কর্ণাটকের তৃতীয় যুদ্ধ

কর্ণাটকের তৃতীয় যুদ্ধ -এর সময়কাল, স্থান, বিবাদমান পক্ষ, কর্ণাটকের যুদ্ধ, কর্ণাটকের তৃতীয় যুদ্ধের শুরু, ইংরেজ বাহিনীর চন্দননগর দখল, বন্দীবাসের যুদ্ধ, ফরাসি বাহিনীর গভর্নর কাউন্ট লালির আত্মসমর্পণ, প্যারিসের সন্ধি, প্যারিসের সন্ধির শর্ত ও দাক্ষিণাত্যে ইঙ্গ-ফরাসি প্রতিদ্বন্দ্বিতার অবসান সম্পর্কে জানবো।

কর্ণাটকের তৃতীয় যুদ্ধ

সময়কাল১৭৫৬-৬৩ খ্রিস্টাব্দ
স্থানকর্ণাটক
বিবাদমান পক্ষফরাসি ও ইংরেজ বাহিনী
ফলাফলফরাসিদের চূড়ান্ত পরাজয়
কর্ণাটকের তৃতীয় যুদ্ধ

ভূমিকা :- দাক্ষিণাত্যের রাজনৈতিক বিচ্ছিন্নতার সুযোগে ফরাসী ও ইংরেজ বণিকেরা ঐ অঞ্চলে নিজ নিজ বাণিজ্যকেন্দ্র স্থাপনে সমর্থ হয়েছিল।

কর্ণাটকের যুদ্ধ

ক্ষমতা দখলের জন্য এই অঞ্চলে ইংরেজ ও ফরাসী বণিকেরা তিনটি বড় যুদ্ধে অংশগ্রহণ করেছিল। এগুলিই সাধারণভাবে ‘কর্ণাটের যুদ্ধ’ বা ‘কর্ণাটকের যুদ্ধ নামে খ্যাত। যেমন – কর্ণাটকের প্রথম যুদ্ধ, কর্ণাটকের দ্বিতীয় যুদ্ধ, কর্ণাটকের তৃতীয় যুদ্ধ।

কর্ণাটকের তৃতীয় যুদ্ধ

১৭৫৬ খ্রিস্টাব্দে ইউরোপে সপ্তবর্ষব্যাপী যুদ্ধ (১৭৫৬-৬৩ খ্রি.) শুরু হয়। সপ্তবর্ষব্যাপী যুদ্ধের সূত্র ধরে ভারতে ইংরেজ ও ফরাসিদের মধ্যে কর্ণাটকের তৃতীয়যুদ্ধ শুরু হয়।

ইংরেজদের চন্দননগর দখল

কর্ণাটকের তৃতীয় যুদ্ধের শুরুতেই ইংরেজরা ১৭৫৭ খ্রিস্টাব্দে বাংলার ফরাসি ঘাটি চন্দননগর দখল করে নেয়।

বন্দীবাসের যুদ্ধ

ইংরেজ সেনাপতি স্যার আয়ার কূট ১৭৬০ খ্রিস্টাব্দে বন্দীবাসের যুদ্ধে ফরাসি সেনাপতি কাউন্ট লালিকে পরাজিত করেন। ফরাসি খাঁটি পণ্ডিচেরি ইংরেজদের দখলে চলে যায় (১৭৬১ খ্রি.)। জিম্মি এবং মাহেও ইংরেজরা দখল করে। ১৭৫২ খ্রিস্টাব্দের মধ্যে ভারতে ফরাসি শক্তির অবসান ঘটে।

লালির আত্মসমর্পণ

বন্দীবাসের যুদ্ধে পরাজিত হয়ে কাউন্ট লালি পণ্ডিচেরীতে আশ্রয় নেন। কিন্তু ইংরেজরা পণ্ডিচেরী অবরোধ করে রাখলে লালি আত্মসমর্পণ করতে বাধ্য হন।

প্যারিসের সন্ধি

১৭৬৩ খ্রিস্টাব্দে প্যারিসের সন্ধির ফলে ইউরোপে সপ্তবর্ষব্যাপী যুদ্ধের অবসান ঘটলে ভারতেও ইঙ্গ-ফরাসি পক্ষের মধ্যে শান্তি স্থাপিত হয়।

প্যারিসের সন্ধির শর্ত

এই সন্ধির শর্তানুসারে ফরাসিরা তাদের হারানো স্থানগুলি ফিরে পায়। তবে তারা প্রতিশ্রুতি দিতে বাধ্য হয় যে, তারা এই স্থানগুলি কেবল বাণিজ্যকেন্দ্র হিসেবেই ব্যবহার করবে।

উপসংহার :- এভাবে ভারতে ইংরেজদের আধিপত্যের ব্যাপক প্রসার ঘটে এবং ফরাসিদের সাম্রাজ্য প্রতিষ্ঠার স্বপ্ন ধূলিসাৎ হয়ে যায়।

(FAQ) কর্ণাটকের তৃতীয় যুদ্ধ সম্পর্কে জিজ্ঞাস্য?

১. কর্ণাটকের তৃতীয় যুদ্ধের সময়কাল কত?

১৭৫৬-৬৩ খ্রিস্টাব্দে।

২. ইউরোপের কোন যুদ্ধের সূত্র ধরে ভারতে কর্ণাটকের তৃতীয় যুদ্ধ শুরু হয়?

সপ্তবর্ষব্যাপী যুদ্ধ।

৩. কর্ণাটকের তৃতীয় যুদ্ধের সময় ফরাসি গভর্নর কে ছিলেন?

কাউন্ট লালি।

৪. কর্ণাটকের তৃতীয় যুদ্ধের সময় ইংরেজ সেনাপতি কে ছিলেন?

স্যার আয়ার কূট।

Leave a Reply

Translate »