মোঙ্গল জাতির পরিচয়

মোঙ্গল জাতির পরিচয় প্রসঙ্গে বৈদেশিক জাতির প্রবেশ, মোঙ্গল নামের উৎপত্তি ও অর্থ, উপাদানের অভাব, অতি মূল্যবান উপাদান, মোঙ্গল জাতির বাসস্থান, ধর্মমত, অশ্বারোহী ও কষ্টসহিষ্ণু সম্পর্কে জানবো।

মোঙ্গল জাতির পরিচয়

বিষয়মোঙ্গল জাতির পরিচয়
নামের উৎপত্তিমুংকু শব্দ
অর্থসাহসী
আদি বাসস্থানগোবি মরুভূমির দক্ষিণে
মোঙ্গল জাতির পরিচয়

ভূমিকা :- ভারত -এর উত্তর-পশ্চিম সীমান্ত সর্বদাই ভারতের নিরাপত্তার সমস্যা হিসেবে ছিল। এই পথ দিয়েই ভারতে একের পর এক মোঙ্গল আক্রমণ সংঘটিত হয়।

বৈদেশিক জাতির প্রবেশ

উত্তর-পশ্চিমের গিরিখাত দিয়ে প্রাচীন যুগে ব্যাকট্রীয়, পার্থীয়, শক ও হূণ প্রভৃতি জাতি ভারতে প্রবেশ করেছিল। এই পথে তুর্কীরাও ভারতে ঢুকেছিল। ভারতে তুর্কী শাসন স্থাপিত হলে উত্তর-পশ্চিমের পথে মোঙ্গল উপজাতির আক্রমণ আরম্ভ হয়।

মোঙ্গল নামের উৎপত্তি ও অর্থ

মোঙ্গল কথাটির উদ্ভব হয়েছে চীনা “মুং-কু” শব্দ থেকে। “মং-কু” কথাটির অর্থ হল সাহসী। তৃতীয় শতক থেকে মোঙ্গলরা এই নামে পরিচিত হয়।

উপাদানের অভাব

মোঙ্গল জাতির আদি ইতিহাস সম্পর্কে কোনো প্রামাণ্য গ্রন্থ নেই। কারণ, মোঙ্গল জাতি তখন ছিল নিতান্তই এক যাযাবর, পশুচারণকারী সম্প্রদায়। এরা বহু উপশাখায় বিভক্ত ছিল। একমাত্র “আইঘুর” শাখার নিজস্ব হরফ বা লেখার লিপিমালা ছিল। আর কোনো মোঙ্গল জাতির কোনো লিপি বা অক্ষর ছিল না। সুতরাং তাদের আদি ইতিহাস সম্পর্কে সঠিক তথ্য পাওয়া যায় নি।

অতি মূল্যবান উপাদান

একমাত্র প্রাচীন চীন ইতিহাসে মোঙ্গলদের সম্পর্কে কিছু উল্লেখ পাওয়া যায়। ১২২৮ খ্রিস্টাব্দে জনৈক মোঙ্গল সর্দার মোঙ্গল উপকথাগুলি একত্রিত করে একটি গ্রন্থ রচনা করান। এই গ্রন্থের চীনা নাম হল য়ুয়ান-চাও-পি-শি। এটি মোঙ্গলদের আদি ইতিহাস সম্পর্কে অতি মূল্যবান উপাদান।

মোঙ্গল জাতির বাসস্থান

মোঙ্গলরা আদিতে গোবি মরুভূমির দক্ষিণে বসবাস করত। তারা কয়েকটি “উলুস” বা সামরিক গোষ্ঠীতে বিভক্ত ছিল। পশুচারণের ক্ষেত্রের দখল নিয়ে এই গোষ্ঠীগুলির মধ্যে প্রায় যুদ্ধ-বিগ্রহ চলত।

ধর্মমত

মোঙ্গলদের ধর্মমত সম্পর্কে সঠিক কিছু জানা না গেলেও, তাদের ওপর শ্রমন বা মহাযান বৌদ্ধ ধর্মের প্রভাব ছিল বলে অনেকে মনে করেন।

অশ্বারোহী ও কষ্টসহিষ্ণু

একথা সত্য যে মোঙ্গলরা ছিল দক্ষ অশ্বারোহী, অত্যন্ত কর্মনিপুণ। তারা ছিল ভয়ানক কষ্টসহিষ্ণু।

উপসংহার :- সুলতানি যুগের কবি ও ঐতিহাসিক আমীর খসরু মোঙ্গলদের হাতে বন্দী হয়েছিলেন। তিনি মোঙ্গলদের দৈহিক আকৃতি সম্পর্কে ভয়ানক বর্ণনা দিয়েছেন, যা অনেকাংশে অতিরঞ্জিত।

(FAQ) মোঙ্গল জাতির পরিচয় সম্পর্কে জিজ্ঞাস্য?

১. ভারতের কোন সীমান্ত দিয়ে মোঙ্গল আক্রমণ ঘটে?

উত্তর পশ্চিম সীমান্ত।

২. সুলতানী যুগের কোন কবি মোঙ্গলদের হাতে বন্দী হন?

আমীর খসরু।

৩. মোঙ্গলরা আদিতে কোথায় বাস করত?

গোবি মরুভূমির দক্ষিণে।

৪. মোঙ্গল কথার অর্থ কি?

সাহসী।

Leave a Comment