ডিমিট্রিয়াস

ইন্দো-গ্ৰীক রাজা ডিমিট্রিয়াস প্রসঙ্গে ভারত অভিযান, নগর পত্তন, যবন আক্রমণের প্রমান, সাম্রাজ্য বিস্তার সম্পর্কে বিতর্ক, দ্বিভাষিক মুদ্রার প্রচলন ও তার উচ্ছেদ সম্পর্কে জানবো।

ডিমিট্রিয়াস

রাজা ডিমিট্রিয়াস
পরিচয় ইন্দো-গ্ৰীক রাজা
রাজ্য ব্যাকট্রিয়া
কৃতিত্ব শিয়ালকোট নগরের পত্তন
ডিমিট্রিয়াস

ভূমিকা :- মৌর্য সাম্রাজ্যের পতনের পর ব্যাকট্রিয় গ্রীক বা ইন্দো-গ্রীক, শক, পহ্লব, কুষাণ প্রভৃতি জাতিগুলি ভারতে ঢুকে তাদের আধিপত্য স্থাপন করে। এই বিদেশি জাতিগুলির মধ্যে ব্যাকট্রিয় গ্রীক বা ইন্দো-গ্রীক রাজার ডিমিট্রিয়াস ছিলেন বিশেষ উল্লেখযোগ্য।

ভারত অভিযান

ভারতে ব্যাকট্রিয় অধিকার বিস্তারের কাজে ডিমিট্রিয়াস উল্লেখ্য ভূমিকা নেন। প্রথমে তিনি হিন্দুকুশের দক্ষিণ থেকে সিন্ধুনদ পর্যন্ত অঞ্চল জয় করেন। তারপর তিনি সিন্ধুনদ পার হয়ে পাঞ্জাব ও সিন্ধু দেশ জয় করেন বলে অনুমান করা হয়।

স্ট্র্যাবোর অভিমত

স্ট্র্যাবোর মতে, তিনি সিন্ধুর মোহনা অঞ্চল, কচ্ছ, সৌরাষ্ট্র জয় করেন। বিজিত অঞ্চলে ডিমিট্রিয়াস বেশ কয়েকটি সেনা ছাউনি ও তৎসংলগ্ন নগর স্থাপন করেন।

নগর পত্তন

আরিয়ানের রচনা থেকে জানা যায় যে, ডিমিট্রিয়াস সাগ্গলা (Saggela) বা শাকল বা শিয়ালকোট নগরের পত্তন করেন। টার্নের (Tarn) মতে, সিন্ধুদেশে ডিমিট্রিয়াস নিজ নামে এক নগর স্থাপন করেন। এই নগরগুলিতে গ্রীক সেনা থাকত। এগুলি ছিল প্রশাসনিক কেন্দ্র।

টার্ন -এর অভিমত

টার্ন নামক পণ্ডিতের মতে, ডিমিট্রিয়াস দ্বিতীয় আলেকজাণ্ডার হতে চান। তিনি গোটা মৌর্য সাম্রাজ্য জয় না করে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলি অধিকার করেন। এই ইউরোপীয় গবেষকের মতে, ডিমিট্রিয়াসের নেতৃত্বাধীনে মিনান্দার ও এপোলোডোটাস নামে গ্রীক সেনাপতিরা উত্তর ভারতের বৃহৎ অংশ জয় করে ফেলেন।

যবন আক্রমণের প্রমান

মিনান্দার পূর্ব ভারতে পাটলিপুত্র পর্যন্ত তাঁর অভিযান চালান। এপোলোডোটাস পশ্চিম ভারতে সিন্ধু, সৌরাষ্ট্র জয় করেন। পূর্ব ভারতে পাটলিপুত্র পর্যন্ত যবন আক্রমণের কথা যুগ পুরাণের গার্গী সংহিতায় উল্লিখিত হয়েছে। পতঞ্জলির মহাভাষ্যেও যবনদের দ্বারা সাকেতা বা অযোধ্যা, মাধ্যমিকা বা চিতোর আক্রান্ত হওয়ার খবর সমর্থিত হচ্ছে।

