সেপ্টেম্বর হত্যাকাণ্ড

ফ্রান্সের প্যারিসে সংঘটিত সেপ্টেম্বর হত্যাকাণ্ড প্রসঙ্গে জাতীয় সভা, হত্যাকাণ্ডের প্রেক্ষাপট হিসেবে সন্দেহ ও হিংসার বাতাবরণ, বিদেশি আক্রমণ, শত্রুবেষ্টিত ফ্রান্স, বিপ্লবী নেতৃবৃন্দের আহ্বান, সেপ্টেম্বর হত্যাকাণ্ড, হত্যাকাণ্ডের সমর্থন, জর্জ রুদের মন্তব্য ও মহাআতঙ্ক সম্পর্কে জানবো।

প্যারিসে সংঘটিত সেপ্টেম্বর হত্যাকাণ্ড

ঐতিহাসিক ঘটনা সেপ্টেম্বর হত্যাকাণ্ড
সময়কাল ২-৭ সেপ্টেম্বর
স্থান প্যারিস
নেতা জাঁ পল ম্যারাট
ফলাফল রাজতন্ত্রের সমাধি
সেপ্টেম্বর হত্যাকাণ্ড

ভূমিকা :- ১৭৯২ খ্রিস্টাব্দের ১০ ই আগস্ট তীব্র গণ আন্দোলনের ঘটনাকে ঐতিহাসিক লেফেভর ‘দ্বিতীয় ফরাসি বিপ্লব‘ বলে অভিহিত করেছেন। বলা হয় যে, এই সময় থেকে ফ্রান্স -এর গণতান্ত্রিক রাজনীতির সূচনা হয়।

জাতীয় সভা

১০ ই আগস্টের ঘটনার পর স্থির হয় যে, প্রাপ্তবয়স্ক সকল নাগরিকের ভোটে নির্বাচিত একটি ‘জাতীয় সভা’ বা ‘ন্যাশনাল কনভেনশন’ নতুন শাসনতন্ত্র রচনার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবে।

সেপ্টেম্বর হত্যাকাণ্ডের প্রেক্ষাপট

সেপ্টেম্বর হত্যাকাণ্ডের প্রেক্ষাপট ছিল নিম্নরূপ। –

(১) সেপ্টেম্বর হত্যাকাণ্ডের প্রেক্ষাপটে সন্দেহ ও হিংসার বাতাবরণ

১০ ই আগস্টের পর সারা দেশে এক সন্দেহ ও হিংসার বাতাবরণ তৈরি হয়। সন্দেহের বশে বহু রাজতন্ত্রী ও বিপ্লব-বিরোধী ব্যক্তিকে কারারুদ্ধ করা হয়।

(২) সেপ্টেম্বর হত্যাকাণ্ডের প্রেক্ষাপটে বিদেশি আক্রমণ

ফ্রান্সের উপর বিদেশি আক্রমণ তখনও অব্যাহত আছে এবং যুদ্ধে তারা জয়যুক্ত হচ্ছে। একের পর এক ফরাসি শহরগুলি বিদেশিদের হাতে চলে যাচ্ছে।

(৩) সেপ্টেম্বর হত্যাকাণ্ডের প্রেক্ষাপটে শত্রুবেষ্টিত ফ্রান্স

এই সময় ফ্রান্স দু’দিক থেকে শত্রু-বেষ্টিত।একদিকে বিদেশি শক্তি এবং অন্যদিকে দেশের অভ্যন্তরে প্রতি-বিপ্লবী শক্তি।

(৪) সেপ্টেম্বর হত্যাকাণ্ডের প্রেক্ষাপটে বিপ্লবী নেতৃবৃন্দের আহ্বান

বিপ্লবী নেতৃবৃন্দ জনসাধারণকে হাতে অস্ত্র তুলে নেওয়ার আহ্বান জানান। বিভিন্ন কারাগারে তখন কয়েক হাজার রাজতন্ত্রী বন্দি ছিলেন।

সেপ্টেম্বর হত্যাকাণ্ড

জেকোবিন নেতা জাঁ পল ম্যারাট (Marat)-র নেতৃত্বে কয়েক হাজার উন্মত্ত ও হিংস্র জনতা ২ থেকে ৭ই সেপ্টেম্বর পর্যন্ত প্যারিসের কারাগারগুলিতে ঢুকে কয়েক হাজার বন্দিকে বিনা বিচারে হত্যা করে। প্রদেশগুলিতেও অনুরূপ হত্যাকাণ্ড চলে। এই ঘটনা ‘সেপ্টেম্বর হত্যাকাণ্ড’ (‘September Massacre’) নামে খ্যাত।

সেপ্টেম্বর হত্যাকাণ্ডের সমর্থন

বিচারমন্ত্রী দাঁতো (Danton) বা জিরাগুন মন্ত্রিসভা এই হত্যাকাণ্ড বন্ধ করার কোনও চেষ্টা করেন নি, বরং নীরব দর্শক থেকে এই হত্যাকাণ্ডকে পরোক্ষ সমর্থন জানান।

সেপ্টেম্বর হত্যাকাণ্ড সম্পর্কে জর্জ রুদের মন্তব্য

ঐতিহাসিক জর্জ রুদে-র মতে, সেপ্টেম্বর হত্যাকাণ্ড ছিল একটি রহস্যজনক ঘটনা এবং ব্যাখ্যার অতীত। অনেকের মতে, এই হত্যাকাণ্ড হল ব্রান্সউইক ঘোষণা-র প্রত্যুত্তর।

সেপ্টেম্বর হত্যাকাণ্ডের পিছনে মহা আতঙ্কের ছায়া

কোবান এই ঘটনার পিছনে ১৭৮৯ খ্রিস্টাব্দের ‘মহা আতঙ্ক’ বা ‘Great Fear’-এর ছায়া দেখেছেন। এই ঘটনার পূর্বে গুজব রটেছিল যে, বিদেশি সেনাদল প্যারিসের মাত্র ২০০ মাইল দূরে ঢুকে পড়েছে। তারা প্যারিসে এসে বন্দি অভিজাতদের মুক্ত করে দেবে এবং বিপ্লবীদের উপর আঘাত হানবে। এই আতঙ্কেরই ফলশ্রুতি হল ‘সেপ্টেম্বর হত্যাকাণ্ড’।

উপসংহার :- যাই হোক, এই ঘটনা প্রমাণ করে যে, বিপ্লব অসংগঠিত জনতার হাতে চলে গিয়েছে। এই ঘটনা রাজতন্ত্রের সমাধি রচনা করে।

(FAQ) সেপ্টেম্বর হত্যাকাণ্ড সম্পর্কে জিজ্ঞাস্য?

১. সেপ্টেম্বর হত্যাকাণ্ড সংঘটিত হয় কখন?

২-৭ সেপ্টেম্বর।

২. সেপ্টেম্বর হত্যাকাণ্ডে বিপ্লবীদের নেতৃত্ব দেন কে?

জেকোবিন নেতা জাঁপলম্যারাট।

৩. সেপ্টেম্বর হত্যাকাণ্ডের ওপর কিসের ছায়া লক্ষ্য করা যায়?

১৭৮৯ খ্রিস্টাব্দের মহা আতঙ্ক।

Leave a Comment