অজিতেশ বন্দ্যোপাধ্যায়

প্রখ্যাত নট ও নাট্যকার অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের জন্ম, পরিবার, ছাত্র জীবন, কর্ম জীবন, নাটক পরিচালনা ও অভিনয়, গণনাট্য সংঘে যোগদান মৌলিক ও রূপান্তরিত নাটক, চলচ্চিত্রে অভিনয়, যাত্রায় অভিনয়, পুরস্কার ও সম্মাননা এবং তার মৃত্যু সম্পর্কে জানবো।

অজিতেশ বন্দ্যোপাধ্যায়

জন্ম ৩০ সেপ্টেম্বর, ১৯৩৩ সাল
পিতামাতা ভূবনমোহন বন্দ্যোপাধ্যায় ও লক্ষ্মীরাণী দেবী
পেশা নাট্যকার
বিখ্যাত নাটক ‘নানা রঙের দিন’
মৃত্যু ১৪ অক্টোবর, ১৯৮৩ সাল
অজিতেশ বন্দ্যোপাধ্যায়

ভূমিকা:- স্বাধীনতা উত্তরকালের বাংলা থিয়েটারের অন্যতম খ্যাতিমান নাট্যকার, নাট্য পরিচালক ও অভিনেতা ছিলেন অজিতেশ বন্দ্যোপাধ্যায়। তিনি ছিলেন নানামুখী ব্যক্তিত্বের অধিকারী। নাট্যকর্মী হিসেবে তাঁর অসাধারণ প্রতিভা ছিলই, তাছাড়া তিনি ছিলেন ঔপন্যাসিক, ছোটোগল্পকার, প্রবন্ধ রচয়িতা, অনুবাদক, সুরকার, নাট্য সমালোচক ব্যঙ্গরসিক, ফিচার লেখক, গীতিকার।

জন্ম

নাট্যকার ও অভিনেতা অজিতেশ বন্দ্যোপাধ্যায় ১৯৩৩ খ্রিস্টাব্দের ৩০ সেপ্টেম্বর পুরুলিয়া জেলার রোপো গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর আদি নাম ছিল অজিত বন্দ্যোপাধ্যায়।

পরিবার

তার পৈতৃক বাড়ি ছিল অধুনা পশ্চিমবঙ্গের পশ্চিম বর্ধমান জেলার রাণীগঞ্জ অঞ্চলের অন্তর্গত কেন্দা গ্রামে। তার বাবার নাম ভুবনমোহন বন্দ্যোপাধ্যায় এবং মায়ের নাম লক্ষ্মীরাণী৷

ছাত্রজীবন

তিনি ম্যাট্রিকুলেশন পাস করেন কুলটি হাইস্কুল থেকে। আসানসোল কলেজে আই এ পড়েন। ১৯৫৭ সালে কলকাতার মহারাজা মণীন্দ্রচন্দ্র কলেজ থেকে অনার্স সহ বি এ পাস করেন।

কর্মজীবন

কর্মজীবনের প্রথম পর্ব কাটে দুটি স্কুলে শিক্ষকতায়। বাকি জীবন নাট্যচর্চা, নাটক রচনা, নির্দেশনা, অভিনয়, গল্প, উপন্যাস প্রভৃতি রচনায় অতিবাহিত হয়।

নাট্য পরিচালনা ও অভিনয়

  • (১) ছাত্রাবস্থা থেকেই অজিতেশ নাট্যাভিনয়ের প্রতি অনুরক্ত হয়ে পড়েন। তিনি যখন আসানসোল কলেজের ছাত্র, তখনই অভিনয় করেন ‘পি ডবলু ডি’, ‘বিংশ শতাব্দী’, ‘চার অধ্যায়’ প্রভৃতি নাটকে। রবীন্দ্রনাথ -এর চার অধ্যায় উপন্যাসকে তিনি নিজেই নাট্যরূপ দেন।
  • (২) কলকাতায় মহারাজা মণীন্দ্রচন্দ্র কলেজে পড়ার সময় ‘প্রস্তাব’, ‘দাও ফিরে সে অরণ্য’ প্রভৃতি নাটকে অভিনয় করেন। তাছাড়া খসড়া সাংস্কৃতিক পরিষদের হয়ে ‘ডলস হাউস’, ‘ঘরশত্রু’, ‘জলছবি’, ‘কালোটাকা’ প্রভৃতি নাটকেও অভিনয় করেন। এইসব নাটকের পরিচালকও ছিলেন তিনি।

গণনাট্য সংঘে যোগ

মহারাজা মণীন্দ্রচন্দ্র কলেজের ছাত্রাবস্থাতে অজিতেশ ভারতীয় গণনাট্য সংঘের প্রত্যক্ষ সংস্পর্শে আসেন। তাঁর এই সংযোগ ছিল ১৯৫৬ খ্রিস্টাব্দ থেকে ১৯৬০ খ্রিস্টাব্দ পর্যন্ত। ১৯৬০ খ্রিস্টাব্দের ২৯ জুন গণনাট্য সংঘ থেকে বেরিয়ে এসে ১৯৭৭ খ্রিস্টাব্দের ৯ সেপ্টেম্বর গণনাট্য সংঘের শাখা হিসেবে ‘নান্দীকার’ নাট্যদল প্রতিষ্ঠা করেন।

