জাদুঘরের প্রকারভেদ

জাদুঘরের প্রকারভেদ প্রসঙ্গে বিশ্বকোষ জাদুঘর, প্রত্নতাত্ত্বিক জাদুঘর, শিল্প জাদুঘর, ঐতিহাসিক গৃহ জাদুঘর, জীবন্ত জাদুঘর, সমুদ্র জাদুঘর, সামরিক জাদুঘর, প্রাকৃতিক ইতিহাস জাদুঘর, বিজ্ঞান জাদুঘর, খোলা আকাশের নিচে জাদুঘর, চলমান জাদুঘর, ক্ষণস্থায়ী জাদুঘর, বিশেষ জাদুঘর, নেট জাদুঘর, স্থানীয় জাদুঘর ও ব্যক্তিগত জাদুঘর সম্পর্কে জানবো।

জাদুঘরের প্রকারভেদ

ঐতিহাসিক ঘটনাজাদুঘরের প্রকারভেদ
সর্বজনীন জাদুঘরব্রিটিশ মিউজিয়াম
ঐতিহাসিক জাদুঘরহাজার দুয়ারি
জীবন্ত জাদুঘরস্কানসেন মিউজিয়াম
সমুদ্র জাদুঘরমিস্টিক সিপোর্ট
বিশেষ জাদুঘরমাদাম তুসোর জাদুঘর
জাদুঘরের প্রকারভেদ

ভূমিকা :- পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন প্রান্তে আজ অসংখ্য জাদুঘরের অস্তিত্ব লক্ষ্য করা যায়। International council of museums জানিয়েছে যে পৃথিবীর বিভিন্ন দেশে ৫৫ হাজারেরও বেশি জাদুঘর রয়েছে।

বিভিন্ন ধরনের নিদর্শন সংরক্ষণ

বিভিন্ন জাদুঘরে বিভিন্ন ধরনের সামগ্রী বা নিদর্শন সংরক্ষণ করা হয়, যেমন – কোনো কোনো জাদুঘর শিল্প, সংস্কৃতি, বিজ্ঞান, প্রযুক্তি প্রভৃতি বিভিন্ন বিষয়ের সামগ্রী সংরক্ষণ করে সেসব বিষয়ের প্রতি আলোকপাত করে। আবার কোনো কোনো জাদুঘর নির্দিষ্ট কোনো একটি বা গুটিকয় বিষয়ের সামগ্রী সংগ্রহ করে এবং সেগুলির প্রতি আলোকপাত করে।

জাদুঘরের প্রকারভেদ

প্রদর্শনের উদ্দেশ্যে জাদুঘরে সংরক্ষিত বস্তুগুলির ভিত্তিতে জাদুঘরকে বিভিন্ন ভাগে বিভক্ত করা যায়। অবশ্য কোনো একটি জাদুঘর একই সঙ্গে একাধিক শ্রেণিবিভাগের অন্তর্ভুক্ত হতে পারে। বিভিন্ন প্রকারের জাদুঘর সম্পর্কে নীচে আলোচনা করা হল।

বিশ্বকোশ জাদুঘর

(১) ব্যাখ্যা

বিশ্বকোশ জাদুঘর বলতে সুবৃহৎ, বিশেষ করে বিভিন্ন দেশের জাতীয় জাদুঘরকে বোঝায়, যেখানে বিপুল সংখ্যক দর্শকের প্রবেশের সুযোগ থাকে এবং স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন বিষয়ের বিপুল ও অসাধারণ সংগ্রহ থাকে।

(২) উদাহরণ

বিশ্বকোশ জাদুঘরের শ্রেষ্ঠ উদাহরণ হল ব্রিটিশ মিউজিয়াম। ব্রিটিশ মিউজিয়ামকে ‘সর্বজনীন জাদুঘর’ বলা হয়। এখানে রয়েছে বিভিন্ন ধরনের শিল্পকলা, প্রত্নতত্ত্ব, নৃতত্ত্ব, ইতিহাস, বিজ্ঞান প্রভৃতি বিভিন্ন বিষয়ের নিদর্শন। এখানে পৃথক পৃথক ঘরে পৃথক পৃথক বিষয়ের নিদর্শন প্রদর্শনের ব্যবস্থা রয়েছে।

