ইয়ং ইন্ডিয়া পত্রিকা

ইয়ং ইন্ডিয়া পত্রিকা -র প্রকাশকাল, প্রকাশক, লক্ষ্য, বিষয়বস্তু, পত্রিকার বিষয়, সম্পাদকের অন্যান্য পত্রিকা, সত্যাগ্রহ ও অহিংসার আদর্শ প্রকাশ ও পত্রিকার প্রচ্ছদ প্রকাশ সম্পর্কে জানবো।

ইয়ং ইন্ডিয়া পত্রিকা

ধরণসাপ্তাহিক পত্রিকা
ভাষাইংরেজি
প্রকাশকাল১৯১৯ খ্রিস্টাব্দ
প্রকাশকমহাত্মা গান্ধী
ইয়ং ইন্ডিয়া পত্রিকা

ভূমিকা :- ইয়ং ইন্ডিয়া ছিল মহাত্মা গান্ধী দ্বারা শুরু করা ইংরেজিতে একটি সাপ্তাহিক কাগজ বা পত্রিকা। এই কাজের মাধ্যমে তিনি ভারতের স্ব-শাসন বা স্বরাজের দাবিকে জনপ্রিয় করতে চেয়েছিলেন।

প্রকাশকাল ও প্রকাশক

এই পত্রিকাটি ১৯১৯ সাল থেকে ১৯৩১ সাল পর্যন্ত মহাত্মা গান্ধীর (মোহনদাস করমচাঁদ গান্ধী) দ্বারা প্রকাশিত হয়েছিল।

লক্ষ্য

১৯১৯ সালের ৮ অক্টোবর ছিল পত্রিকার প্রথম প্রকাশ। তাঁর অহিংস আন্দোলনের দর্শন প্রচার করাই ছিল এই পত্রিকা প্রকাশের মূল লক্ষ্য।

পত্রিকার বিষয়

  • (১) গান্ধী এই পত্রিকায় বিভিন্ন উদ্ধৃতি লিখেছেন যা অনেককে অনুপ্রাণিত করেছিল।
  • (২) আন্দোলন সংগঠিত করার ক্ষেত্রে অহিংসার ব্যবহার সম্পর্কিত তার অনন্য আদর্শ এবং চিন্তাভাবনা ছড়িয়ে দিতে তিনি এই পত্রিকাটি চালু করেন।
  • (৩) ব্রিটেনের কাছ থেকে ভারতের চূড়ান্ত স্বাধীনতার জন্য পাঠকদের বিবেচনা, সংগঠিত এবং পরিকল্পনা করার জন্য তিনি ইয়ং ইন্ডিয়া পত্রিকাকে ব্যবহার করেছিলেন।

অন্যান্য পত্রিকা

  • (১) ১৯৩৩ সালে গান্ধী ইংরেজিতে হরিজন নামে একটি সাপ্তাহিক সংবাদপত্র প্রকাশ শুরু করেন। হরিজন কথার অর্থ “ঈশ্বরের সন্তান”। এই পত্রিকায় অস্পৃশ্য বর্ণের হয়ে লেখালেখি প্রকাশিত হত এবং এটি 1948 সাল পর্যন্ত স্থায়ী ছিল।
  • (২) এই সময়ে গান্ধী গুজরাটি ভাষায় হরিজন বান্দু এবং হিন্দিতে হরিজন সেবকও প্রকাশ করেন। তিনটি গবেষণাপত্রই ভারতের এবং বিশ্বের সামাজিক ও অর্থনৈতিক সমস্যার উপর আলোকপাত করেছিল।

সত্যাগ্রহ ও অহিংসার আদর্শ প্রচার

১৯১৯ থেকে ১৯৩১ সাল পর্যন্ত সত্যাগ্রহ ও অহিংসার আদর্শ প্রচারের জন্য মহাত্মা গান্ধী ইয়ং ইন্ডিয়া পত্রিকাটি প্রকাশ করেছিলেন।

প্রচ্ছদ প্রকাশ

ভারতীয় ডাকবিভাগ ইন্ডিয়া পোস্ট মহাত্মা গান্ধির দেড়শতম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর ‘ইয়ং ইন্ডিয়া’ ম্যাগাজিনের পত্রিকার একটি বিশেষ প্রচ্ছদ প্রকাশ করেছে।

উপসংহার :- ইংরেজি সাপ্তাহিক এই পত্রিকাটি সেই সময়ের পথ প্রদর্শক ছিল।

(FAQ) ইয়ং ইন্ডিয়া পত্রিকা সম্পর্কে জিজ্ঞাস্য?

১. ইয়ং ইন্ডিয়া পত্রিকার সম্পাদক কে ছিলেন?

মহাত্মা গান্ধী।

২. ইয়ং ইন্ডিয়া পত্রিকা কতদিন ধরে প্রকাশিত হয়েছে?

১৯১৯ থেকে ১৯৩১ খ্রিস্টাব্দ পর্যন্ত।

৩. ইয়ং ইন্ডিয়া পত্রিকা প্রকাশে গান্ধীজীর উদ্দেশ্য কী ছিল?

অহিংস আন্দোলনের দর্শন প্রচার করা।

৪. ইয়ং ইন্ডিয়া পত্রিকা কোন ভাষায় প্রকাশিত হত?

ইংরেজি।

Leave a Reply

Translate »