অ্যানি বেসান্তের হোমরুল লীগ

অ্যানি বেসান্তের হোমরুল লীগ প্রসঙ্গে ভারতকে স্বায়ত্ত শাসিত দেশে পরিণত করার লক্ষ্য, পত্রিকা প্রকাশ, ভারতে হোমরুল লীগ স্থাপনের চেষ্টা, ভারতীয়দের জাগ্রত করার সংকল্প গ্রহণ, প্রধান উদ্দেশ্য, রাজনৈতিক সংস্কার, হোমরুল লীগ প্রতিষ্ঠা ও হোমরুলের আদর্শ প্রচার সম্পর্কে জানবো।

অ্যানি বেসান্তের হোমরুল লীগ

ঐতিহাসিক ঘটনাঅ্যানি বেসান্তের হোমরুল লীগ
প্রতিষ্ঠাকালসেপ্টেম্বর ১৯১৫ খ্রি
অনুকরণআয়ারল্যান্ড
কমন উইল১৯১৪ খ্রি:
নিউ ইন্ডিয়া১৯১৫ খ্রি:
অ্যানি বেসান্তের হোমরুল লীগ

ভূমিকা :- সমাজ সংস্কারক ও শিক্ষাব্রতীরূপে পরিচিতা অ্যানি বেসান্ত জাতীয় কংগ্রেসের নরমপন্থী নেতৃত্বের মাধ্যমে ভারতীয়গণ বিশেষ কোন ক্ষমতা লাভ করতে সমর্থ হবে না এ কথা উপলব্ধি করতে সমর্থ হয়ে তিনি সক্রিয়ভাবে রাজনীতিতে অংশগ্রহণ করার জন্য প্রস্তুত হন।

অ্যানি বেসান্ত কর্তৃক ভারতকে স্বায়ত্ত শাসিত দেশে পরিণত করার লক্ষ্য

১৯১৩ খ্রিস্টাব্দে তিনি ভারতকে একটি স্বায়ত্ত শাসিত দেশে প্রতিষ্ঠিত করার লক্ষ্য ঘোষণা করেন।

অ্যানি বেসান্ত কর্তৃক পত্রিকা প্রকাশ

১৯১৪ খ্রিস্টাব্দে তিনি ‘কমন উইল’ নামে একটি সাপ্তাহিক পত্রিকা এবং ১৯১৫ খ্রিস্টাব্দে ‘নিউ ইণ্ডিয়া’ নামে একটি দৈনিক পত্রিকা প্রকাশ করেন।

অ্যানি বেসান্ত কর্তৃক ভারতে হোমরুল লীগ স্থাপনের চেষ্টা

এরপর তিনি আয়ারল্যাণ্ডের হোমরুল লীগের অনুকরণে ভারতে একটি হোমরুল লীগ স্থাপন করার চেষ্টা শুরু করেন।

অ্যানি বেসান্ত কর্তৃক ভারতীয়দের জাগ্রত করার সংকল্প গ্রহণ

অ্যানি বেসান্ত ব্রিটিশ শাসকদের শত্রু ছিলেন না। তিনি নিদ্রামগ্ন ভারতীয়দের জাগ্রত করে তোলার সংকল্প গ্রহণ করেন। তাঁর নিজের কথায় বলতে গেলে, “I am an Indian Tom Tom, walking up all the sleepers so that they may wake and work for their motherland.”

অ্যানি বেসান্তের প্রধান উদ্দেশ্য

অ্যানি বেসান্তের প্রধান উদ্দেশ্য ছিল বিপ্লবী সন্ত্রাসবাদীদের থেকে চরমপন্থীদের বিচ্ছিন্ন করে চরমপন্থী নরমপন্থীদের মধ্যে ঐক্য স্থাপন করে জাতীয় কংগ্রেসের সংহতি ও শক্তি বৃদ্ধি করা।