প্রত্নতাত্ত্বিক জাদুঘর

প্রত্নতাত্ত্বিক জাদুঘরে কেবলমাত্র প্রত্নতাত্ত্বিক নিদর্শনসমূহ সংগ্রহ, সংরক্ষণ এবং প্রদর্শন করা হয়। প্রত্নতাত্ত্বিক জাদুঘরের উদাহরণ হল ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ান মিউজিয়াম। এখানে বিভিন্ন প্রাচীন নৌযানের সংগ্রহ রয়েছে। এই ধরনের জাদুঘরকে দুইভাগে বিভক্ত করা যায়। যথা –

(১) খোলা জায়গায় অবস্থান

এই ধরনের কোনো কোনো জাদুঘর খোলা জায়গায় অবস্থিত হয় এবং জাদুঘরের নিদর্শনগুলিও খোলা জায়গায় প্রদর্শিত হয়। অ্যাগোরো অব এথেন্স এবং রোমান ফোরাম হল এই ধরনের জাদুঘরের উদাহরণ।

(২) অট্টালিকার অভ্যন্তরে অবস্থান

কোনো কোনো প্রত্নতাত্ত্বিক জাদুঘরের একটি নির্দিষ্ট অট্টালিকা থাকে এবং এর অভ্যন্তরে তার নিদর্শনগুলি সংরক্ষিত ও প্রদর্শিত হয়।

শিল্প জাদুঘর

(১) ব্যাখ্যা

শিল্প জাদুঘরে বিভিন্ন ধরনের শিল্পকলা সংরক্ষণ ও প্রদর্শনের ব্যবস্থা করা হয়। এসব শিল্পকলা মৃৎশিল্প, আসবাবপত্র, ধাতুর ফলকে খোদিত শিল্প, ভাস্কর্য, চিত্র, নকশা, শিল্প-সংক্রান্ত পুস্তক, প্রাচীন মুদ্রণ প্রভৃতি নানা ধরনের হতে পারে। এসব শিল্পকলা প্রদর্শনের উদ্দেশ্যে সাধারণত জাদুঘরের দেওয়ালে না ঝুলিয়ে কোনো বিশেষ ঘরের ক্রমোচ্চ পাটাতনে সাজিয়ে রাখা হয়।

(২) উদাহরণ

১৬৭৭ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অ্যাসমোলিয়ান জাদুঘর হল পৃথিবীর প্রথম বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক শিল্প জাদুঘরের উদাহরণ।

ঐতিহাসিক গৃহ জাদুঘর

(১) ব্যাখ্যা

কোনো প্রাচীন ঐতিহাসিক গৃহকে কেন্দ্র করে যে জাদুঘর প্রতিষ্ঠিত হয়, তা ঐতিহাসিক গৃহ জাদুঘর নামে পরিচিত। ঐতিহাসিক গৃহ বলতে কোনো বিশেষ স্থাপত্যরীতি সমন্বিত অট্টালিকা, কোনো খ্যাতনামা ব্যক্তির জন্মস্থান বা কোনো গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ঘটনার সাক্ষী ছিল এমন বাড়ি হতে পারে।

(২) আধুনিক উদ্যোগ

ঊনবিংশ ও বিংশ শতকে পৃথিবীর বিভিন্ন দেশেই ঐতিহাসিক বাড়ি, মিনার প্রভৃতি সংরক্ষণ করে বাড়িগুলির সঙ্গে যুক্ত বিভিন্ন নিদর্শন সেখানে রাখার যথেষ্ট উদ্যোগ দেখা গিয়েছে। এবিষয়ে আমেরিকা ও ইংল্যান্ডের উদ্যোগ সর্বাধিক। দর্শকদের কাছেও দিন দিন এই ধরনের জাদুঘরের জনপ্রিয়তা বাড়ছে।

(৩) নিদর্শন

ঐতিহাসিক গৃহ জাদুঘরে বিভিন্ন নথিপত্র, মানুষের তৈরি করা বিভিন্ন ধরনের জিনিসপত্র, প্রত্নতাত্ত্বিক নিদর্শন প্রভৃতি সংরক্ষণ ও প্রদর্শন করা হয়।

(৪) উদাহরণ

মুর্শিদাবাদ জেলার লালবাগে অবস্থিত হাজার দুয়ারি একটি ঐতিহাসিক গৃহ জাদুঘরের উদাহরণ। এখানে বাংলার নবাবি আমলের বিভিন্ন ঐতিহাসিক নিদর্শনও সংরক্ষিত আছে।

