কাকতীয় বংশ

কাকতীয় বংশ প্রসঙ্গে কাকতীয়দের স্বাধীনতা ঘোষণা, রাজত্ব, রাজা দ্বিতীয় প্রোল, রাজা প্রথম রুদ্র, রাজা গণপতি, শাসক রুদ্রাম্মা ও রাজা দ্বিতীয় প্রতাপরুদ্র সম্পর্কে জানবো।

কাকতীয় বংশ

ঐতিহাসিক বংশকাকতীয় বংশ
রাজত্বতেলেঙ্গানা অঞ্চল
প্রথম রাজাদ্বিতীয় প্রোল
শ্রেষ্ঠ রাজাগণপতি
মার্কোপোলোরুদ্রাম্মা
কাকতীয় বংশ

ভূমিকা :- কাকতীয়রা রামায়ণ -এ উল্লিখিত সূর্যবংশীয় ক্ষত্রিয়দের বংশোদ্ভূত বলে আত্মপরিচয় দিতেন। কিন্তু শিলালিপি থেকে জানা যায় যে তাঁরা শূদ্র জাতীয় ছিলেন।

কাকতীয়দের স্বাধীনতা ঘোষণা

যাদব ও হোয়সলদের দ্বারা তারাও পশ্চিমাঞ্চলীয় চালুক্যদের অধীন সামন্তরাজা ছিলেন। পশ্চিমাঞ্চলীয় চালুক্যদের পতনের পর তাঁরা স্বাধীনতা ঘোষণা করেন।

কাকতীয় বংশের রাজত্ব

১২৪৫ খ্রিস্টাব্দে মুসলমানদের দ্বারা বিজিত হবার পূর্ব পর্যন্ত তেলেঙ্গানা (অন্ধ্রপ্রদেশ) অঞ্চলে কাকতীয়রা রাজত্ব করেন।

কাকতীয় বংশের রাজা দ্বিতীয় প্রোল

কাকতীয় বংশের প্রথম শক্তিশালী রাজা দ্বিতীয় প্রোল (আনুমানিক ১১১৫-১১৫৮ খ্রি) পশ্চিমাঞ্চলীয় চালুক্যদের বিরুদ্ধে সামরিক সাফল্য অর্জন করে কাকতীয় রাজ্যকে স্বাধীন করেন।

কাকতীয় বংশের রাজা প্রথম রুদ্র

এই বংশের রাজা প্রথম রুদ্র রাজ্যের সীমা প্রসারিত করেন। তিনি সংস্কৃত ভাষার সুলেখক ছিলেন।

কাকতীয় বংশের রাজা গণপতি

গণপতি (আনুমানিক ১১৯৯-১২৪১ খ্রি) কাকতীয় বংশের সর্বশ্রেষ্ঠ শাসক। কথিত আছে, তিনি চোলরাজাদেরকে, কলিঙ্গ, দেবগিরি, কর্নাটক এবং লাট (দক্ষিণ গুজরাট) রাজ্যের রাজাদেরকে পরাজিত করেন। তাঁর সমসাময়িক চোলরাজাদের দুর্বলতার ফলে তিনি রাজ্যবিস্তারের এক অভাবনীয় সুযোগ লাভ করেন। তিনি বরঙ্গলে রাজধানী স্থাপন করেন।

কাকতীয় বংশের শাসক রুদ্রাম্মা

তাঁর উত্তরাধিকারিণী ছিলেন তার কন্যা রুদ্রাম্মা। তিনি প্রায় ত্রিশ বছর সাফল্যের সাথে রাজ্যশাসন করেন। বিখ্যাত ভেনিসীয় পর্যটক মার্কোপোলো তার শাসনদক্ষতার কথা লিখে গেছেন।

রুদ্রাম্মার উত্তরাধিকারী দ্বিতীয় প্রতাপরুদ্র কবিগণের পৃষ্ঠপোষক ছিলেন। তার রাজত্বকালের প্রথমদিকে তিনি কিছু রাজ্য জয় করেন।

উপসংহার :- আলাউদ্দিন খলজির সেনাপতি মালিক কাফুর দ্বিতীয় প্রতাপরুদ্রের রাজ্য আক্রমণ করলে তিনি দিল্লীর সুলতানের বশ্যতা স্বীকার করতে বাধ্য হন।

(FAQ) কাকতীয় বংশ সম্পর্কে জিজ্ঞাস্য?

১. কাকতীয়রা কার বংশধর বলে আত্মপরিচয় দিত?

রামায়ণে উল্লিখিত সূর্যবংশীয় ক্ষত্রিয়দের।

২. কাকতীয় বংশের প্রথম শক্তিশালী রাজা কে ছিলেন?

দ্বিতীয় প্রোল।

৩. কাকতীয় বংশের শ্রেষ্ঠ রাজা কে ছিলেন?

রাজা গণপতি।

৪. কাকতীয় বংশের কোন শাসকের শাসন দক্ষতার কথা মার্কোপোলো লিখেছেন?

রুদ্রাম্মা।

Leave a Comment