আলাউদ্দিন খলজির শেষ জীবন

আলাউদ্দিন খলজির শেষ জীবন প্রসঙ্গে নিঃসঙ্গ ও ক্লান্তি, স্ত্রীর উচ্চাকাঙ্ক্ষা, ক্ষমতালোভী পুত্র, স্ত্রীর ক্ষমতা লাভের চেষ্টা, মালিক কাফুরের দিল্লী আগমন, উত্তরাধিকার নির্বাচন, মালিক কাফুরের উজির পদ গ্ৰহণ ও আলাউদ্দিন খলজির মৃত্যু সম্পর্কে জানবো।

আলাউদ্দিন খলজির শেষ জীবন

ঐতিহাসিক ঘটনাআলাউদ্দিন খলজির শেষ জীবন
সুলতানআলাউদ্দিন খলজি
রাজত্ব১২৯৬-১৩১৬ খ্রি:
মৃত্যু১৩১৬ খ্রি:
উত্তরাধিকারী নির্বাচনশিহাবুদ্দিন উমর
প্রকৃত ক্ষমতা দখলমালিক কাফুর
আলাউদ্দিন খলজির শেষ জীবন

ভূমিকা :- সুলতান আলাউদ্দিন খলজির শাসন ব্যবস্থা ছিল একক স্বৈরতন্ত্র। সকল ক্ষমতা তিনি নিজ হাতে রাখতেন। এর ফলে তিনি তার মন্ত্রী ও রাষ্ট্রের পরিষদবর্গকে তার দায়িত্বের ভাগ বহন করতে শিক্ষা দেননি।

নিঃসঙ্গ ও ক্লান্ত

যতই তার বয়স বাড়তে থাকে ততই কর্মভারে তিনি নুয়ে পড়েন। তাঁর বিশ্বস্ত সেনাপতিদের দায়িত্বপূর্ণ কাজে দূরদেশে পাঠাতে হয়। এজন্য সুলতান নিঃসঙ্গ ও ক্লান্ত হয়ে পড়েন।

স্ত্রীর উচ্চাকাঙ্ক্ষা

সুলতান আলাউদ্দিনের পরিবারবর্গের সঙ্গে তার সম্পর্ক ভাল ছিল না। তাঁর প্রধানা পত্নী মালিকাজাহান সুলতানের সুখ-দুঃখের ভাগী ছিলেন না। মালিকাজাহান নিজেই উচ্চাকাঙ্খা পোষণ করতেন।

ক্ষমতালোভী পুত্র

জ্যেষ্ঠ পুত্র, মালিকার পুত্র খিজির খানের শিক্ষা ব্যবস্থার দিকে সুলতান তেমন নজর দিতে পারেন নি। ফলে খিজির খানও হয়ে ওঠেন ক্রোধী, জেদী, ক্ষমতালোভী।

স্ত্রীর ক্ষমতা লাভের চেষ্টা

মালিকাজাহান তার ভ্রাতা আলাপ খানের সাহায্যে ক্ষমতা অধিকার করার চেষ্টা করেন। তিনি আলাপ খানের কন্যার সঙ্গে খিজির খানের বিবাহ দেন। বৃদ্ধ ও অশক্ত আলাউদ্দিন তার দর্পিতা ও উচ্চাকাঙ্খী পত্নীকে নিয়ন্ত্রণ করতে পারেননি।

মালিক কাফুরের দিল্লী আগমন

শেষ পর্যন্ত নিরুপায় হয়ে তিনি মালিক কাফুরকে দক্ষিণ থেকে ডেকে পাঠান। কাফুর দক্ষিণ থেকে ফিরে এসে যুদ্ধে আলাপ খানকে নিহত করেন এবং মালিকাজাহান ও খিজির খানকে বন্দী করেন।

উত্তরাধিকারী নির্বাচন

মৃত্যুর আগেই অনুচর মালিক কাফুরের প্রভাবে তিনি তাঁর জোষ্ঠ পুত্র খিজির খাঁর দাবী উপেক্ষা করে, কনিষ্ঠ পুত্র বালক শিহাবুদ্দিন উমরকে তার উত্তরাধিকারী নির্বাচন করেন।

মালিক কাফুরের উজির পদ গ্ৰহণ

কাফুর নিজে উজীর হয়ে বসে সকল ক্ষমতা করায়ত্ব করেন। কারের ক্ষমতা এদিকে আলাউদ্দিনের বিরুদ্ধে সাম্রাজ্যের নানাস্থানে বিদ্রোহ দেখা দেয়।

মৃত্যু

এই অবস্থায় ৫ ই জানুয়ারী ১৩১৬ খ্রিস্টাব্দে সুলতান আলাউদ্দিন খলজির মৃত্যু হয়।

উপসংহার :- আলাউদ্দিন খলজির মৃত্যুর পর মালিক কাফুর বালক শিহাবুদ্দিন উমরের অভিভাবক সেজে সকল ক্ষমতা করায়ত্ত করেন। কাফুর শিহাবুদ্দিনের মাতা আলাউদ্দিনের বিধবা পত্নীকে বিবাহ করেন।

(FAQ) আলাউদ্দিন খলজির শেষ জীবন সম্পর্কে জিজ্ঞাস্য?

১. আলাউদ্দিন খলজির জ্যেষ্ঠ পুত্র কে ছিলেন?

খিজির খাঁ।

২. আলাউদ্দিন কাকে উত্তরাধিকারী মনোনীত করেন?

পুত্র শিহাবুদ্দিন উমরকে।

৩. আলাউদ্দিন খলজির মৃত্যুর পর প্রকৃত ক্ষমতা কে দখল করেন?

অনুচর মালিক কাফুর।

৪. আলাউদ্দিনের মৃত্যু হয় কখন?

১৩১৬ খ্রিস্টাব্দে।

Leave a Comment