সাম্রাজ্য বিস্তার বিতর্ক

ডিমিট্রিয়াস সিন্ধুনদ অতিক্রম করে ভারতের অভ্যন্তরে সাম্রাজ্য বিস্তার করেন কিনা এ সম্পর্কে বিতর্ক আছে। কেউ কেউ বলেন যে, যে মিনান্দার ডিমিট্রিয়াসের সেনাপতি হিসেবে রাজ্য জয় করেন তিনি অন্য মিনান্দার। তিনি হয়ত মথুরাও দখল করতে পারেন।

নারায়ণের অভিমত

টার্নের (Tarn) উপরোক্ত মতের বিরোধিতা করেছেন এ. কে. নারায়ণ। তিনি বলেন যে, ডিমিট্রিয়াসের অভিযান সিন্ধু নদ পার হয়ে বেশী দূর পর্যন্ত আগাতে পারেনি। তিনি বলেন যে, কালিদাস মালবিকাগ্নিমিত্র নাটকে রাজা অগ্নিমিত্রের রাজত্বকালে যে যবন আক্রমণের উল্লেখ করেছেন এবং যে আক্রমণ যুবরাজ বসুমিত্র প্রতিহত করেন, ডিমিট্রিয়াস সেই আক্রমণ পরিচালনা করেন।

যাই হোক, বেশীর ভাগ পণ্ডিত মনে করেন যে, ডিমিট্রিয়াস ভারতের অভ্যন্তরে বহু দূর পর্যন্ত রাজত্ব বিস্তার করেন।

দ্বিভাষিক মুদ্রার প্রচলন

  • (১) ডিমিট্রিয়াসের দ্বিভাষিক মুদ্রার একপিঠে গ্রীক ও অন্যপিঠে খরোষ্ঠী লিপি ছিল। র‍্যাপসনের মতে, ভারতীয় প্রজাদের বুঝার জন্য ডিমিট্রিয়াসের মুদ্রায় প্রাকৃত ভাষা ও খরোষ্ঠী লিপি ব্যবহার করা হয়।
  • (২) টার্ন বলেন যে, এই দ্বিভাষিক মুদ্রার অর্থ ছিল যে ডিমিট্রিয়াস ভারতীয়দের ভারতীয় শাসকরূপে শাসন করতে চান, গ্রীক হিসেবে নয়। তাই তিনি দ্বিভাষিক মুদ্রা প্রচলন করেন। তিনি আলেকজাণ্ডারের মত বিভিন্ন গোষ্ঠীর লোকেদের এক ভ্রাতৃত্ব বন্ধনে বাঁধতে চান।

উচ্ছেদ

আনুমানিক ১৭১ খ্রিস্ট পূর্বে ডিমিট্রিয়াসকে গ্ৰীক শাসক ইউক্র্যাটিডিস ব্যাকট্রিয়া থেকে উচ্ছেদ করেন।

উপসংহার :- ডিমিট্রিয়াস যখন ভারতে অধিকার স্থাপনে ব্যস্ত ছিলেন তখন তাঁর সাম্রাজ্যের হৃৎপিণ্ড ব্যাকট্রিয়ায় এক বিদ্রোহ ঘটে। এর ফলে ব্যাকট্রিয়া ইউক্র্যাটিডিস নামে এক গ্রীক শাসকের হাতে চলে যায়। ডিমিট্রিয়াস সম্ভবত বাকি জীবন ভারতে কাটাতে বাধ্য হন।

(FAQ) ইন্দো-গ্ৰীক রাজা ডিমিট্রিয়াস সম্পর্কে জিজ্ঞাস্য?

১. ডিমিট্রিয়াস কে ছিলেন?

ভারত অভিযানকারী একজন ব্যাকট্রিয় গ্রীক বা ইন্দো-গ্রীক রাজা।

২. কোন ইন্দো-গ্ৰীক রাজা দ্বিভাষিক মুদ্রা প্রচলন করেন?

ডিমিট্রিয়াস।

৩. ভারতে শিয়ালকোট নগরের পত্তন কে করেন?

ইন্দো-গ্ৰীক রাজা ডিমিট্রিয়াস।

Leave a Reply

Translate »