জাহাঙ্গীরের আমলে স্থাপত্য শিল্প প্রসঙ্গে প্রাকৃতিক সৌন্দর্য ও শিল্পের পূজারী, স্বতন্ত্র পথ গ্ৰহণ, আত্মজীবনীতে বর্ণনা, ইতিমাদদ্দৌলার সমাধি, রাজপুত শিল্পের ছাপ ও শিল্প স্থাপত্যে পূর্ণ ধারণা সম্পর্কে জানবো।
জাহাঙ্গীরের আমলে স্থাপত্য শিল্প
বিষয় | জাহাঙ্গিরের আমলে স্থাপত্য শিল্প |
মুঘল বাদশা | জাহাঙ্গীর |
আকবরের সমাধি | সেকেন্দ্রা |
ইতিমাদউদদৌলার সমাধি | নূরজাহান |
ভূমিকা :- জাহাঙ্গিরের পিতা আকবর ভারতবর্ষ-এ যেমন স্থাপত্য ও চিত্রশিল্প উভয়ক্ষেত্রেই নতুন যুগের সূচনা করেছিলেন, জাহাঙ্গির কিন্তু স্থাপত্যশিল্প অপেক্ষা চিত্রশিল্পের ক্ষেত্রেই একমাত্র নতুন যুগের সূচনা করেন।
প্রাকৃতিক সৌন্দর্য ও শিল্পের পূজারী জাহাঙ্গীর
জাহাঙ্গির পিতার ইমারত নির্মাণের মতো স্থাপত্য শিল্পের ক্ষেত্রে তেমন কোনো পরিচয় রেখে যেতে পারেন নি। তাঁর পিতামহ বাবর-এর মতো তিনিও প্রাকৃতিক সৌন্দর্যের ও শিল্পের পূজারি ছিলেন। The Mughal Empire গ্রন্থে বলা হয়েছে, “He was endowed with an aesthetic sensibility much greater than that of his father.”
চিত্রশিল্প রসিক জাহাঙ্গীর
জাহাঙ্গির তাঁর শিল্প-সৌন্দর্যের অনুরাগকে নতুন দিকে পরিচালিত করেন। শিল্প-সৌন্দর্যের ক্ষেত্রে ইমারত নির্মাণশৈলীর চেয়ে চিত্রশিল্পের দিকেই জাহাঙ্গিরের ঝোঁক ছিল খুব বেশি। প্রকৃতপক্ষে জাহাঙ্গির স্থাপত্যশিল্পের পূজারি ছিলেন না, তিনি ছিলেন মূলত একজন চিত্রশিল্প-রসিক।
জাহাঙ্গীর কর্তৃক স্বতন্ত্র পথ গ্ৰহণ
এখানে একটা প্রশ্ন থেকে যায়, সেটা হল জাহাঙ্গির তাঁর মহান পিতা আকবর যে শিল্পশৈলীর সূচনা করেছিলেন, পিতার মৃত্যুর পর তিনি তারই বিস্তারে আন্তরিকভাবে পৃষ্ঠপোষকতা করেছিলেন, নাকি সম্পূর্ণ স্বতন্ত্র পথ গ্রহণ করেছিলেন?
আত্মজীবনীতে জাহাঙ্গীরের বর্ণনা
- (১) তাঁর আত্মজীবনীতে তিনি কেবলমাত্র চিত্রশিল্প সম্পর্কেই তাঁর গভীর অনুরাগের কথা ব্যক্ত করেছেন, তাঁর মহান পিতার সৃষ্ট স্থাপত্যশিল্প অথবা নিজের স্থাপত্যশিল্প সম্পর্কে কোনো কথাই ব্যক্ত করেন নি।
- (২) প্রমাণ হিসেবে বলা যায়, সেকেন্দ্রায় তাঁর পিতার সমাধিভবনের মৌলিক পরিকল্পনা করেছিলেন তাঁর পিতা স্বয়ং আকবর। কিন্তু এই সমাধিভবন আকবরের মৃত্যুর আট বছর পর সমাপ্ত করেন তাঁর পুত্র জাহাঙ্গির। আকবর যা পরিকল্পনা করেছিলেন, মনে হয় জাহাঙ্গির তার পরিবর্তন করেছিলেন।
- (৩) আকবর প্রথম তলের কাজ সম্পূর্ণ করলেও দ্বিতীয় তলের কাজ সমাপ্ত করতে পারেন নি। দ্বিতীয় তলের কাজ সমাপ্ত করেন জাহাঙ্গির। দুটি তলের কাজ নিবিষ্ট চিত্তে দেখলে উপলব্ধি করা যায় দুটি কাজের নির্মাণশৈলীর পার্থক্য।
