আর্য জাতির পরিচয়

আর্য জাতির পরিচয় প্রসঙ্গে খাঁটি সংস্কৃত অর্থ, ভাষার নাম, জাতিবাচক অর্থ, ইতালীয় পর্যটকের অভিমত, স্যার উইলিয়াম জোনসের অভিমত ও আর্যদের আদি বাসস্থান সম্পর্কে জানবো।

আর্য জাতির পরিচয়

বিষয় আর্য জাতির পরিচয়
অর্থ সৎ বংশজাত
সভ্যতা বৈদিক সভ্যতা
পূর্ববর্তী সভ্যতা হরপ্পা সভ্যতা
আর্য জাতির পরিচয়

ভূমিকা:- এক সময় এই তত্ত্ব প্রচার করা হত যে প্রাচীন ভারতীয় সভ্যতা আর্য সভ্যতা থেকে উদ্ভূত হয়েছে। সিন্ধু সভ্যতা আবিষ্কৃত হওয়ার ফলে আর্য সত্যতা সম্পর্কে অতিরিক্ত গুরুত্ব আরোপ করার প্রবণতা কমে গেছে। তথাপি এটা স্বীকার্য যে, প্রাচীন ভারতীয় সভ্যতার ক্ষেত্রে বৈদিক আর্য জাতি ও বৈদিক সভ্যতার অবদান কম ছিল না।

খাঁটি সংস্কৃত অর্থ

“আর্য” শব্দটি বহু অর্থে ব্যবহার করা হয়ে থাকে। খাটি সংস্কৃত অর্থ ধরলে “আর্য” শব্দের অর্থ হল সংবংশজাত ব্যক্তি।

ভাষার নাম

আবার ইউরোপীয় পণ্ডিত ম্যাক্সমুলার, স্যার উইলিয়াম জোনস প্রভৃতির মতে, আর্য হল ভাষার নাম। আর্য শব্দটি কোনো জাতিবাচক নয়।

জাতিবাচক অর্থ

  • (১) ভারতবর্ষ -এ বহু কাল ‘আর্য’ কথাটি জাতিবাচক অর্থে ব্যবহার করা হয়েছে। প্রাচীন পারসীকরাও ‘আর্য’ কথাটি জাতিবাচক অর্থে ব্যবহা করত।
  • (২) পারসিক সম্রাট প্রথম দরায়ুস তার একটি শিলালিপিতে (৪৮৬ খ্রিস্টপূর্ব) নিজেকে ‘আর্য বংশসম্ভূত প্রধান আর্য’ (An Aryan of Aryan descent) বলে দাবী করেছেন। সুতরাং আর্য শব্দটি কোনদিন জাতিবাচক অর্থে ব্যবহার করা হত না এমন কথা বলা চলে না।

ইতালীয় পর্যটকের অভিমত

ফিলিপো সসেটি নামে এক ইতালীয় পর্যটক ষোড়শ শতকে ভারতে আসেন। তিনিই প্রথম ভারতীয় সংস্কৃত ভাষার সঙ্গে ইউরোপের কয়েকটি ভাষার সাদৃশ্যের কথা বলেন।

জোনসের অভিমত

  • (১) ১৭৮৬ খ্রীঃ স্যার উইলিয়াম জোনস তার এশিয়াটিক সোসাইটি বক্তৃতামালায় সংস্কৃত ভাষার সঙ্গে প্রাচীন পারসীক, গ্রীক, ল্যাটিন, টিউটনিক ভাষাগোষ্ঠীর গভীর উইলিয়াম জোনসের মত সম্পর্ক আবিষ্কার করেন।
  • (২) উইলিয়াম জোনস “আ” শব্দটিকে ভাষাগত অর্থে ব্যবহার করেন। অর্থাৎ তিনি বলেন যে, “আর্য” কথাটি কোনো জাতিবাচক নয়। ‘আর্য’ হল প্রাচীন অথবা আদি ইন্দো-ইউরোপীয় ভাষার নাম। এই ভাষা থেকে বিভিন্ন আর্য ভাষার উদ্ভব হয়েছে। ম্যাক্সমুলারও এই মত সমর্থন করেন।

বাসস্থান

  • (১) এরপর প্রশ্ন ওঠে যে, এই আর্য ভাষা যে জাতিগোষ্ঠী ব্যবহার করত তাদের আদি বাসস্থান কোথায় ছিল? আর্যদের আদি বাসস্থান কোথায় ছিল এই প্রশ্নটি অত্যন্ত বিতর্কিত বিষয়।
  • (২) সাধারণত মনে করা হয় যে, আর্যরা ভারতে বাইরে থেকে এসে বসবাস করে। এ সম্পর্কে প্রমাণ হিসেবে কোনো লিখিত দলিল বা শিলালিপি নেই। কেবলমাত্র ভাষাতাত্ত্বিক প্রমাণের সহায়তায় আর্যদের আদি বাসস্থান নির্ণয়ের চেষ্টা পণ্ডিতেরা করেন।

উপসংহার:- আর্য শব্দটি জাতি নাকি ভাষা বোঝানোর জন্য ব্যবহার করা হয় তা নিয়ে বিতর্কের শেষ নেই। তাদের বাসস্থান নিয়েও পণ্ডিতরা একমত নন। তবে তারাই যে ভারতে বৈদিক সভ্যতা গড়ে তোলে এ ব্যাপারে কোনো সন্দেহ নেই।

(FAQ) আর্য জাতির পরিচয় সম্পর্কে জিজ্ঞাস্য?

১. আর্য শব্দের সংস্কৃতি অর্থ কী?

সৎ বংশ জাত।

২. ভারতবর্ষে আর্য কথাটি কি অর্থে ব্যবহৃত হয়?

জাতিবাচক অর্থে।

২. আর্য কোন ভাষার নাম?

প্রাচীন ইন্দো-ইউরোপীয়।

৩. নিজেকে ‘আর্য বংশসম্ভূত প্রধান আর্য’ বলেছেন কে?

পারসিক সম্রাট প্রথম দরায়ুস।

৪. বৈদিক সভ্যতা কারা গড়ে তোলে?

আর্যরা।

Leave a Reply

Translate »