জীবন্ত জাদুঘর

(১) ব্যাখ্যা

ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে প্রাচীনযুগের মানুষের জীবনযাত্রা অনুকরণ করে যেসব জাদুঘরে দর্শকদের দেখানো হয় সেগুলিকে জীবন্ত জাদুঘর বলা হয়। এই ধরনের জাদুঘর প্রাচীন সংস্কৃতি, প্রাকৃতিক পরিবেশ, ঐতিহাসিক সময়কাল ইত্যাদি কৃত্রিমভাবে সৃষ্টি করে দর্শকদের দেখানো হয়। কখনো কখনো কোনো প্রাচীন অট্টালিকায় কোনো ঐতিহাসিক নাটক মঞ্চস্থ করে অতীতের ঐতিহাসিক দৃশ্যটি তুলে ধরা হয়। তখন এই প্রাচীন অট্টালিকাটিকেও একটি জীবন্ত জাদুঘর বলা হয়।

(২) পোশাক ও ভাষা

অতীতের কোনো সময়কালকে দর্শকদের সামনে জীবন্ত করে তুলতে জীবন্ত জাদুঘরের বিশ্লেষণ বা মঞ্চস্থ নাটকে সেই অতীত সময়ে প্রচলিত পোশাক, ভাষা ইত্যাদি ব্যবহার করা হয়।

(৩) উদাহরণ

প্রথম জীবন্ত জাদুঘর হল ১৮৯১ খ্রিস্টাব্দে সুইডেনের স্টকহোমের কাছে আর্থার হ্যাজেলিয়াস কর্তৃক প্রতিষ্ঠিত ‘স্কানসেন মিউজিয়াম’। বর্তমানকালে ব্রিটেন ও কানাডায় জীবন্ত জাদুঘর যথেষ্ট জনপ্রিয়। ব্রিটেনের দুটি জীবন্ত জাদুঘর হল কলোনিয়াল উইলিয়ামসবার্গ এবং প্লিমথ্ প্লানটেসন।

সমুদ্র জাদুঘর

(১) ব্যাখ্যা

সমুদ্র জাদুঘর হল প্রাচীনকালের সমুদ্রজীবন-সংক্রান্ত সংগ্রহশালা। এই ধরনের জাদুঘরে সমুদ্র সংক্রান্ত ইতিহাস, সংস্কৃতি, প্রত্নতত্ত্ব প্রভৃতি বিশেষ করে জাহাজ সংক্রান্ত নিদর্শন প্রদর্শন করা হয়। প্রাচীনকালে সমুদ্রের সঙ্গে কোনো সমাজের সম্পর্ক কেমন ছিল, তা এই জাদুঘরে তুলে ধরা হয়।

(২) প্রকারভেদ

সমুদ্র জাদুঘর আবার বিভিন্ন ধরনের হয়ে থাকে। কোনো কোনো সমুদ্র জাদুঘরে প্রাচীন জাহাজের ধ্বংসাবশেষ, সমুদ্র অঞ্চল থেকে প্রাপ্ত মানুষের সৃষ্টি করা বিভিন্ন প্রাচীন নিদর্শন, প্রাচীন সমুদ্রযানের মডেল প্রভৃতি প্রত্নতাত্ত্বিক উপাদানগুলি সংগ্রহ ও সংরক্ষণ করা হয়। কোনো কোনো সমুদ্র জাদুঘরে নৌবাহিনীর ঐতিহাসিক তথ্য সংরক্ষণ ও প্রদর্শন করা হয়।

(৩) উদাহরণ

ভার্জিনিয়ার মেরিনার্স মিউজিয়াম, সান ফ্রান্সিসকো মেরিটাইম মিউজিয়াম এবং মিস্টিক সিপোর্ট সমুদ্র জাদুঘরের উদাহরণ।

সামরিক জাদুঘর

(১) ব্যাখ্যা

সামরিক জাদুঘরে কোনো দেশের সামরিক বাহিনী ও যুদ্ধসংক্রান্ত নানা নিদর্শন সংরক্ষণ ও প্রদর্শন করা হয়। সাধারণত কোনো দেশের জাতীয়তাবাদী দৃষ্টিকোণ থেকে সেদেশে এই ধরনের জাদুঘর প্রতিষ্ঠা করা হয়।

