জুলাই বিপ্লব কি অনিবার্য ছিল?

১৮৩০ খ্রিস্টাব্দে ফ্রান্সে সংঘটিত জুলাই বিপ্লব অনিবার্য ছিল কিনা সেই প্রসঙ্গে বিপ্লব যে অনিবার্য ছিল না সেই বিষয়ে অষ্টাদশ লুইয়ের মৃত্যু, দশম চার্লসের প্রতিক্রিয়াশীল নীতি, দশম চার্লসের হঠকারিতা, বিপ্লব যে অনিবার্য ছিল সেই বিষয়ে আইন সভা ভঙ্গ, সংবিধানের ত্রুটি, সীমিত ভোটাধিকার ও শক্তিশালী উগ্ৰ রাজতন্ত্রীদের সম্পর্কে জানবো।

জুলাই বিপ্লব কি অনিবার্য ছিল?

সময়কাল১৮৩০ খ্রিস্টাব্দ
রাজাদশম চার্লস
প্রধানমন্ত্রীপলিগন্যাক
নেতাএডলফ থিয়ার্স
জুলাই বিপ্লবের প্রকৃতি

ভূমিকা :-  জুলাই বিপ্লব অনিবার্য ছিল কিনাতা নিয়ে পণ্ডিতদের মধ্যে বিতর্ক আছে। অধ্যাপক ডেভিড টমসনের মতে, এই বিপ্লব অনিবার্য ছিল না। জ্যাক ড্রজ বলেন যে, এই বিপ্লব অনিবার্য ছিল না। কোবানও অনুরূপ মত প্রকাশ করেন।

বিপ্লব অনিবার্য নয়

১৮৩০ খ্রিস্টাব্দে ফ্রান্সে জুলাই বিপ্লব অনিবার্য ছিল না – এই বিষয়ে বিভিন্ন দিক গুলি হল –

(১) অষ্টাদশ লুইয়ের মৃত্যু

ডেভিড টমসন বলেন যে, যদি অষ্টাদশ লুই জীবিত থাকতেন এবং ১৮২৪ খ্রিস্টাব্দে তাঁর মৃত্যু না হত, তাহলে জুলাই বিপ্লব সংঘটিত হত না। তিনি উদারতন্ত্রের সঙ্গে বংশানুক্রমিক অধিকার নীতির সামঞ্জস্য বিধান করেছিলেন।

(২) দশম চার্লসের প্রতিক্রিয়াশীল নীতি

১৮১৪ খ্রিস্টাব্দের সনদ দ্বারা তিনি বিপ্লবের আদর্শের সঙ্গে রাজার বিশেষ ক্ষমতার সমন্বয় সাধন করেন। ফরাসি জনগণও এই মধ্যপন্থায় অভ্যস্ত হয়ে ওঠে। তাঁর মৃত্যুর পর দশম চার্লস প্রতিক্রিয়াশীল নীতি গ্রহণ করলে অবস্থার পরিবর্তন ঘটে এবং বিপ্লব সংঘটিত হয়। তিনি মধ্যপন্থা অবলম্বন করলে বিপ্লব ঘটত না।

(৩) দশম চার্লসের হঠকারিতা

এই সময় আইনসভায় যে দুটি দল ছিল, তা কখনোই প্রবল ছিল না। দশম চার্লস এদের সঙ্গে সমঝোতা করে চললে কোনোভাবেই বিপ্লব সংঘটিত হত না। তাঁর হঠকারিতাই ফ্রান্সকে বিপ্লবের পথে ঠেলে দেয়।

বিপ্লব অনিবার্য ছিল

অপরদিকে উদারপন্থী ঐতিহাসিকদের মতে বিপ্লব অনিবার্য ছিল। এই বিষয়ে তাদের যুক্তি গুলি হল –

(১) আইনসভা ভঙ্গ

বুরবোঁ রাজবংশের স্বর্গীয় অধিকার নীতির সঙ্গে বিপ্লবের যুগের সাংবিধানিক রাজতন্ত্রের আদর্শের মিলন সম্ভব ছিল না। অষ্টাদশ লুই বারংবার আইনসভা ভেঙে দিয়ে সাংবিধানিক শাসনতন্ত্রকে হাস্যস্পদ করে তোলেন।

(২) সংবিধানের ত্রুটি

১৮১৪ খ্রিস্টাব্দের সংবিধানের নানা ত্রুটি ছিল। শাসনতন্ত্রের সকল ক্ষমতাই রাজার হাতে সীমাবদ্ধ ছিল। তিনি ইচ্ছামতো মন্ত্রীদের নিয়োগ ও বরখাস্ত করতে পারতেন, আইনসভা ভেঙে দিতে পারতেন এবং মন্ত্রিসভা দায়বদ্ধ ছিল রাজার কাছে—আইনসভার কাছে নয়।

(৩) সীমিত ভোটাধিকার

ভোটাধিকারও ছিল সীমাবদ্ধ। সাধারণ মানুষ কিন্তু এই শাসন মানতে পারছিল না-তারা সংঘবদ্ধ হচ্ছিল।

(৪) শক্তিশালী উগ্ৰ রাজতন্ত্রী

এইসব ঐতিহাসিকদের মতে অষ্টাদশ লুই-এর রাজত্বের শেষদিকে উগ্র রাজতন্ত্রীরা শক্তিশালী হয়ে উঠেছিল। প্রধানমন্ত্রী ভিলিল-ও ধাপে ধাপে পুরাতনতন্ত্র ফিরিয়ে আনছিলেন।

উপসংহার :- দ্যুক দ্য বেরির হত্যাকাণ্ডের পর অষ্টাদশ লুই সম্পূর্ণভাবে উগ্র রাজতন্ত্রীদের মুঠোয় চলে যান। সুতরাং মধ্যপন্থা বিদায় নিচ্ছিল এবং অষ্টাদশ লুই জীবিত থাকলেও বিপ্লব ঘটত।

(FAQ) ফ্রান্সে সংঘটিত জুলাই বিপ্লব অনিবার্য ছিল কিনা সে সম্পর্কে জিজ্ঞাস্য?

১. কখন, কোথায় জুলাই বিপ্লব সংঘটিত হয়?

১৮৩০ খ্রিস্টাব্দের জুলাই মাসে ফ্রান্সে।

২. জুলাই বিপ্লবের ফলে ফ্রান্সে কোন রাজার পতন ঘটে?

দশম চার্লস।

৩. জুলাই বিপ্লবের ফলে ফ্রান্সের সিংহাসনে আরোহণ করেন কে?

অর্লিয়েন্স বংশের লুই ফিলিপ।

৪. জুলাই বিপ্লবের সময় কোন দেশ স্বাধীনতা লাভ করে?

বেলজিয়াম।

Leave a Reply

Translate »