। হুসেন শাহ ও তার পুত্র বাংলা ভাষায় মহাভারত রচনার জন্য ব্যবস্থা করেন। সত্যপীর পুজোর দ্বারা হিন্দু-মুসলিম ঐক্যের পথ প্রশস্ত করা হয়।

কাশ্মীরে জয়নাল আবেদিনের সমন্বয় নীতি

কাশ্মীরের সুলতান জয়নাল আবেদিন ছিলেন কাশ্মীরের আকবর। তাঁর উদার ও ধর্মসহিষ্ণু নীতিতে হিন্দু-মুসলিম ঐক্যের পথ প্রশস্ত হয়। তারই চেষ্টায় মহাভারত, রাজতরঙ্গিনী প্রভৃতি গ্রন্থ ফারসী ভাষায় অনুদিত হয় এবং মূল্যবান ফারসী গ্রন্থের হিন্দী অনুবাদ প্রকাশিত হয়। তিনি জিজিয়া কর রহিত করেন।

ভারতের ভাবধারা আরবদেশের প্রচার

তুর্কীদের ভারতে আসার আগে থেকে হিন্দুধর্মমত, দর্শন ও ভারতীয় বিদ্যা সম্পর্কে ইসলামীয় জগতে পরিচিত ছিল। আরব পর্যটকরা ভারতে এসে ভারতের ভাবধারা সম্পর্কে আরব দেশে প্রচার করেন। অলবিরুনীর রচনা তহকিক-ই-হিন্দ পশ্চিম এশিয়ার পণ্ডিত লোকেরা পড়ে ভারত সম্পর্কে জানতে পারেন।

ইসলাম ধর্মের উপর গ্ৰীক ও ভারতীয় দর্শনের প্রভাব

  • (১) ভারতীয় যোগীরা পশ্চিম এশিয়ায় অপরিচিত ছিলেন না। ইসলাম ধর্মের বিকাশের গোড়ার দিকে এই ধর্মের ওপর গ্রীক ও ভারতীয় দর্শনের প্রভাব পড়েছিল বলে অনেকে মনে করেন। তবে এই বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব নয়।
  • (২) কোনো কোনো পণ্ডিতের মত এই যে, সুফীবাদীরা গোড়ার দিকে হিন্দুযোগ সাধনা, কিছু আচার-অনুষ্ঠান গ্রহণ করেন। তবে মূলত সুফীবাদ ইসলামের মূলনীতির ওপর প্রতিষ্ঠিত ছিল এতে সন্দেহ নেই।

ইসলামের সমন্বয়ের বাণীর প্রভাবে ভক্তিধর্মের উদ্ভব

  • (১) সুফী সন্ত, দরবেশরা ধর্ম সমন্বয়ের বাণী প্রচার করেন। সেখ নিজামুদ্দিন আওলিয়া ছিলেন এরূপ উদার মতাবলম্বী সন্ত। তিনি হিন্দু-মুসলিম সকল শ্রেণীর শ্রদ্ধা পান। তাঁর দরগা সকল শ্রেণীর তীর্থস্থানে পরিণত হয়।
  • (২) সুফী সন্তরা ইসলামের অন্তর্নিহিত তত্ত্বের ওপর বেশী জোর দিতেন। এই তত্ত্ব হল “আল্লাহ” বা ঈশ্বর এক, জগতের সবকিছুই তার করুণার অংশ। সুফী মতবাদীরা ইসলামের বাহ্যিক আচরণ অপেক্ষা ধর্মের মূল নীতি পালনের ওপর জোর দিতেন।
  • (৩) সুফী সন্তরা সন্ন্যাসীর মতই বৈরাগ্যময় জীবন-যাপন করতেন এবং আল্লাহের প্রতি ভক্তিকেই মুক্তির পথ বলে প্রচার করতেন। সুফীবাদের প্রভাব হিন্দু ভক্তিধর্মের উপর বিশেষভাবে পড়েছিল বলে মনে করা হয়।