অ্যানি বেসান্ত কর্তৃক রাজনৈতিক সংস্কার

রাজনৈতিক সংস্কারের ক্ষেত্রে তিনি শাসনতন্ত্রের প্রতিটি স্তরে স্বায়ত্তশাসন প্রবর্তনের পক্ষপাতী ছিলেন। এই প্রসঙ্গে তিনি বলেন, “ in political reform, we aim at the building up of complete self-government from village councils, through District and Municipal Boards and Provincial Legislative Assemblies to a National Parliament, equal to its powers to the Legislative Bodies of the Self-Governing colonies, by whatever name they may be called; also at the direct representation of India in the Imperial Parliament when that body shall contain representative of the self-governing states of the Empire”

অ্যানি বেসান্তের ঘোষণা

অ্যানি বেসান্ত ঘোষণা করেন যে, স্বায়ত্ত শাসনের অধিকার ভারতবাসীর জন্মগত অধিকার, ব্রিটিশ সাম্রাজ্যের প্রতি তাদের সেবা অথবা ব্রিটিশ সিংহাসনের প্রতি তাদের আনুগত্যের পুরস্কার হিসাবে তারা স্বায়ত্ত শাসনের অধিকার দাবি করতে সম্মত নয়।

স্বায়ত্ত শাসনের অধিকার প্রসঙ্গে অ্যানি বেসান্তের মন্তব্য

তিনি বলেন, “India does not chaffer with the blood of her sons and the proud tears of her daughters in exchange for so much liberty, so much right India claims the right as a national to justice among the peoples of the Empire. India asked this before the War, India asks for it during the war, India will ask for it after the war but not as a reward but as a right does she ask for it.”

অ্যানি বেসান্ত কর্তৃক হোমরুল লীগ প্রতিষ্ঠা

প্রকৃতপক্ষে অ্যানি বেসান্ত হোমরুল প্রতিষ্ঠার জন্য জনগণ কর্তৃক নির্বাচিত একটি দায়িত্বশীল সরকার গঠনের পরিকল্পনা উপস্থাপিত করেন। কিন্তু তাঁর প্রস্তাব কংগ্রেসের নরমপন্থী নেতাদের মনঃপূত না হওয়ায় বেসান্ত নিজের দায়িত্বে ১৯১৫ খ্রীস্টাব্দের সেপ্টেম্বর মাসে হোমরুল লীগ নামে একটি সংস্থা গঠন করেন।

অ্যানি বেসান্তের হোমরুল লীগের শাখা স্থাপন

অল্পকালের মধ্যেই বোম্বাই, কানপুর, এলাহাবাদ, বারানসী ও মাদ্রাজে এই সংস্থার শাখা স্থাপিত হয়।

অ্যানি বেসান্ত কর্তৃক হোমরুলের আদর্শ প্রচার

‘নিউ ইণ্ডিয়া’ পত্রিকার মাধ্যমে তিনি ভারতের সর্বত্র হোমরুলের আদর্শ প্রচার করতে শুরু করেন।

উপসংহার :- অ্যানি বেসান্তের ক্ষুরধার বক্তৃতা ও সংগঠনী প্রতিভা ভারতবাসীর মনে উদ্দীপনা সৃষ্টি করে এবং হোমরুল আন্দোলনের জনপ্রিয়তা দ্রুত বৃদ্ধি পায়।

(FAQ) অ্যানি বেসান্তের হোমরুল লীগ সম্পর্কে জিজ্ঞাস্য?

১. কে কখন কমন উইল পত্রিকা প্রকাশ করেন?

অ্যানি বেসান্ত ১৯১৪ সালে।

২. কে কখন নিউ ইন্ডিয়া পত্রিকা প্রকাশ করেন?

অ্যানি বেসান্ত ১৯১৫ সালে।

৩. অ্যানি বেসান্ত হোমরুল লীগ প্রতিষ্ঠা করেন কে?

সেপ্টেম্বর ১৯১৫ সালে।

৪. কোন দেশের অনুকরণে অ্যানি বেসান্ত ভারতে হোমরুল লীগ প্রতিষ্ঠা করেন?

আয়ারল্যান্ড।

Leave a Comment