ব্রিটিশ ইণ্ডিয়া সোসাইটি

ব্রিটিশ ইণ্ডিয়া সোসাইটি -র প্রতিষ্ঠা, প্রতিষ্ঠাকাল, স্থান, প্রতিষ্ঠাতা, উদ্দেশ্য, ভারতের কথা তুলে ধরা, সোসাইটির মুখপত্র, জমিদার সভার সভার সাথে যোগ, দ্বারকানাথ ঠাকুরের ইংল্যান্ড গমন ও সোসাইটির অবলুপ্তি সম্পর্কে জানবো।

ব্রিটিশ ইণ্ডিয়া সোসাইটি

প্রতিষ্ঠাতাউইলিয়াম অ্যাডাম
প্রতিষ্ঠাকাল১৮৩৯ খ্রিস্টাব্দ
স্থানইংল্যাণ্ড
উদ্দেশ্যভারত সম্পর্কে ইংল্যাণ্ডের জনসাধারণকে অবহিত করা
ব্রিটিশ ইন্ডিয়া সোসাইটি

ভূমিকা :- ঔপনিবেশিক ব্রিটিশ শাসনের প্রকৃত প্রকৃতিকে শোষণমূলক, বিজাতীয় শাসন হিসেবে বুঝতে ভারতীয়দের ১০০ বছরেরও বেশি সময় লেগেছে।

ব্রিটিশ ইন্ডিয়া সোসাইটি

ভারতে জাতীয়তাবাদ অবশ্যই ১৮৮৫ সালে ভারতীয় জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার পরে বৃদ্ধি পেয়েছিল। অবশ্য তার আগে কিছু ধর্মনিরপেক্ষ রাজনৈতিক সংগঠন ছিল, যেগুলি স্বাধীনতা সম্পর্কে কিছু আদিম ধারণা নিয়ে এসেছিল। তাদের মধ্যে প্রথমটি ছিল ব্রিটিশ ইন্ডিয়া সোসাইটি।

ভারতের কথা তুলে ধরা

উইলিয়াম অ্যাডাম ভারতে রাজা রামমোহন রায় -এর সংস্পর্শে এসেছিলেন এবং ইংল্যান্ডে ফিরে তিনি জর্জ থম্পসন, উইলিয়াম এডনিস এবং মেজর জেনারেল ব্রিগস-এর সাথে ভারতের কথা তুলে ধরেন।

প্রতিষ্ঠাকাল

১৮৩৯ খ্রিস্টাব্দের জুলাই মাসে ব্রিটিশ ইন্ডিয়া সোসাইটি প্রতিষ্ঠিত হয়।

স্থান

ব্রিটিশ ইন্ডিয়া সোসাইটি প্রতিষ্ঠিত হয়েছিল ইংল্যাণ্ডে।

প্রতিষ্ঠাতা

ভারতবাসীর কল্যাণার্থে ইংরেজ সমাজকে ভারতের প্রকৃত অবস্থা জানানোর জন্য রামমোহন-সুহৃদ উইলিয়ম অ্যাডাম ইংল্যাণ্ডে ব্রিটিশ ইণ্ডিয়া সোসাইটি প্রতিষ্ঠা করেন।

উদ্দেশ্য

ব্রিটিশ ইন্ডিয়ান সোসাইটির উদ্দেশ্য ছিল বিভিন্ন জায়গায় সভা আয়োজন করা এবং ভারত সম্পর্কে ইংল্যাণ্ডের জনসাধারণকে অবহিত করা।

মুখপত্র

১৮৪১ খ্রিস্টাব্দে অ্যাডাম ব্রিটিশ ইণ্ডিয়ান এ্যাডভোকেট নামে সমিতির একটি সাপ্তাহিক মুখপত্র প্রকাশ করেন।

জমিদার সভার সাথে যোগাযোগ

দ্বারকানাথ ঠাকুর, প্রসন্নকুমার ঠাকুর ও রাজা রাধাকান্ত দেব প্রতিষ্ঠিত জমিদার সভা-র সঙ্গে এই সমিতির যোগাযোগ স্থাপিত হয় এবং অ্যাডাম ও প্রখ্যাত ইংরেজ বক্তা জর্জ টমসন ভারতের অনুকূলে ইংল্যাণ্ডে প্রচারকার্য চালাতেথাকেন।

দ্বারকানাথ ঠাকুরের ইংল্যাণ্ড গমন

১৮৪২ সালে দ্বারকানাথ ঠাকুর চন্দ্রমোহন চ্যাটার্জি এবং পরমানন্দ মৈত্রের সাথে ইংল্যান্ডে যান এবং জর্জ থমসনের সাথে ইংল্যান্ড থেকে ফিরে আসেন।

অবলুপ্তি

১৮৪৩ খ্রিস্টাব্দ নাগাদ ব্রিটিশ ইন্ডিয়া সোসাইটির অবলুপ্তি ঘটে।

উপসংহার :- ইংল্যাণ্ডের জনসাধারণের কাছে ভারতের অবস্থা তুলে ধরার আপ্রাণ চেষ্টা করে ব্রিটিশ ইন্ডিয়া সোসাইটি। কিন্তু স্বল্প স্থায়ীত্বের কারণে তেমন গুরুত্ব লাভ করতে পারে নি।

(FAQ) ব্রিটিশ ইন্ডিয়া সোসাইটি সম্পর্কে জিজ্ঞাস্য?

১. ব্রিটিশ ইন্ডিয়া সোসাইটি কখন প্রতিষ্ঠিত হয়?

১৮৩৯ খ্রিস্টাব্দের জুলাই মাসে।

২. ব্রিটিশ ইন্ডিয়া সোসাইটি কে প্রতিষ্ঠা করেন?

উইলিয়াম অ্যাডাম।

৩. ব্রিটিশ ইন্ডিয়া সোসাইটির মুখপত্র কি ছিল?

ব্রিটিশ ইন্ডিয়ান অ্যাডভোকেট পত্রিকা।

Leave a Reply

Translate »