স্থাপত্য শিল্পে জাহাঙ্গীরের নিজস্ব ছাপ নেই
প্রকৃতপক্ষে জাহাঙ্গির স্থাপত্যশিল্পে নিজস্ব ছাপ রেখে যেতে পারেন নি। রং আর তুলিই ছিল তাঁর শেষ আশ্রয়স্থল। মহৎ বা বিরাট কিছু সৃষ্টিতে জাহাঙ্গিরের অনীহা ছিল। ছোটো ছোটো সৃষ্টিতে তাঁর কল্পনার তুলি রং-বাহারী হয়ে উঠত কাব্যের মতো।
জাহাঙ্গীরের আমলে ইতিমাদদ্দৌলার সমাধি
- (১) জাহাঙ্গিরের চেয়ে তাঁর পত্নী নুরজাহানের স্থাপত্যশিল্পে অনুরাগ ছিল বেশি। এ প্রসঙ্গে তাঁর পিতার সমাধির ওপর নির্মিত ‘ইতিমাদদ্দৌলা’র সমাধিভবন মুঘল স্থাপত্যশিল্পের অন্যতম শ্রেষ্ঠ নিদর্শন।
- (২) এখানেই প্রথম রক্তাভ বেলেপাথরের পরিবর্তে সম্পূর্ণ মার্বেল পাথরের ব্যবহার করে মুঘল স্থাপত্যে এক নতুন যুগের সূচনা হয়। শাহজাহান-এর আমলে এই রীতিরই চরম বিকাশ ঘটে।
জাহাঙ্গীরের আমলে স্থাপত্য শিল্প সম্পর্কে পার্সি ব্রাউনের অভিমত
শিল্প সমালোচক পার্সি ব্রাউনের মতে “Itmad-ud-daulah expresses in every part of it the high aesthetic ideas the prevailed among the Mughals at that time.”
জাহাঙ্গীরের আমলের শিল্পে রাজপুত শিল্পের ছাপ
লাহোর প্রাসাদ, শালিমারবাগ অথবা লাহোরে নির্মিত নিজের সমাধিভবন জাহাঙ্গিরের রাজত্বকালের স্থাপত্যশিল্প হিসেবে বিবেচিত হলেও এগুলিকে শ্রেষ্ঠ স্থাপত্যশিল্প বলা যায় না। এতে রাজপুত শিল্পের ছাপ অতি স্পষ্ট।
জাহাঙ্গীরের আমলে নিষ্প্রভ স্থাপত্য শিল্প
আকবরের আমলের মহান স্থাপত্যশিল্প তাঁর পুত্রের আমলে কিছুটা নিষ্প্রভ হয়ে গেলেও পুনরায় তাঁর গৌরবময় শিল্পবিকাশের মহান উত্থান ঘটেছিল তাঁরই পৌত্র শাহজাহানের আমলে।
জাহাঙ্গীরের আমল গৌরবময় অধ্যায়ের যোগসূত্র
Mughal Empire গ্রন্থে বলা হয়েছে জাহাঙ্গির ছিলেন তাঁর পিতা আকবরের মহান স্থাপত্যশিল্প-সাধনার যুগের সঙ্গে তাঁর পুত্র শাহজাহানের আমলের সর্বশ্রেষ্ঠ স্থাপত্যশিল্প নিদর্শনের এক গৌরবময় অধ্যায়ের যোগসূত্র।
জাহাঙ্গীরের আমলে শিল্প স্থাপত্যে পূর্ণ ধারণা
বাগদাদ-পারস্যের সংস্কৃতি ও ঐতিহ্য তুর্কিরা গজনি হয়ে ভারতে বহন করে এনেছিল। বাগদাদ-পারস্যের সংস্কৃতি ছিল উৎকর্ষের চরম শিখরে। বাগদাদ ও পারস্যের ঐতিহ্যে লালিতপালিত তুর্কিরা যখন ভারতে আসে, তখন তারা শাসন, শিল্প ও স্থাপত্য সম্পর্কে পূর্ণ ধারণা নিয়েই এসেছিল।
উপসংহার :- ভারতীয় উচ্চমানের সাহিত্য, শিল্প ও স্থাপত্যের সঙ্গে তুর্কিজাতির শিল্প ও স্থাপত্যের উচ্চধারণার সংমিশ্রণে ভারতে এক নতুন স্থাপত্যশিল্পের ভিত্তি রচিত হয়।
(FAQ) জাহাঙ্গীরের আমলে স্থাপত্য শিল্প সম্পর্কে জিজ্ঞাস্য?
সেকেন্দ্রায়।
জাহাঙ্গীর।
নূরজাহান।