জুলাই বিপ্লব ও ফেব্রুয়ারি বিপ্লবের তুলনা

ফ্রান্সে ১৮৩০ খ্রিস্টাব্দে সংঘটিত জুলাই বিপ্লব ও ১৮৪৮ খ্রিস্টাব্দে সংঘটিত ফেব্রুয়ারি বিপ্লবের তুলনা প্রসঙ্গে দুই বিপ্লবের সাদৃশ্য ও দুই বিপ্লবের বৈসাদৃশ্য হিসেবে আন্দোলনের পদ্ধতি, শাসন ব্যবস্থা, রাজতন্ত্র ও প্রজাতন্ত্র, সমাজতান্ত্রিক আদর্শ, বিপ্লবের নিয়ন্ত্রক ও দুই বিপ্লবের সাফল্য সম্পর্কে জানবো।

জুলাই বিপ্লব ও ফেব্রুয়ারি বিপ্লবের তুলনা

জুলাই বিপ্লব১৮৩০ খ্রিস্টাব্দ
স্থানফ্রান্স
ফলাফলব্যর্থতা
ফেব্রুয়ারি বিপ্লব১৮৪৮ খ্রিস্টাব্দ
স্থানফ্রান্স
ফলাফলব্যর্থতা
জুলাই বিপ্লব ও ফেব্রুয়ারি বিপ্লবের তুলনা

ভূমিকা:- ১৮৩০ খ্রিস্টাব্দের জুলাই বিপ্লব এবং ১৮৪৮ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারি বিপ্লবের মধ্যে নানা দিক থেকে সাদৃশ্য ও বৈসাদৃশ্য লক্ষ্য করা যায়।

সাদৃশ্য

ফ্রান্সে সংঘটিত জুলাই বিপ্লবও ফেব্রুয়ারি বিপ্লবের মধ্যে বিভিন্ন সাদৃশ্য লক্ষ্য করা যায়।যেমন –

  • (১) দুই বিপ্লবেরই উৎসভূমি ছিল ফ্রান্স।
  • (২) দুটি বিপ্লবই ফ্রান্সের সীমানা অতিক্রম করে ইউরোপের ব্যাপক অংশে ঝড় তোলে।
  • (৩) শেষ পর্যন্ত দুই বিপ্লবই ব্যর্থ হয়।

বৈসাদৃশ্য

ফ্রান্সে সংঘটিত জুলাই বিপ্লব ও ফেব্রুয়ারি বিপ্লবের মধ্যে বিভিন্ন সাদৃশ্য লক্ষ্য করা গেলেও দুই বিপ্লবের মধ্যে বেশ কিছু বৈসাদৃশ্য বা পার্থক্য পরিলক্ষিত হয়। যেমন –

(১) আন্দোলনের পদ্ধতি

জুলাই বিপ্লব ছিল নিয়মতান্ত্রিক আন্দোলন। ফ্রান্সের রাজা দশম চার্লস ১৮১৪ খ্রিস্টাব্দের সনদ-কে অস্বীকার করে ফ্রান্সে অভিজাত ও যাজকদের ক্ষমতায় পুনঃপ্রতিষ্ঠিত করার উদ্যোগ নিলে ফ্রান্সের মানুষ বিদ্রোহ ঘোষণা করে। কিন্তু ১৮৪৮ খ্রিস্টাব্দে ফ্রান্সের শাসনতান্ত্রিক কাঠামোই পরিবর্তিত হয়ে যায়।

(২) শাসন ব্যবস্থা

দশম চার্লস সিংহাসনচ্যুত হলেও ফ্রান্সবাসী কিন্তু রাজতন্ত্রের অবসান ঘটায় নি। তাদের উদ্দেশ্য ছিল নিয়মতান্ত্রিক রাজতন্ত্র প্রতিষ্ঠা—রাজতন্ত্রের অবসান ঘটিয়ে প্রজাতন্ত্র প্রতিষ্ঠা নয়। অপরদিকে, ১৮৪৮ খ্রিস্টাব্দের বিপ্লবে ফ্রান্সে রাজতন্ত্রের অবসান ঘটে এবং প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়।

(৩) রাজতন্ত্র ও প্রজাতন্ত্র

জুলাই বিপ্লবের পর ফ্রান্সবাসী গণতন্ত্রপ্রিয় লুই ফিলিপকে সিংহাসনে বসায় এবং তিনি জনগণ-প্রদত্ত একটি নতুন সনদে স্বাক্ষর করে সিংহাসনে বসেন। ফ্রান্সে নিয়মতান্ত্রিক রাজতন্ত্র প্রতিষ্ঠিত হয়। অন্যদিকে ফেব্রুয়ারি বিপ্লবের ফলে ফ্রান্স ও ফ্রান্সের বাইরে রোম, ভেনিস, টাস্কানি প্রভৃতি রাজ্যে প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়।

(৪) সমাজতান্ত্রিক আদর্শে

ফেব্রুয়ারি বিপ্লবের ফলে সমাজতান্ত্রিক আদর্শে ফ্রান্সের সমাজ ও অর্থনীতিকে পরিচালিত করার প্রয়াসও লক্ষ্য করা যায়। শ্রমিকদের কাজের সময় বেঁধে দেওয়া হয় এবং বেকারদের কর্মসংস্থানের জন্য ‘জাতীয় কর্মশালা প্রতিষ্ঠিত হয়। কিন্তু জুলাই বিপ্লবের ফলে এই ধরনের কোনো পদক্ষেপ লক্ষ্য করা যায় না।

(৫) বিপ্লবের নিয়ন্ত্রক

জুলাই বিপ্লব ছিল ধনী বুর্জোয়াদের বিপ্লব। অপরদিকে ফেব্রুয়ারি বিপ্লব ছিল পাতি বুর্জোয়া, বুদ্ধিজীবী ও সাধারণ মানুষের বিপ্লব।

(৬) সাফল্য

১৮৩০ খ্রিস্টব্দের বিপ্লবের একমাত্র সাফল্য হল বেলজিয়ামের স্বাধীনতা। অপরদিকে ১৮৪৮ খ্রিস্টাব্দের বিপ্লব প্রাথমিক পর্বে সাফল্য অর্জন করে, কিন্তু তা বেশি দিন স্থায়ী হয় নি।

উপসংহার:- তবে এ কথা ঠিক যে, ১৮৩০ খ্রিস্টাব্দের জুলাই বিপ্লব অপেক্ষা ১৮৪৮ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারি বিপ্লব ছিল অনেক বেশি চরমপন্থী।

(FAQ) জুলাই বিপ্লব ও ফেব্রুয়ারি বিপ্লবের তুলনা সম্পর্কে জিজ্ঞাস্য?

১. কখন, কোথায় জুলাই বিপ্লব সংঘটিত হয়?

১৮৩০ খ্রিস্টাব্দে ফ্রান্সে।

২. কখন কোথায় ফেব্রুয়ারি বিপ্লব সংঘটিত হয়?

১৮৪৮ খ্রিস্টাব্দে ফ্রান্সে।

৩. কোন বৎসরকে বিপ্লবের বৎসর বলা হয়?

১৮৪৮ খ্রিস্টাব্দ।

Leave a Reply

Translate »