(২) সংরক্ষিত নিদর্শন

এই জাদুঘরে যুদ্ধকালীন অস্ত্রশস্ত্র, অন্যান্য সামরিক সরঞ্জাম, সেনাদের পোশাক, যুদ্ধকালীন প্রচার কর্মসূচি, যুদ্ধের সময় সাধারণ মানুষের জীবনযাত্রার ধরন প্রভৃতি নিদর্শন সংগ্রহ, সংরক্ষণ ও প্রদর্শনের ব্যবস্থা করা হয়।

(৩) উদাহরণ

‘দ্য ন্যাশনাল ফার্স্ট ওয়ার্ল্ড ওয়ার মিউজিয়াম’, ‘কানাডিয়ান ‘ওয়ার মিউজিয়াম’ প্রভৃতি হল সামরিক জাদুঘরের উদাহরণ।

প্রাকৃতিক ইতিহাস জাদুঘর

(১) ব্যাখ্যা

প্রাকৃতিক ইতিহাস জাদুঘর প্রাকৃতিক পৃথিবীর বিভিন্ন নিদর্শন সংগ্রহ, সংরক্ষণ ও প্রদর্শন করে থাকে। এই ধরনের জাদুঘরগুলি বিশ্বপ্রকৃতি এবং সংস্কৃতির ওপর বেশি আলোকপাত করে।

(২) নিদর্শন

প্রাচীনকালের প্রাকৃতিক বিষয়, ডাইনোসোরের জগৎ, জীববিদ্যা, সমুদ্রবিদ্যা, নৃতত্ত্ববিদ্যা প্রভৃতি বিষয়ের বিভিন্ন নিদর্শনগুলি প্রাকৃতিক ইতিহাস জাদুঘরে প্রদর্শন করা হয়। এসব নিদর্শনের মাধ্যমে জাদুঘরগুলি বিবর্তন, জীব-বৈচিত্র্য প্রভৃতি বিষয়ে দর্শকদের শিক্ষাদান করে।

(৩) উদাহরণ

লন্ডনের ‘ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম’, অক্সফোর্ডের ‘অক্সফোর্ড ইউনিভারসিটি মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রি’, ওয়াশিংটনের ‘ন্যাশনাল মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রি’, নিউ ইয়র্কের ‘আমেরিকান মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রি’ প্রভৃতি হল প্রাকৃতিক ইতিহাস জাদুঘরের উদাহরণ।

বিজ্ঞান জাদুঘর

(১) ব্যাখ্যা

বিজ্ঞান জাদুঘর বিভিন্ন বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত বিবর্তন, বিজ্ঞানের অগ্রগতি, বিস্ময় প্রভৃতি বিষয়ের নিদর্শন সংগ্রহ, সংরক্ষণ ও প্রদর্শন করে থাকে। বিজ্ঞানের জাদুঘরগুলি অধিকাংশ সময়ই একটি গম্বুজের চতুর্দিকে বৃত্তাকার অট্টালিকায় গড়ে ওঠে।

(২) বিশেষ বিষয়

বিভিন্ন বিজ্ঞান জাদুঘর আবার বায়ুযান, কম্পিউটার, রেলপথ, জ্যোতির্বিজ্ঞান, পদার্থবিদ্যা প্রভৃতি পৃথক পৃথক বা বিশেষ বৈজ্ঞানিক বিষয়ের ওপর আলোকপাত করতে পারে।

(৩) ভিডিও চিত্রের ব্যবহার

বিভিন্ন নিদর্শনের মাধ্যমে অথবা থ্রি-ডি ভিডিও চিত্রের মাধ্যমেও বিজ্ঞান জাদুঘর তার বিষয় প্রদর্শন করে থাকে।

(৪) উদাহরণ

শিকাগোর ‘মিউজিয়াম অব সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ হল একটি বিজ্ঞান জাদুঘর।

খোলা আকাশের নীচে জাদুঘর

(১) ব্যাখ্যা

অতীতের কোনো প্রাচীন অট্রালিকার অনুকরণে খোলা জায়গায় যখন পরবর্তীকালে নতুন করে অট্টালিকা নির্মাণ ক’রে তা দর্শকদের প্রদর্শনের উদ্দেশ্যে খুলে দেওয়া হয়, তখন তাকে খোলা আকাশের নীচে জাদুঘর বলা হয়।

(২) উদাহরণ

১৮৮১ খ্রিস্টাব্দে নরওয়ের অসলো শহরের কাছে নির্মিত দ্বিতীয় অস্কারের জাদুঘরটি হল খোলা আকাশের নীচে স্থাপিত প্রথম জাদুঘর।