মৌলিক ও রূপান্তরিত নাটক

  • (১) অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের লেখা মৌলিক নাটকগুলির মধ্যে উল্লেখযোগ্য হল ‘সাঁওতাল বিদ্রোহ’, ‘সংঘাত’, ‘জলছবি’, ‘সেতুবন্ধন’, ‘ঘরশত্রু’ ‘সওদাগরের নৌকা’, ‘হে সময় উত্তাল সময়।
  • (২) বিদেশি নাটক থেকে তাঁর বাংলায় রূপান্তরিত নাটক চেকভ অবলম্বনে ‘পান্থশালা’, ‘ঢেঁকি স্বর্গে গেলেও’, ‘প্রস্তাব’, ‘জানোয়ার”, ‘মঞ্জরী আমের মঞ্জরী, ‘নানা রঙের দিন’, ‘তামাকু সেবনের অপকারিতা’, ‘শুভবিবাহ’।
  • (৩) পিরানদেল্লো অবলম্বনে ‘শের আফগান’ ; ইবসেন অবলম্বনে ‘বিদেহী’ ; ব্রেখট অবলম্বনে ‘তিন পয়সার পালা’ ইত্যাদি। তাছাড়া রবীন্দ্রনাথের গল্প ও উপন্যাস অবলম্বনে নাট্যরূপ ‘রবিবার’, ‘চার অধ্যায়’, ‘বদনাম’। এই প্রসঙ্গে উল্লেখ্য যে, এইসব নাটকে পরিচালনা ও প্রধান চরিত্রে অভিনয়ের দায়িত্বও তিনি নিজে পালন করেছেন।

চলচ্চিত্রে অভিনয়

থিয়েটার ছাড়া বাংলা ও হিন্দি চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতির অধিকারী হন। ‘অতিথি’, ‘ছুটি’, ‘রাণুর প্রথম ভাগ’, ‘হাটেবাজারে’, ‘গণদেবতা’, ‘সাগিনা মাহাতো’, ‘কপালকুণ্ডলা’ প্রভৃতি ছবিতে অজিতেশ বন্দ্যোপাধ্যায় অভিনয় করেন। তপন সিংহ পরিচালিত ‘হাটেবাজারে’ সিনেমায় অভিনয় করে তিনি সর্বাধিক খ্যাতিলাভ করেন।

যাত্রায় অভিনয়

যাত্রাদলে অভিনয় করেছেন ১৯৭৮ খ্রিস্টাব্দ থেকে ১৯৮৩ খ্রিস্টাব্দ পর্যন্ত। তাঁর অভিনীত যাত্রাপালার নাম ‘দিনবদল’, ‘রাবণ’, ‘হাটেবাজারে’ ‘মুগল-ই-আজম’, ‘নটী বসন্তসেনা’ ইত্যাদি।

পুরস্কার ও সম্মাননা

অজিতেশ সংগীত নাটক আকাদেমি পুরস্কারে সম্মানিত হন। তাছাড়া বিভিন্ন সংস্থা প্রদত্ত বহু পুরস্কার ও সম্মানে ভূষিত হন। সংস্থাগুলি হল, পশ্চিমবঙ্গ সরকার, মস্কো নিউজ ক্লাব, ক্রিটিক সার্কল অব ইন্ডিয়া, দিশারী, রঙ্গসভা ইত্যাদি।

মৃত্যু

১৪ অক্টোবর, ১৯৮৩ খ্রিস্টাব্দে কলকাতায় অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের অকাল মৃত্যু ঘটে।

উপসংহার:- বাংলা মঞ্চে ‌উৎপল-শম্ভু পরবর্তী যুগের আধুনিকতার নতুন ভগীরথ অজিতেশ বন্দ্যোপাধ্যায়। শিল্পী হয়ে ওঠার আগেই তার পরিচয় হয়েছিল জ্যোতি বসুর সঙ্গে।

(FAQ) অজিতেশ বন্দ্যোপাধ্যায় সম্পর্কে জিজ্ঞাস্য?

১. স্বাধীনতা উত্তরকালের বাংলা থিয়েটারের অন্যতম খ্যাতিমান নাট্যকার, নাট্য পরিচালক ও অভিনেতা কে ছিলেন?

অজিতেশ বন্দ্যোপাধ্যায়।

২. অজিতেশ বন্দ্যোপাধ্যায় অভিনিত বিখ্যাত চলচ্চিত্র কোনটি?

হাটে বাজারে।

৩. অজিতেশ বন্দ্যোপাধ্যায় রচিত বিখ্যাত নাটক কোনটি?

‘নানা রঙের দিন’।

Leave a Reply

Translate »