হিন্দু ও মুসলিম পন্ডিতদের মধ্যে আদান-প্রদান

  • (১) বহু মুসলিম পণ্ডিত হিন্দু দর্শন ও ধর্মতত্ত্বের উপর গ্রন্থ লেখেন। তারা ইসলামের ভক্তিবাদের তত্ত্ব প্রচার করেন। হিন্দু জ্যোতির্বিদ্যা, গণিত, ভেষজ শাস্ত্র, উদ্ভিদতত্ত্বের প্রতি তারা আকৃষ্ট হন।
  • (২) হিন্দু পণ্ডিতরাও ইসলামের ভক্তিবাদ, চিকিৎসা শাস্ত্র, জ্যোতির্বিদ্যার প্রতি আকৃষ্ট হন। ফিরোজ শাহ তুঘলক জ্বালামুখীর মন্দির থেকে যে সকল সংস্কৃত গ্রন্থ আনেন তা ফার্সী ভাষায় অনুবাদ করে দলাইল-ই-ফিরোজ শাহী নামে প্রকাশ করেন।

ইসলামের প্রভাবে সাহিত্যের সমন্বয়

  • (১) সাহিত্যের ক্ষেত্রে উভয় সভ্যতার মধ্যে ঘনিষ্ঠ আদান-প্রদান ঘটেছিল। সুলতানি যুগের কবি আমীর খসরু ছিলেন সাহিত্যে সমন্বয় নীতির প্রবক্তা। যদিও তিনি তাঁর প্রধান গ্রন্থগুলি ফার্সী ভাষায় রচনা করেন, কিন্তু তার রচনাশৈলী, ভাব ছিল একান্ত ভারতীয়।
  • (২) তিনিই ফার্সী ভাষায় ভারতীয়করণ করেন। আমীর খসরুই সর্বপ্রথম তার রচনায় হিন্দী শব্দকে গ্রহণ করেন। আমীর খসরুর জন্ম হয় উত্তরপ্রদেশের বদাউন জেলার পাতিয়ালীতে ১২৫২ খ্রিস্টাব্দে। তিনি নিজেকে ভারতীয় ভাবতে গর্ববোধ করতেন।

আমীর খসরুর মন্তব্য

আমীর খসরু বলেন যে, “আমি দুটি কারণের জন্য আমার জন্মভূমির প্রশংসা করি, যথা এই দেশ আমার স্বদেশ, যাকে আমি ভালবাসি; এই দেশ স্বর্গের মতই। খোরাসানের চেয়ে এই দেশের জলবায়ু অনেক উত্তম, চারদিক সবুজে ছাওয়া। এই দেশের ব্রাহ্মণরা প্রত্যেকে এরিষ্টটলের মত পণ্ডিত। এই দেশের জ্ঞানীরা বিভিন্ন ক্ষেত্রে তাদের প্রতিভার স্বাক্ষর রেখেছেন।”

হিন্দু ও ইসলাম ধর্মের সংস্কৃতির সমন্বয়

  • (১) তুর্কী শাসকশ্রেণীও এদেশকে তাদের আপন দেশ হিসেবে ভাবতে শুরু করায়, এদেশের অনেক কিছু জিনিসকে তারা ভালবেসে ফেলেন। এভাবেই ভাব ও সংস্কৃতির সমন্বয় শুরু হয়।
  • (২) পঞ্চদশ শতকের সন্ত বেলগ্রামী ঈশ্বর এক এই মত প্রচার করেন। ফার্সী, তুর্কী ও হিন্দী ভাষার সমন্বয়ে জবান-ই-হিন্দভী বা উর্দু ভাষার উদ্ভব হয়। আমীর খসরু ফার্সী, উর্দু ছাড়া হিন্দিতেও কিছু কবিতা রচনা করেন।

ইসলাম ধর্মীয় ঐতিহাসিক আমীর খসরু ও শেখ নিজামমুদ্দিন

খসরু সুফী সন্ত শেখ নিজামুদ্দিন আওলিয়ার অনুরাগী ভক্ত ছিলেন। নিজামুদ্দিনের অনুষ্ঠিত ধর্মীয় সমবেত সঙ্গীতের (সমা) আসরে তিনি যোগ দিতেন। একটি কিংবদন্তী আছে যে, নিজামুদ্দিন আওলিয়ার যেদিন দেহান্ত হয় তারপর দিন কবি আমীর খসরুর দেহান্ত হয়।