চলমান জাদুঘর

(১) ব্যাখ্যা

যখন কোনো চলমান যানের মাধ্যমে বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে ঐতিহাসিক বা দুর্লভ নিদর্শনসমূহ দর্শকদের সামনে প্রদর্শন করা হয় তখন তাকে চলমান জাদুঘর বলে। ট্রেন, মোটর ভ্যান প্রভৃতি যানে চলমান জাদুঘর তৈরি করে তা স্থান থেকে স্থানান্তরে পাঠানো হয়।

(২) উদাহরণ

২০১১ সালে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মের সার্ধ শতবর্ষ উপলক্ষ্যে তাঁর জীবনকাহিনিকে কেন্দ্র করে ভারতীয় রেল একটি ট্রেনে জাদুঘর তৈরি করে। ভ্রাম্যমাণ এই ট্রেনটি দেশের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে রবীন্দ্রনাথের জীবনের বিভিন্ন দিক দর্শকদের সামনে প্রদর্শন করে। এটি চলমান জাদুঘরের একটি উদাহরণ।

ক্ষণস্থায়ী জাদুঘর

(১) ব্যাখ্যা

ক্ষণস্থায়ী জাদুঘর বলতে কোনো অস্থায়ী প্রেক্ষাপটে অল্প সময়ের জন্য নির্মিত জাদুঘরকে বোঝায়। এই ধরনের জাদুঘর প্রতিষ্ঠার প্রবণতা ১৯৯০-এর দশকে প্রসার লাভ করে। মানুষের সঙ্গে নিবিড় যোগাযোগ গড়ে তোলার উদ্দেশ্যে স্থায়ী জাদুঘরগুলিই অনেক সময় বিভিন্ন স্থানে ক্ষণস্থায়ী জাদুঘর প্রতিষ্ঠা করে জনগণকে আকৃষ্ট করার চেষ্টা করে।

(২) নিদর্শন

ক্ষণস্থায়ী জাদুঘরে সর্বদা কোনো বিশেষ ধরনের নিদর্শনের সংগ্রহ খুঁজে পাওয়া সম্ভব নয়। এখানে সব ধরনের নিদর্শনই প্রদর্শনের উদ্দেশ্যে রাখা হয়।

(৩) উদাহরণ

ক্ষণস্থায়ী জাদুঘরের দুটি উদাহরণ হল মিচিগানের মিউজিয়াম অব নিউ আর্ট’ (১৯৯৬ খ্রি.) এবং কলোরাডোর ‘ডেনভার কমিউনিটি মিউজিয়াম’ (২০০৮-০৯ খ্রি.)।

বিশেষ জাদুঘর

(১) ব্যাখ্যা

কিছু কিছু জাদুঘর বিভিন্ন ধরনের পৃথক এবং বিশেষ বিষয়ের নিদর্শন সংরক্ষণ ও প্রদর্শন করে থাকে। এই ধরনের জাদুঘর বিশেষ জাদুঘর নামে পরিচিত। কোনো জাদুঘরে শুধু সুরকারদের জীবন ও কর্মের ওপর আলোকপাত করা হয়, আবার কোনো জাদুঘর শুধু খ্যাতনামা ব্যক্তিদের মূর্তি সংরক্ষণ করে এবং তা প্রদর্শন করে।

(২) উদাহরণ

সুরকারদের জীবন ও কর্মের ওপর আলোকপাত করে ক্লীভল্যান্ডের ‘রক অ্যান্ড রোল হল অব ফেম’ এবং খ্যাতনামা ব্যক্তিদের মোমের মূর্তি সংরক্ষণ ও প্রদর্শন করে লন্ডনের মাদাম তুসোর জাদুঘর। এ ছাড়া, বিভিন্ন স্থানের চিলড্রেন’স মিউজিয়াম, টয় মিউজিয়াম প্রভৃতি বিশেষ জাদুঘরের উদাহরণ।

