গোয়ালিয়র নব ভারত সংঘ

গোয়ালিয়র নব ভারত সংঘ প্রসঙ্গে সংঘের ভিত্তি, সংঘের কার্য ও সংগঠন পদ্ধতি, স্বাধীনতা পুনরুদ্ধার সম্পর্কে গোয়ালিয়র নব ভারত সংঘের মত , গোয়ালিয়র নব ভারত সংঘের মতে দাসত্ব দূর করার উপায় ও গোয়ালিয়র নব ভারতসংঘের মতে মানসিক প্রস্তুতির শিক্ষা সম্পর্কে জানব

গোয়ালিয়র নব ভারত সংঘ

ঐতিহাসিক বিষয়গোয়ালিয়র নব ভারত-সংঘ
স্থানগোয়ালিয়র
ভিত্তিশ্যামজী কৃষ্ণ বর্মার আদর্শ
সহযোগিতা‘অভিনব ভারত-সংঘ’
গোয়ালিয়র নব ভারত সংঘ

ভূমিকা :- সাভারকর ভ্রাতৃদ্বয়ের দ্বারা প্রতিষ্ঠিত নাসিকের ‘অভিনব ভারত-সংঘ’-এর সাথে ঘনিষ্ঠ সহযোগিতায় গোয়ালিয়র দেশীয় রাজ্যে ‘গোয়ালিয়র নব ভারত-সংঘ’ নামে একটি শক্তিশালী প্রতিষ্ঠান গড়ে উঠে।

গোয়ালিয়র নব ভারত-সংঘের ভিত্তি

এই প্রতিষ্ঠানটির সংগঠন পদ্ধতি শ্যামজী কৃষ্ণ বর্মা ও বিনায়ক সাভারকরের আদর্শের ভিত্তিতে গড়ে উঠেছিল।

গোয়ালিয়র নব ভারত-সংঘের কার্য ও সংগঠন-পদ্ধতি

  • (১) প্রকৃত শিক্ষালাভ ও স্বাধীনতা আন্দোলন পরিচালনার দুটি উপায় আছে – শিক্ষার মধ্যে থাকবে স্বদেশী গ্রহণ, বিদেশী বর্জন, জাতীয় শিক্ষা, মাদক দ্ৰব্য সম্পূর্ণ বর্জন, বিভিন্ন ধর্মোৎসব, বক্তৃতার ব্যবস্থা, পুস্তকালয় প্রতিষ্ঠা প্রভৃতি।
  • (২) আর আন্দোলনের মধ্যে থাকবে আগ্নেয়াস্ত্রের দ্বারা লক্ষ্যভেদের অভ্যাস, তরবারি শিক্ষা, বোমা ও ডিনামাইট তৈরির শিক্ষা, রিভলভার সংগ্রহের ব্যবস্থা, বিভিন্ন প্রকারের অস্ত্র-শস্ত্রের ব্যবহার শিক্ষা করা এবং অপরকে শিক্ষা দেওয়া।

স্বাধীনতা পুনরুদ্ধার সম্পর্কে গোয়ালিয়র নব ভারত সংঘের মত

যখন কোনো প্রদেশে সশস্ত্র অভ্যুত্থান আরম্ভ হবে তখন সেই অভ্যুত্থানে অংশ গ্রহণ ও তার মারফত স্বাধীনতা লাভ করাই হবে সকলের কর্তব্য। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, আমাদের এই আর্যভূমি তার নিজের স্বাধীনতা পুনরুদ্ধার করিতে সম্পূর্ণ সক্ষম।

গোয়ালিয়র নব ভারত সংঘের মতে দাসত্ব দূর করার উপায়

আত্মবিশ্বাস দাসত্ব দূর করবার একটি প্রধান উপায়। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, যদি ভারতের ত্রিশ কোটি মানুষ এক হয়ে সংগ্রাম করে তাহলে কেউই তাদের লক্ষ্য সিদ্ধির পথে বাধা দিতে সক্ষম হবে না।

গোয়ালিয়র নব ভারতসংঘের মতে মানসিক প্রস্তুতির শিক্ষা

সর্বপ্রথম মানসিক প্রস্তুতির জন্য শিক্ষা দিতে হবে। তার পর সশস্ত্র অভ্যুত্থানের আয়োজন করতে হবে। ধূর্ততা ও কৌশলের দ্বারাই ভারতের স্বাধীনতার যুদ্ধ চালাতে হবে। ধর্মচর্চা ও শিক্ষামূলক শৃঙ্খলাযুক্ত একটি একনিষ্ঠ সংগঠন অবিলম্বে গড়ে তুলতে হবে।

উপসংহার :- এক প্রকারের নূতন সাহিত্য স্বাধীনতা সংগ্রামের জন্য ধর্মীয় প্রেরণা নিয়ে গোয়ালিয়র নব ভারত সংগঠনের ভিত্তিরূপে দেখা দিতে থাকে।

(FAQ) গোয়ালিয়র নব ভারত সংঘ সম্পর্কে জিজ্ঞাস্য?

১. গোয়ালিয়র নব ভারতসংঘ কোথায় গড়ে ওঠে?

গোয়ালিয়র দেশীয় রাজ্যে

২. কোন সংগঠনের ঘনিষ্ঠ সহযোগিতায় গোয়ালিয়র নব ভারত-সংঘ গঠিত হয়?

‘অভিনব ভারতসংঘ’

৩. কাদের আদর্শের ভিত্তিতে গোয়ালিয়র নব ভারতসংঘ গড়ে ওঠে?

বিনায়ক দামোদর সাভারকার ও শ্যামজী কৃষ্ণ বর্মা

Leave a Comment