ইসলামের যুগে সংস্কৃতির সমাদর

  • (১) সুলতানি যুগে সংস্কৃতেরও সমাদর ছিল। বহু সংস্কৃত গ্রন্থ, টীকা সুলতানি যুগে রচিত হয়। সংস্কৃত ও ফার্সী ছিল এই যুগের দুই যোগাযোগ রক্ষাকারী ভাষা। জিয়া নকসবী সংস্কৃত পঞ্চতন্ত্রের গল্প ফার্সীতে অতিনামা হিসেবে অনুবাদ করান (১৩৫০ খ্রি)।
  • (২) ক্রমে এই তোতার গল্প ইউরোপ -এ পৌঁছে যায়। কাশ্মীরের সুলতান জয়নাল আবেদিন মহাভারতের ফার্সী অনুবাদ করেন। বাংলার সুলতান হুসেন শাহের আমলে বাংলায় মহাভারত রচনায় উৎসাহ দেওয়া হয়।

ইসলামের প্রভাবে হিন্দু-মুসলিম সঙ্গীত ধারা

  • (১) সঙ্গীতের ক্ষেত্রে হিন্দু ও মুসলিম সঙ্গীত ধারার গভীর সংমিশ্রণ সুলতানি যুগে দেখা যায়। ভারতের যেমন সঙ্গীতের একটি উচ্চ ঐতিহ্য ছিল, আরবী ও তুর্কীরাও তাদের সাঙ্গীতিক ঐতিহ্য ভারতে নিয়ে আসেন। তারা ররাব, সারেঙ্গী প্রভৃতি বাদ্যযন্ত্র ভারতে আনেন। এই বাদ্যযন্ত্রগুলি এখন ভারতীয় উচ্চাঙ্গ সঙ্গীতের অবিচ্ছেদ্য সহকারী যন্ত্র।
  • (২) জৌনপুরের সুলতান হুসেন শাহ শার্কি উভয় ধারার সঙ্গীতের সমন্বয়ে বিশেষ উৎসাহ দেখান। এর ফলে ভারতীয় সঙ্গীতে নতুন রাগ-রাগিনীর উদ্ভব হয়। ফিরোজ শাহ তুঘলকের আমলে হিন্দুসঙ্গীত গ্রন্থ রাগ দর্শনের ফার্সী অনুবাদ করা হয়।
  • (৩) সুফী ধর্মগুরুদের খানকায় উভয় ধারার ভক্তি সঙ্গীতের গভীর মিশ্রণ ঘটে। আমীর খসরু ছিলেন সঙ্গীত রত্নাকর। তিনি মধ্য এশিয়ার রাগ ইমন, সনম, ঘোর প্রভৃতির ভারতীয় রূপদান করেন। অনেকের মতে তিনি সেতার বাদ্যযন্ত্রের আবিষ্কর্তা ছিলেন।

উপসংহার :- হিন্দু-মুসলিম সংস্কৃতির মিলন স্থাপত্য ও ভাস্কর্যের ক্ষেত্রে বিশেষভাবে দেখা যায়। পারসিক ও সারাসেনীয় শিল্প রীতির সঙ্গে হিন্দু ও বৌদ্ধ শিল্প রীতির সমন্বয় ঘটে। এর ফলে গৌড়, পাণ্ডুয়ার মসজিদে বাংলার চালা ঘরের আদলে খিলান তৈরি হয়। আবার হিন্দু মন্দিরগুলিতে গম্বুজের আকারে চূড়া তৈরীর রীতি প্রচলিত হয়।

(FAQ) ভারতীয় সভ্যতায় ইসলামের প্রভাব সম্পর্কে জিজ্ঞাস্য?

১. বৈষ্ণব ধর্ম প্রচার করেন কে?

শ্রীচৈতন্য।

২. কাশ্মীরের আকবর বলা হয় কাকে?

জয়নাল আবেদিন।

৩. বাংলায় হুসেন শাহী বংশের প্রতিষ্ঠাতা কে?

আলাউদ্দিন হুসেন শাহ।

৪. সেতার বাদ্যযন্ত্রের আবিষ্কর্তা কে?

আমীর খসরু।

Leave a Comment