নেট জাদুঘর

(১) ব্যাখ্যা

সাম্প্রতিককালে দেখা যায় যে, বিভিন্ন জাদুঘর বা অন্য কোনো সংস্থা তাদের বিভিন্ন নিদর্শনগুলির ছবি তুলে সেগুলি ইন্টারনেটে প্রকাশ করছে। দর্শকরা প্রত্যক্ষভাবে বাস্তব নিদর্শনগুলি না দেখতে পেলেও জাদুঘরের ওয়েবসাইটগুলি দেখে তাদের চাহিদা অনেকটাই মেটাতে পারছেন। এই ধরনের জাদুঘরকে নেট জাদুঘর বা তাত্ত্বিক জাদুঘর বলা হয়। পৃথিবীর বিভিন্ন প্রান্তে বসে এই ধরনের নেট জাদুঘর খুবই কার্যকরী।

(২) উদাহরণ

‘ভারচুয়াল মিউজিয়াম অব কানাডা’, ‘ন্যাশনাল মিউজিয়াম অব দ্য ইউনাইটেড স্টেটস এয়ার ফোর্স’ নেট জাদুঘর হিসেবে যথেষ্ট জনপ্রিয়তা লাভ করেছে।

জৈব পার্ক ও বৃক্ষের বাগান

(১) ব্যাখ্যা

জৈব পার্ক অর্থাৎ চিড়িয়াখানা এবং বৃক্ষের বাগান এক ধরনের জাদুঘর বলে বিবেচিত হয়। কারণ, জাদুঘরের মতো এগুলিরও লক্ষ্য হল বিভিন্ন নিদর্শন সংগ্রহ, সংরক্ষণ, প্রদর্শন, শিক্ষাদান প্রভৃতি।

(২) উদাহরণ

‘লন্ডন জু’, ‘শিকাগো বোটানিক গার্ডেন’, ‘কলকাতা চিড়িয়াখানা’ প্রভৃতি এই ধরনের জাদুঘরের উদাহরণ।

স্থানীয় জাদুঘর

(১) ব্যাখ্যা

স্থানীয় এলাকা থেকে বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন সংগ্রহ করে স্থানীয়ভাবে ছোটো শহর বা গ্রামাঞ্চলে জাদুঘর গড়ে উঠতে দেখা যায়। এগুলি স্থানীয় জাদুঘর নামে পরিচিত। এই ধরনের জাদুঘর স্থানীয় ইতিহাসচর্চায় আগ্রহ বৃদ্ধি করে।

(২) উদাহরণ

আমেরিকার ক্যালিফোর্নিয়ার ফ্রিমন্ট শহরে এরূপ জাদুঘর রয়েছে। এখানে ফ্লিমন্ট শহরের বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন সংরক্ষিত আছে। 

ব্যক্তিগত জাদুঘর

(১) ব্যাখ্যা

বিভিন্ন ধনী ব্যক্তি বা পরিবার নিজস্ব উৎসাহ ও ব্যয়ে ঐতিহাসিক উপাদান সংগ্রহ করে জাদুঘর প্রতিষ্ঠা করেন। এগুলি ব্যক্তিগত জাদুঘর নামে পরিচিত। এই ধরনের জাদুঘর সাধারণ মানুষকে ইতিহাসচর্চায় আগ্রহী করে তোলে।

(২) উদাহরণ

ব্যক্তিগত জাদুঘরের একটি উদাহরণ হল নদীয়া জেলার কৃষ্ণনগরে মোহিত রায়ের ব্যক্তিগত উদ্যোগে প্রতিষ্ঠিত জাদুঘর।

উপসংহার :- সুদূর অতীতকালে পৃথিবীর বিভিন্ন দেশে জাদুঘর প্রতিষ্ঠার প্রচলন ছিল। যুগের অগ্রগতির সঙ্গে সঙ্গে অতীতকালের জাদুঘরগুলি বিকাশের ধারায় বর্তমান যুগে আধুনিক বিজ্ঞানসম্মত জাদুঘরে পরিণত হয়েছে।

(FAQ) জাদুঘরের প্রকারভেদ সম্পর্কে জিজ্ঞাস্য?

১. কোন জাদুঘরকে সর্বজনীন জাদুঘর বলা হয়?

ব্রিটিশ মিউজিয়াম।

২. একটি ঐতিহাসিক জাদুঘরের উদাহরণ দাও।

মুর্শিদাবাদের হাজার দুয়ারি।

৩. একটি জীবন্ত জাদুঘরের উদাহরণ দাও।

স্কানসেন মিউজিয়াম।

৪. ভারতের কার স্মৃতিতে চলমান জাদুঘর তৈরি করা হয়?

রবীন্দ্রনাথ ঠাকুর।

Leave a Comment